শচীন-সৌরভ জুটির রেকর্ড ভাঙলেন কোহলি-রোহিত

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৮, ২৩:০১ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

রোহিত শর্মা-বিরাট কোহলি-ছবি সংগৃহীত

ভারতের সাবেক দুই কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার এবং সৌরভ গাঙ্গুলীর জুটির রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়েছেন বিরাট কোহলি এবং রোহিত শর্মা। 

গতকাল রোববার গুয়াহাটিতে স্বাগতিক ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করে ৮ উইকেটে ৩২২ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। 

টার্গেট তাড়া করতে নেমে দলীয় ১০ রানে ওপেনার শিখর ধাওয়ানের বিদায়ের পর হাল ধরেন রোহিত শর্মা ও বিরাট কোহলি। দ্বিতীয় উইকেট জুটিতে তারা ২৪৬ রানের পার্টনারশিপ গড়েন। এই জুটি গড়ার মধ্য দিয়ে শচীন-সৌরভের জুটির রেকর্ড ভাঙেন তারা।

এর আগে ২০০৩ সালে নামিবিয়ার বিপক্ষে দ্বিতীয় উইকেট জুটিতে শচীন টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলী করেছেন ২৪৪ রান। তবে উইকেট এবং রানের দিক থেকে ভারতের সেরা জুটির মালিক শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়। ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেটে শচীন-দ্রাবিড় ৩৩১ রানের জুটি গড়েছেন।   

রোববার রোহিত শর্মার অপরাজিত ১৫২ এবং বিরাট কোহলির ১৪০ রানের ইনিংসে ভর করে ৪৭ বল আগেই ৮ উইকেটের জয় নিশ্চিত করে ভারত। 

১১৭ বলে ১৫টি চার ও ৮টি ছক্কায় রোহিত ১৫২ রান নিয়ে অপরাজিত থাকেন। ১০৭ বলে ২১টি চার ও দুটি ছক্কায় ১৪০ রান করে ফেরেন কোহলি। ওয়ানডে ক্রিকেটে এটা তার ৩৬তম সেঞ্চুরি। এর আগে টেস্টে ২৪টি সেঞ্চুরি করেছেন তিনি।

কোহলি ২১২টি ওয়ানডে ম্যাচ খেলে ইতিমধ্যেই ৩৬টি সেঞ্চুরি করে ফেলেছেন। সমান সেঞ্চুরি করতে শচীন টেন্ডুলকার খেলেছেন ৩১১ ম্যাচ। সেই দিক থেকে শচীনের চেয়ে একধাপ এগিয়ে কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির মোট সেঞ্চুরির সংখ্যা দাঁড়াল ৬০টি। শচীন টেন্ডুলকারকে স্পর্শ করতে হলে আরও ৪০টি সেঞ্চুরি করতে হবে ভারতীয় এই অধিনায়ককে।