কোহলির এত রান পাওয়ার রহস্য

  স্পোর্টস ডেস্ক ২৩ অক্টোবর ২০১৮, ১৪:২৭ | অনলাইন সংস্করণ

কোহলি,

থামতেই চাচ্ছেন না বিরাট কোহলি। কোথায় গিয়ে থামবেন তাও অনুমান করা যাচ্ছে না। মাঠে নামলেই বইয়ে দিচ্ছেন রানের বন্যা। তুলে নিচ্ছেন একের পর এক সেঞ্চুরি। তো নেপথ্য কারণ কী? সরল ভাষায় তা জানালেন সাবেক ভারতীয় স্পিনার হরভজন সিং। বললেন, শুধু ক্লাস নয়; স্বভঙ্গিমায় খেলার কারণেই রানের ফোয়ারা ছোটাচ্ছেন কোহলি। তার ব্যাটে বইছে রানের নহর।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৩২২ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। রোহিত শর্মা ও বিরাট কোহলির ব্যাটে তা অনায়াসে টপকে গেছে ভারত। ৪২.১ ওভারে ৮ উইকেটে জয় তুলে নিয়েছেন স্বাগতিকরা। ১৫২ রানের হার না মানা ইনিংস খেলেন রোহিত। আর কোহলি করেন ১৪২ রান। সহঅধিনায়ক বেশি রান করলেও আলোচনায় অধিনায়কের ইনিংসটি।

এটি ছিল কোহলির প্রত্যাবর্তনের ম্যাচ। সেই ম্যাচে নেমেই সেঞ্চুরি। এ নিয়ে ওয়ানডে ক্রিকেটে তার সেঞ্চুরির সংখ্যা দাঁড়াল ৩৬টি। সব ফরম্যাট মিলে ৬০টি। সাম্প্রতিক সময়ে সবচেয়ে নিয়মিত রান পাওয়া ব্যাটসম্যান তিনিই। তাকে আউট করতে হাপিত্যেশ করে মরছেন বোলাররা। ব্যাটকে তলোয়ার বানিয়ে হরহামেশা তাদের করছেন কচুকাটা। তা দেশেই হোক কিংবা বিদেশে। ওর ব্যাটে রান অব্যাহত আছে।

হরভজন বলেন, সব উইকেটে রান পাচ্ছে কোহলি। তবে ভেবে নেয়ার দরকার নেই যে, শুধু ক্লাসের কারণেই রান পাচ্ছে সে। আমার মনে হয়, স্বভঙ্গিমায় খেলার কারণে রান পাচ্ছে ও। আপনারা খেয়াল করলে দেখবেন, ভারতীয় অধিনায়ক সবসময় নিজের সহজাত ও স্বভাবজাত খেলাটা খেলে।

ভাজ্জি বলেন, কোহলি ভালো করতে সবসময় মুখিয়ে থাকে। পেছনে প্রচুর পরিশ্রম করে। সে বোলারকে কখনও সুযোগ দেয় না। অধিকাংশ শট ডাউন দ্য গ্রাউন্ড খেলে। লফটেড শট খেলে না। এ কারণেই রান পায়। তাকে আউট করতে ভালো ডেলিভেরি ছাড়া উপায় নেই।

তিনি যোগ করেন, দিন দিন ভালো করছে কোহলি। যতদিন যাচ্ছে তত সে পোক্ত হয়ে উঠছে। আমার মনে হয়, এখনকার বোলাররা তাকে কীভাবে আউট করতে হয় জানে না। ওকে হরহামেশা আউট করার মতো কোনো বোলারই নেই। জানি না, মিস্টার বিরাট কোথায় গিয়ে থামবে। তবে যখন সে থামবে, পরে তার রেকর্ড কেউ ভাঙতে পারবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter