আমাকে যদি কেউ খেলার সুযোগ করে দিত: জুবায়ের হোসেন

  আল-মামুন ২৯ অক্টোবর ২০১৮, ২১:১৭ | অনলাইন সংস্করণ

জুবায়ের হোসেন লিখন
জুবায়ের হোসেন লিখন

সম্ভাবনা তৈরি করেও হারিয়ে যেতে বসেছেন জুবায়ের হোসেন লিখন। জাতীয় দল তো দূরে থাক, ঘরোয়া লিগসহ বিপিএলের মতো আসরেও খেলার সুযোগ পাচ্ছেন না এই লেগ স্পিনার।

২০১৪ সালের অক্টোবরে মাত্র ১৯ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হয় লিখনের। এরপর ৯ মাসের ব্যবধানে ৬ টেস্ট, ৩ ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন জুবায়ের। এরপর জাতীয় দল থেকেই নয়, ঘরোয়া ক্রিকেট থেকেও হারিয়ে যেতে বসেছেন জুবায়ের।

গতকাল রোববার বিপিএলের নিলামে দল পাননি লিখন। এর আগে ২০১৬ সালের বিপিএলে চিটাগং ভাইকিংস তাকে দলে নিলেও একটি ম্যাচেও খেলায়নি। গত আসরের মতো বিপিএলে এবারও দল পেলেন না।

জাতীয় দল, ঘরোয়া লিগ এবং বিপিএলে উপেক্ষিত এই সম্ভাবনাময়ী ক্রিকেটার যুগান্তরকে দেয়া একান্ত সাক্ষাৎকারে নিজের ক্যারিয়ার নিয়েই হতাশা প্রকাশ করেছেন। তার সাক্ষাৎকারটি নিয়েছেন আল-মামুন

যুগান্তর: বিপিএলে দল না পেয়ে কতটা হতাশ?

জুবায়ের: আশা তো ছিল দল পাব। কিন্তু কপালে ছিল না তাই হয়নি। হতাশা তো অবশ্যই কাজ করছে। তবে এসব নিয়ে কথা বলতে চাই না। এসব বলে কোনো লাভ নেই। আপনি যদি দেখেন প্রতিটি দলেই এখন লেগ স্পিনার থাকে। টিম পেলে আমার জন্য ভালো হতো। কারণ সামনে ঘরোয়া তেমন কোনো খেলা নেই। টিম পেলে আমার জন্য ভালো হতো, অন্তত প্রাকটিসটা হয়ে যেত। আমি আমার সেরাটা দেয়ার চেষ্ট করতাম। তাছাড়া বিদেশি ক্রিকেটারদের সঙ্গে খেলে অনেক কিছু শেখার সুযোগ পেতাম।

যুগান্তর: কোনো ফ্রাঞ্চাইজির সঙ্গে আপনার কথা হয়েছে কি?

জুবায়ের: মাত্রই নিলাম হলো, খেলা শুরু হতে এখনও অনেক দিন বাকি। যদি দল পাই, যে কারণে আমাকে দলে নেবে আমি আমার সেরাটা দেয়ার চেষ্টা করব। টিম পেলে আমার জন্য ভালো হতো।

যুগান্তর: জাতীয় দলে সম্ভাবনা তৈরি করেও হারিয়ে গেলেন?

জুবায়ের: আসলে সবাই বলে লেগ স্পিনাররা অনেক রান দিয়ে উইকেট নেয়। বলার সময় এটা অনেকেই বলে। কিন্তু আমি যদি রান দিয়ে উইকেট নেই তখন আমাকে নিয়ে অনেক সমালোচনা হয়। তাছাড়া আপনি যদি আমার ইকোনমি দেখেন, আমি কিন্তু তেমন রান দেইনি। এবারও ঘরোয়া লিগে অনেক ভালো খেলেছি। জাতীয় লিগে (চলমান পঞ্চম রাউন্ডের মধ্যে) দুইটা ম্যাচ খেলেছি। এক ম্যাচে ৬ উইকেট পেয়েছি, আরেক ম্যাচে বৃষ্টির কারণে সেভাবে খেলা হয়নি। বাকি তিন ম্যাচেতো খেলারই সুযোগ পাইনি।

যুগান্তর: ঘরোয়া ক্রিকেটেও সেভাবে খেলার সুযোগ পাচ্ছে না, এই না খেলার কারণ কী?

জুবায়ের: এটা আসলে ভাই আমি জানি না। এগুলো আমার হাতে নেই। আমার কাজ পারফর্ম করে যাওয়া। হয়তো টিম কম্বিনেশনের কারণে দলে জায়গা পাই না। লেগ স্পিনার হিসেবে যেভাবে আমার খেলার সুযোগ পাওয়ার কথা, কিন্তু আমি পাইনি। তবে ক্রিকেট বোর্ডের অধীনে যে খেলাগুলো হয়, সব খেলায় আমকে রাখে, বোর্ড থেকে আমাকে অনেক হেল্প করে। কিন্তু ঘরোয়া লিগে আমি সেভাবে খেলার সুযোগ পাই না। মুখে মুখে সবার সাপোর্ট পাই, কিন্তু কাজে আমি কারো সাপোর্ট পাই না। এই জিনিসটা যদি আমি পাইতাম আমার জন্য ভালো হতো।

যুগান্তর: ঘরোয়া লিগে ধারাবাহিক না খেলতে পারার কারণ কী?

জুবায়ের: ক্রিকেট বোর্ডের প্রায় ম্যাচেই খেলার সুযোগ পাই। বোর্ড আমাকে অনেক হেল্প করে। তবে ঘরোয়া লিগে খেলার সুযোগ পাই না। হয়তো আমারই দোষ বা আমার কপাল খারাপ, তাই ঘরোয়া লিগে ধারাবাহিক খেলতে পারি না। ভালো খেললেও ধারাবাহিক খেলতে পারি না, খারাপ খেললেও পারি না।

যুগান্তর: বিপিএলে দল পাওয়া না পাওয়া নিয়ে নিলামের আগেপরে কোনো ক্রিকেটার বা ফ্রাঞ্চাইজি মালিকের সঙ্গে আলাপ হয়েছে কী?

জুবায়ের: না, এ বিষয়ে কারো সঙ্গে কথা হয়নি। আর কারো সঙ্গে আমার তেমন যোগাযোগও নেই। কেউ যদি আমাকে সাপোর্ট করত, খেলার সুযোগ করে দিত তাহলে ভালো হতো। আমি খেলতে চাই। সুযোগের অপেক্ষায় আছি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×