সরফরাজের চাপ কমাতেই টেস্টে নতুন কাউকে চাইছে পিসিবি

  স্পোর্টস ডেস্ক ৩১ অক্টোবর ২০১৮, ২০:৩০ | অনলাইন সংস্করণ

সরফরাজ আহমেদ
সরফরাজ আহমেদ-ছবি ক্রিকইনফো

পাকিস্তানে সাম্প্রতিক সময়ে সফল অধিনায়ক সরফরাজ আহমেদ। ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপ জিতে পাকিস্তান, আর সরফরাজের অধিনায়কত্বে সবশেষ চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে নেয় পাকিস্তান ক্রিকেট দল।

তিন ফর্মেটের ক্রিকেটে পাকিস্তানের সফল অধিনায়কদের মধ্যে অন্যতম সরফরাজ আহমেদ। পাকিস্তানকে সবশেষ ৩০টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৬টি জয় উপহার দেন তিনি। তার চেয়ে বেশি ম্যাচে (৪৩) অধিনায়কের দায়িত্বপালন করে মাত্র ১৯টিতে জয় এনে দেন শহীদ আফ্রিদি।

ওয়ানডে ক্রিকেটে সবশেষ ২৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে পাকিস্তানকে ১৯টি জয় উপহার দেন সরফরাজ। পাকিস্তানের অধিনায়কদের মধ্যে সফলতায় শীর্ষে (৬৫.৫১) তিনি। তার আগে ইমরান খান ১৩৯ ম্যাচে অধিনায়কত্ব করে পাকিস্তানকে ৭৫ ম্যাচে জয় উপহার দেন। তার সফলতার হার ৫৫.৯২ শতাংশ।

টেস্টে ৭ ম্যাচে অধিনায়কের দায়িত্বপালন করে পাকিস্তানকে তিন ম্যাচের জয় এনে দেন সরফরাজ। তার সফলতার হার ৪২.৮৫ শতাংশ। তিন ফর্মেটের ক্রিকেটে পাকিস্তানের সফল অধিনায়কদের মধ্যে অন্যতম সরফরাজ।

সবশেষ আরব আমিরাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে জয় পায় সরফরাজের নেতৃত্বাধীন পাকিস্তান ক্রিকেট দল। এত কিছুর পরও তাকে টেস্ট দলের দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার চিন্তাভাবনা করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

শুক্রবার নতুন ক্রিকেট কমিটি গঠন করেছে পিসিবি। যাতে মহসিন খানের নেতৃত্বে যুক্ত করা হয়েছে ওয়াসিম আকরাম ও মিসবাহ-উল-হকের মতো কিংবদন্তিদের।

নতুন কমিটির প্রধান মহসিন খান মনে করছেন, সরফরাজ ওয়ানডে আর টি-টোয়েন্টিতে ঠিক আছেন। টেস্টে নেতৃত্বের পরিবর্তন দরকার। তিনি বলেন, ‘সরফরাজকে নেতৃত্ব দেয়া হয়েছে ঠিক আছে, কিন্তু নতুন একজনের ওপর তিন ফরমেটের কঠিন দায়িত্ব দেয়া ঠিক হয়নি। তার জন্য এটা শারীরিক চাপ। যদি সে তিন ফরমেটেই অধিনায়ক থাকে তবে তার মানসিক স্বস্তিটা আর থাকবে না।’

টেস্টে সরফরাজের পরিবর্তে দলের সিনিয়র কাউকে দায়িত্ব দেয়ার পক্ষে মহসিন খান। তিনি বলেন, ‘আমি সরফরাজকে টি-টোয়েন্টি আর ওয়ানডের অধিনায়ক করতে বলেছিলাম। টেস্টে সিনিয়র একজনকে দায়িত্ব দিতে হবে, এক বছর কিংবা দেড় বছরের জন্য। এতে সরফরাজ সময় পাবে। আত্মবিশ্বাস অর্জন করে নিজেকে অধিনায়ক হিসেবে গড়ে তুলতে পারবে।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×