আল্লামা ইকবাল ‘দিবস’ পালনের দাবি আফ্রিদির

  স্পোর্টস ডেস্ক ০৮ নভেম্বর ২০১৮, ২১:৫১:০৪ | অনলাইন সংস্করণ

আল্লামা ইকবাল ও শহীদ আফ্রিদি

ফার্সি ও উর্দু সাহিত্যের অন্যতম সেরা কবি ছিলেন মোহাম্মদ ইকবাল। তিনি ছিলেন ভারত বর্ষের অন্যতম সেরা মুসলিম কবি, দার্শনিক এবং রাজনীতিবিদ।

বিখ্যাত এই কবির জন্মবার্ষিকীতে ইকবাল ‘দিবস’ পালনের জন্য পাকিস্তানের শিক্ষামন্ত্রীকে পরামর্শ দিয়ে টুইট করেছেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার শহীদ আফ্রিদি।

পাকিস্তানের শিক্ষামন্ত্রী শফকাত মাহমুদকে উদ্দেশ্য করে টুইটারে আফ্রিদি লেখেন, ‘আল্লামা ইকবালের মতো কিংবদন্তির স্বপ্নের প্রতি শ্রদ্ধা জানাতে শিক্ষার্থীদের আরও সচেতন করতে হবে। সে জন্য ইকবাল দিবস পালন করতে হবে। তাহলেই বিখ্যাত এই কবির প্রতি যথাযথ মর্যাদা দেয়া সম্ভব হবে।’

আল্লামা ইকবালের চিন্তা দর্শন হচ্ছে ভারতের মুসলমানদের স্বাধীন রাষ্ট্র গঠন। এমনকি বর্তমান পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টিতেও ভূমিকা রেখেছেন। তার নাম মুহাম্মদ ইকবাল হলেও তিনি আল্লামা ইকবাল হিসেবেই বেশি পরিচিত।

আল্লামা ইকবাল ইরানেও ছিলেন সমধিক প্রসিদ্ধ।ইরানিদের কাছে তিনি ইকবাল-ই-লাহোরী নামে পরিচিত।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত