হন্যে হয়ে খুঁজছে তালেবান, পালিয়ে বেড়াচ্ছে ‘আফগান মেসি’

  দুরুল হক ০৭ ডিসেম্বর ২০১৮, ১২:০৬ | অনলাইন সংস্করণ

মেসি,

লিওনেল মেসির অজস্র খুদে ভক্ত আছে বিশ্বজুড়ে। তবে তার ভক্ত হওয়া যে অন্যায়, তা হাড়ে হাড়ে টের পাচ্ছে মুর্তজা আহমেদি। তালেবানদের হাতে খুন হওয়ার ভয়ে পালিয়ে বেড়াচ্ছে সে।

এ সম্পর্কে বিশদ জানতে হলে আমাদের একটু পেছনের গল্পে ফিরে যেতে হবে। আফগানিস্তানের গজনিপ্রদেশের জাগুরি গ্রামে দরিদ্র কৃষক পরিবারে জন্ম মুর্তজার। তার শিশুমনে তীব্র প্রভাব ফেলে মেসির জাদুকরী খেলা। ধীরে ধীরে ছোট ম্যাজিসিয়ানের পাঁড় ভক্ত বনে যায় সে। একদিন প্রিয় ফুটবলারের জার্সি পেতে বাবার কাছে বায়না ধরে। তবে অর্থাভাবে তিনি তা কিনে দিতে পারেননি।

নিরুপায় হয়ে বিকল্প পথ খুঁজে বের করে মুর্তজা। নীল-সাদা পলিথিনের ব্যাগে বাজার করে নিয়ে আসে বাবা। সেই পলিথিন ব্যাগ সংগ্রহে রাখে সে। একদিন তা দিয়েই তৈরি করে আর্জেন্টাইন সুপারস্টারের ১০ নম্বর জার্সি। এ জার্সি পরে আফগানিস্তানের যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে ছবি তোলে। সোশ্যাল মিডিয়ার কল্যাণে মুহূর্তেই তা ভাইরাল হয়ে যায়।

ছবিটি তোলপাড় সৃষ্টি করে বিশ্বে। বিষয়টি দৃষ্টিতে পড়ে মেসিরও। এটি ২০১৬ সালের ঘটনা। সেই বছর মুর্তজার স্বাদও পূরণ হয়। কাতারে প্রিয় তারকার সঙ্গে সাক্ষাৎ ঘটে তার। বার্সেলোনার প্রীতি ম্যাচের আগে তাকে কোলে নিয়ে ছবি তোলেন মেসি। খুদে ভক্তকে অটোগ্রাফসংবলিত জার্সি ও ফুটবল উপহার দেন।

এ ঘটনার পর বিশ্বজুড়ে অলোচনায় চলে আসে মুর্তজা। তাকে আফগান মেসি হিসেবে আখ্যায়িত করে মিডিয়া। রাতারাতি বিখ্যাত হয়ে ওঠে সে। সেই খ্যাতিই কাল হয়ে দাঁড়িয়েছে সাত বছরের শিশুর জন্য।

বিষয়টি চোখবন্দি হয়েছে তালেবানের। এর পর থেকেই মুর্তজাকে খুন করার জন্য হন্যে হয়ে খুঁজছে জঙ্গিগোষ্ঠীর সদস্যরা। তাদের ভাষ্যমতে-বিধর্মী মেসির সঙ্গে ছবি তুলে ইসলামবহির্ভূত কাজ করেছে সে। এটি এ ধর্মে গুরুতর অপরাধ ও অন্যায়। তার বেঁচে থাকার কোনো অধিকার নেই।

ইতিমধ্যে তালেবান সন্ত্রাসীদের কাছ থেকে অসংখ্যবার হুমকি পেয়েছে মুর্তজা। প্রাণ ভয়ে তাকে নিয়ে ঘর ছেড়েছে পরিবার। ভিটেমাটি ছেড়ে নিরুদ্দেশ তারা। এর মাঝে পাকিস্তানের ইসলামাবাদ, কোয়েটাসহ স্বদেশের বিভিন্ন অঞ্চলে তাদের আশ্রয় নেয়ার খবর পাওয়া গেছে। তবে কোনো জায়গায় নিরাপদে থাকতে পারছেন না তারা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×