আইপিএলের নিলামে মুশফিক-মাহমুদউল্লাহ

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৮, ২২:৫৮ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

মুশফিকুর রহিম-মাহমুদউল্লাহ রিয়াদ। ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামের প্রাথমিক তালিকায় নাম ছিল বাংলাদেশের ১০ ক্রিকেটারের। সাকিব আল হাসানকে আগেই তার দল সানরাইজার্স হায়দ্রাবাদ রেখে দিয়েছিল। তবে মুম্বাই ইন্ডিয়ান্স ছেড়ে দিয়েছে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকে।

বার বার ইনজুরিতে আক্রান্ত হওয়া এবং ২০১৯ সালের বিশ্বকাপকে সামনে রেখে এবারের আইপিএলে মোস্তাফিজকে খেলার অনুমতি দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিব)। যে কারণে নিলামে নাম নেই ‘দ্যা ফিজ খ্যাত’ এই পেসারের। 

বাংলাদেশ দলের নির্ভরযোগ্য দুই ক্রিকেটার মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদকে নিলামে ৫০ লাখ বেজ প্রাইজে রাখা হয়েছে। যেখানে মুশফিক উইকেটরক্ষক ক্যাটাগরি ও মাহমুদউল্লাহ অলরাউন্ডার ক্যাটাগরিতে আছেন। আগামী ১৮ ডিসেম্বর জয়পুরে আইপিএলের নিলাম অনুষ্ঠিত হবে।

প্রথমবারের মতো আইপিএলে ভারতের ৯টি রাজ্য থেকে ক্রিকেটার নিবন্ধন করেছেন। রাজ্যগুলো হল-অরুণাচলপ্রদেশ, মনিপুর, বিহার, মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, সিকিম, উত্তরখণ্ড ও পুদুচেরি।

নিলামের জন্য বিদেশি তালিকায় সবচেয়ে বেশি ৫৯ খেলোয়াড় নিবন্ধন করেছেন দক্ষিণ আফ্রিকার। দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ জন অস্ট্রেলিয়ার। তৃতীয় সর্বোচ্চ ৩৩ জন ওয়েস্ট ইন্ডিজের। এ ছাড়া শ্রীলংকার ২৮, টেস্ট ক্রিকেটের নবাগত সদস্য আফগানিস্তানের ২৭, নিউজিল্যান্ডের ১৭, ইংল্যান্ডের ১৪, বাংলাদেশের ২ জন এবং জিম্বাবুয়ের পাঁচ ক্রিকেটার নিবন্ধন করেছেন। এ তালিকায় একজন করে খেলোয়াড় আছেন হংকং, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের।