আইপিএলকে না ম্যাক্সওয়েলের

  স্পোর্টস ডেস্ক ১৩ ডিসেম্বর ২০১৮, ১৪:২২:২৭ | অনলাইন সংস্করণ

জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১২তম আসরের নিলাম হবে আসছে ১৮ ডিসেম্বর। সেই নিলামে ডাক পাওয়া ক্রিকেটারদের চূড়ান্ত তালিকায় ঠাঁয় পেয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। উচ্চ ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছিল তার। তবে আইপিএলকে না করে দিয়েছেন এ অজি ক্রিকেটার।

নেপথ্য কারণ অন্যকিছু নয়। টেস্ট খেলার নেশায় মাল্টি মিলিয়ন ডলারের এ টুর্নামেন্টকে না করে দিয়েছেন ম্যাক্সওয়েল।

অস্ট্রেলিয়ার সীমিত ওভারের দলে নিয়মিত হলেও লংগার ভার্সনে অনিয়মিত ম্যাক্সওয়েল। ২০১৩ সালে অভিষেকের পর এ ৫ বছরে মাত্র ৭টি টেস্ট খেলেছেন তিনি। বিধ্বংসী ব্যাটিংয়ের কারণে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগগুলোতে তার চাহিদা আকাশচুম্বী। আসন্ন আইপিএলেও বড় নাম ছিলেন। তবে অস্ট্রেলিয়ার টেস্ট দলে ফিরতে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টুর্নামেন্টে খেলবেন না এ পিঞ্চ হিটার।

আইপিএল না খেলে এসময়ে নিজেকে টেস্টের জন্য তৈরি করতে চান ম্যাক্সওয়েল। তিনি বলেন, আমি টেস্ট দলে ফিরতে মরিয়া। জাতীয় দলের হয়ে ক্রিকেটের আদি ফরম্যাটে খেলতে চাই। তাই আইপিএলে না খেলার সিদ্ধান্ত নিয়েছি। এতে না খেলে ওই সময় কাউন্টি ক্রিকেট খেলব। ক্রিকেটের অভিজাত সংষ্করণের দলে প্রত্যাবর্তনের জন্য এ সিদ্ধান্ত। আমি সেখানে নিজেকে প্রস্তুত করে দলে ফিরে থিতু হতে চাই।

আইপিএলের মতো গ্ল্যামারে ভরপুর প্রতিযোগিতাকে ‘না’ করে দেয়া মোটেও সহজ ছিল না ম্যাক্সওয়েলের। নিজ মুখেই তা স্বীকার করেছেন খোদ ৩০ বছর বয়সী ডানহাতি ব্যাটার। তিনি বলেন,আইপিএলের আসন্ন আসরে না খেলার সিদ্ধান্ত নেয়াটা সহজ ছিল না। তবে টেস্ট খেলতে না পারাটা আমাকে পোড়ায়। অবশ্যই দলে ফিরতে চাই। আমি বিশ্বাস করি, টেস্টে অস্ট্রেলিয়াকে দেয়ার মতো সামর্থ্য আছে আমার।

ম্যাক্সওয়েলসহ অস্ট্রেলিয়ার মোট ২৩জন ক্রিকেটার ডাক পেয়েছেন এবারের আইপিএল নিলামে। এ তালিকায় সর্বোচ্চ ২২৬ ক্রিকেটার রয়েছেন আয়োজক দেশ ভারতের। পাশাপাশি দক্ষিণ আফ্রিকার ২৬, উইন্ডিজ ও ইংল্যান্ডের ১৮, নিউজিল্যান্ডের ১৩, আফগানিস্তানের ৮, শ্রীলংকার ৭ এবং জিম্বাবুয়ে ও বাংলাদেশের দুজন করে জায়গা পেয়েছেন। এছাড়া আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের একজন করে ক্রিকেটার নিলামের জন্য মনোনীত হয়েছেন।

এবারের আইপিএলে অংশ নেবে আট ফ্র্যাঞ্চাইজি। ইতিমধ্যে খেলোয়াড় ধরে রাখা এবং ছেড়ে দেয়ার কাজ সেরে ফেলেছে তারা। বাকি আছে ৭০ জনের জায়গা। এ জায়গায় স্থান পেতে লড়াইয়ে নাম লিখিয়েছিলেন এক হাজার ৩ ক্রিকেটার। সেখান থেকে কাটছাঁট করে ৩৪৬ জনের তালিকা করা হয়েছে। ইতিমধ্যে চূড়ান্ত নিলামে ডাক পাওয়া সব ক্রিকেটারের ভিত্তিমূল্য নির্ধারিত হয়েছে।

আইপিএল ২০১৯-এর পর্দা উঠবে আগামী ২৯ মার্চ। বিশ্বকাপের ঠিক আগে ১৯ মে পর্দা নামবে এ টুর্নামেন্টের। তবে খেলোয়াড়দের বিশ্রামের কথা মাথায় রেখে বিশ্বব্যাপী জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টুর্নামেন্টটির সূচি খানিকটা এগিয়ে আনা হতে পারে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত