আইপিএল চমক কে এই বিস্ময় তরুণ?

  অনলাইন ডেস্ক ২৯ জানুয়ারি ২০১৮, ১৭:৫০ | অনলাইন সংস্করণ

IPL

পৃথিবীর সবচেয়ে ধনী টি২০ ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএলের খেলোয়াড় কেনার দু'দিনব্যাপী নিলাম রোববারে শেষ হয়েছে। এতে যাদের বিভিন্ন দল কিনে নিয়েছে তাদের মধ্যে বেন স্টোকস, ক্রিস গেইলের মতো নামকরা অনেক তারকাই আছেন। বাংলাদেশের সাকিব আল হাসান গেছেন সানরাইজার্স হায়দ্রাবাদে, মুস্তাফিজুর রহমান গেছেন মুম্বাই ইন্ডিয়ানসে।

কিন্তু এবারে চাঞ্চল্য সৃষ্টি করেছে, প্রায় অচেনা কিছু তরুণ ক্রিকেটারকে বড় অঙ্কের অর্থ দিয়ে আইপিএলের নামিদামি ফ্রাঞ্চাইজগুলোর কিনে নেয়ার ঘটনা। এবারে নিলামে সবচেয়ে বড় ঘটনা কি?

ভারতের ক্রিকেট বিশ্লেষক বোরিয়া মজুমদার বলছেন, 'এবার ক্রিস গেইল বিক্রি না হতে হতে হলেন বা লাসিথ মালিঙ্গা বিক্রি হলেন না। হাশিম আমলার মতো তারকা বিক্রি হলেন না।কিন্তু সব ছাপিয়ে ১৭ বছর বয়সী নেপালের সন্দ্বীপ আইপিএল টিমে খেলবেন। এর ভিত্তিতে মনে হয় একটা পুরো প্রজন্ম নেপালের যারা ক্রিকেট ফলো করবেন। মাইকেল ক্লার্ক আবিষ্কার করেছেন তাকে।' বোরিয়া মজুমদারের মতে এবারের আইপিল নিলামের প্রকৃত চমক এটাই।

তিনি বলেন, আফগানিস্তানের রশিদ খান ৯ কোটি টাকা পেলেন। মোহাম্মদ নবী ও রশিদ খান আইপিএলের মাধ্যমে রোল মডেলে পরিণত হয়েছেন। বেন স্টোকস যে ১২ কোটি পাবেন কিংবা কিছু ভারতীয় তারকা অনেক টাকা পাবেন এটা তো জানা কথা। কিন্তু আইপিএলের সত্যিকার গল্প হলো আফগানিস্তানের রশিদ খান আর নেপালের সন্দ্বীপ লামিচান।

এবারের নিলামের আগে প্রায় অপরিচিত এই নেপালি লেগ স্পিনারকে দলভুক্ত করে রীতিমতো আলোচনার ঝড় তুলেছে দিল্লি ডেয়ারডেভিলস। নিলামে তার ভিত্তিমূল্য ছিল ২০ লাখ রুপি এবং ওই দামেই তাকে নিয়েছে দিল্লি।

সন্দ্বীপ লামিচ্যান প্রথম নেপালি ক্রিকেটার যাকে দলে নিয়ে আলোচনার জন্ম দিয়েছে দিল্লি ডেয়ারডেভিল গত বছর বাংলাদেশে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন সন্দ্বীপ। হয়েছিলেন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি।

ক্রিকেট বিশ্লেষক বোরিয়া মজুমদার এ প্রশ্নের উত্তরে সরাসরি বলেন, ক্রিস গেইল ইজ অ্যা ডেড ডাক। তার মতে, সাকিব বা মুস্তাফিজের জন্য আমি ক্রিস গেইলের চেয়ে বেশি টাকা দেব। প্রত্যেক লিজেন্ডের একটা মেয়াদ শেষের বিষয় থাকে। ক্রিস গেইল সেটি পেরিয়ে গেছেন। সাকিব যে কোনো দিন ম্যাচ উইনার। মুস্তাফিজও তাই। সাকিব বাঁহাতি বল করবেন, ফিল্ডিং করবেন কিংবা ব্যাট করে ম্যাচ জেতাবেন। তার সঙ্গে গেইলের ইউটিলিটি ভ্যালুর তুলনা দেয়া যায় না"।

কিন্তু রশিদ খানদের বিষয়ে হিসেব কি ফ্রাঞ্চাইজির? জবাবে বোরিয়া মজুমদার বলেন, রশিদ খান চারটি ম্যাচ জিতিয়ে দেবে। ডেভিড ওয়ার্নারের মতে এ মুহূর্তে পৃথিবীর সেরা লেগ স্পিনার রশিদ খান।

সাকিবকে কলকাতা রাখলো না কেন? সাকিব ও মুস্তাফিজকে দল বদলাতে হলো কেন? মজুমদারের মতে কেকেআর সাকিব আল হাসানকে রাখেনি কারণ তিনজনকে রাখা যায়। গৌতম গম্ভীর অধিনায়ক ছিল এবং তাকে রাখলে রাখলে ১০ কোটি টাকা দিতে হতো। অথচ নিলামে তার দর উঠল ২ দশমিক ৮ কোটির কিছু বেশি। সাকিবকে না রেখে আন্দ্রে রাসেল ও সুনিল নারাইনকে রেখেছে। কারণ তারা ভেবেছে আন্দ্রে রাসেলকে দিয়ে ম্যাচ জয়ের সম্ভাবনা বেশি।

অনেক তারকাই বিক্রি হননি তামিম ইকবাল বা জো রুটের মতো। এর কারণ কি? বোরিয়া মজুমদার বলেন, তামিম দুর্ভাগ্যজনক কিন্তু এগুলো নিলামে হয়। মার্টিন গ্যাপটিল যেমন টিম পাননি। এজন্যই নিলামকে বলা হয় একধরনের জুয়া।

সুত্র: বিবিসি বাংলা।

ঘটনাপ্রবাহ : আইপিএল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×