নেতৃত্ব চাই তবে এভাবে নয় : মাহমুদউল্লাহ

  স্পোর্টস রিপোর্টার ৩০ জানুয়ারি ২০১৮, ১৮:০৯ | অনলাইন সংস্করণ

মাহমুদউল্লাহ রিয়াদ

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ইনজুরিতে আক্রান্ত হয়ে মাঠ ছাড়েন সাকিব আল হাসান। বিশ্বের অন্যতম সেরা এ ক্রিকেটারের ইনজুরি সুখবর নিয়ে আসে মাহমুদউল্লাহ রিয়াদের সামনে। শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটির নেতৃত্ব দেয়া হয়েছে তাকে। টেস্ট অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর রিয়াদ বলছেন, অধিনায়কত্ব চাই, তবে এভাবে নয়।

বুধবার থেকে চট্টগ্রামের জহুর আহেমদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হতে যাওয়া টেস্টে অধিনায়ক হিসেবে দায়িত্বপালন করবেন রিয়াদ। বাংলাদেশের ১৮ বছরের টেস্ট ইতিহাসে দশম অধিনায়ক হিসেবে যাত্রা শুরু হচ্ছে এ অলরাউন্ডারের।

জহুর আহমেদ টেস্টে অধিনায়কের দায়িত্ব পাওয়া নিয়ে ৩২ বছর বয়সী এ ক্রিকেটার বলেন, দায়িত্বটা যেভাবে পেয়েছি সেভাবে পেতে চাইনি। কারণ, সাকিব আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। ওকে হারানো দলের জন্য বড় একটা বিপর্যয়। সাকিবের মতো টপ ক্লাস ক্রিকেটারকে মিস করা দলের জন্য ক্ষতিকর। বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার একটা সুযোগ এসেছে। চেষ্টা থাকবে দলের জন্য ভালো কিছু করার। সেই দিক থেকে বললে রোমাঞ্চিত।

সাম্প্রতিক বছরগুলোতে দারুণ পারফরম করা সত্ত্বেও ২০১৭ সালের মার্চে বাংলাদেশের শততম টেস্ট দলে জায়গা হয়নি রিয়াদের। শুধু দলেই নয়! শ্রীলংকা সফরে টিম হোটেলে নীরবে-নির্জনে অলস সময় পার করা এই ক্রিকেটারের হোটেলে থাকার জায়গাটিও কেড়ে নিতে চেয়েছিলেন চন্দিকা হাথুরুসিংহে। গল টেস্টে দুই ইনিংসে মাত্র ৮ রান করায় রিয়াদের উপর ক্ষিপ্ত হয়ে এ সিদ্ধান্ত নেন কোচ। এ কারণে দল থেকে বাদই নয়! শ্রীলংকা সফরে থাকা রিয়াদকে সিরিজ চলা অবস্থায় ঢাকায় পাঠিয়ে দিতেও চেয়েছিলেন হাথুরুসিংহে।

এটা নিয়ে মিডিয়া চাউর হওয়ায় শেষ পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতির অনুরোধে সিরিজ চলা অবস্থায় ঢাকায় আর ফেরত পাঠানো হয়নি রিয়াদকে। কয়েক মাস আগে যার সঙ্গে এমন বিরূপ আচরণ করেছেন বাংলাদেশ দলের প্রধান কোচ। সেই রিয়াদকেই যোগ্য অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে বিসিবি।

টেস্ট দলের দায়িত্ব পালন করা আপনার জন্য কতটা চ্যালেঞ্জিং। এমন প্রশ্নের জবাবে মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, ক্রিকেটে চ্যালেঞ্জ থাকবে, এটাই স্বাভাবিক। আমরা ত্রিদেশীয় সিরিজে যেভাবে শুরু করেছি। চেষ্টা থাকবে শ্রীলংকার বিপক্ষে দ্বিপাক্ষিক টেস্ট সিরিজটাও সেভাবে শুরু করতে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) বরিশালের পর খুলনা টা্ইটান্সের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন রিয়াদ। বিপিএলের সফলতম এ অধিনায়ক টেস্টের নেতৃত্ব নিয়ে বলেন, অধিনায়ক হিসেবে বড় একটা কাজ হলো মাঠের মধ্যে দ্রুত সিদ্ধান্ত নেয়া। নিজে পারফরম করার পাশাপাশি চেষ্টা থাকবে মাঠে ক্রিকেটারদের অনুপ্রেরণা জোগানো। তাদের ভেতর থেকে সেরাটা বের করে নিয়ে আসার চেষ্টা করব।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ শ্রীলংকা টেস্ট ঢাকা ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter