নব্বইয়ে নড়বড়ে মুশফিক

  আল-মামুন ৩১ জানুয়ারি ২০১৮, ১৮:১০ | অনলাইন সংস্করণ

মুশফিকুর রহিম

নার্ভাস নাইনটি নিয়ে ক্রিকেটে অনেক হতাশার গল্প আছে। সেই গল্পের অন্যতম একজন সদস্য হলেন মুশফিকুর রহিম। চলমান জহুর আহমেদ টেস্টেই নয়! এমন আরও অনেক ম্যাচে ভালো খেলেও শেষ পর্যন্ত সেঞ্চুরির আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাকে।

বুধবার চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে বাংলাদেশ বনাম শ্রীলংকা টেস্ট ম্যাচ শুরু হয়। ইনিংসের শুরু থেকে ভালো খেলেও শেষ পর্যন্ত না পাওয়ার আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন মুশফিক। মাত্র ৮ রানের জন্য সেঞ্চুরির দেখা পাননি ৩০ বছর বয়সী এই ক্রিকেটার। তার আগে মুমিনুল হক সৌরভের সঙ্গে তৃতীয় উইকেটে ২৩৬ রানের পার্টনারশিপ গড়েন তিনি।

সুরঙ্গা লাকমলের করা বলটিকে ঠেলে দিতে গিয়ে উইকেটকিপারের গ্লাভসে ধরা পড়েন মুশফিক। সেঞ্চুরির পথে এগিয়ে যাওয়া বাংলাদেশ দলের উইকেটকিপার কাম ব্যাটসম্যানকে ৯২ রানে সজঘরে ফেরান লাকমল। উইকেটের পেছনে ক্যাচ তুলে মাঠ ছাড়ার আগে ১৯২ বলে ১০ চারের সাহায্যে নিজের ইনিংসটি সাজান মুশফিক।

২০০৫ সালে মে মাসে টেস্টে অভিষেক হওয়া জাতীয় দলের এ নির্ভরযোগ্য ব্যাটসম্যান বুধবারই নয়! এর আগেও একাধিকবার নার্ভাস নাইনটিতে আউট হয়েছেন। ২০১০ সালে চট্টগ্রামেই ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি দেখা পাননি। ২০১৩ সালে জিম্বাবুয়ে বিপক্ষে হারারেতে ৭ রানের জন্য সেঞ্চুরি মিস করেন মুশফিক। ৫৯ টেস্টের ১০৯ ইনিংসে ৫ সেঞ্চুরি এবং ১৯টি ফিফটির সাহায্যে ৩৬০৮ রান করেন বাংলাদেশ দলের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি করা এ ব্যাটসম্যান।

শুধু টেস্টেই নয়! ওয়ানডে ক্রিকেটে ১৮৪ ম্যাচে ৫টি সেঞ্চুরি করা মুশফিক দুবার আউট হয়েছে নার্ভাস নাইনটিতে।২০০৯ সালে জিম্বাবুয়ে সফরে বুলাওয়ে স্টেডিয়ামে অল্পের জন্য সেঞ্চুরি মিস করেন তিনি। মাত্র ২ রানের আক্ষেপ থেকে যায় তার। ২০১৩ সালে ঢাকায় নিউজিল্যান্ডের বিপক্ষে মাত্র ১০ রানের জন্য সেঞ্চুরি মিস করেন মুশফিক।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ শ্রীলংকা টেস্ট ঢাকা ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter