বোল্টের 'আগুনে' পুড়ল ভারত

  স্পোর্টস ডেস্ক ৩১ জানুয়ারি ২০১৯, ১৩:৫০ | অনলাইন সংস্করণ

ভারত,

ভারতের কাছে প্রথম তিন ম্যাচে পাত্তাই পায়নি নিউজিল্যান্ড। সফরকারীদের বিপক্ষে সবক'টিতে হেরে আগেই সিরিজ খুইয়েছে স্বাগতিকরা। তবে চতুর্থ ওয়ানডেতে ভিন্নরূপে আবির্ভূত হলো কেন উইলিয়ামসন বাহিনী। একেবারে রূদ্রমূর্তি ধারণ করল তারা। টিম ইন্ডিয়াকে উড়িয়ে ৮ উইকেটের বিশাল জয় তুলে নিয়েছে কিউইরা।

নেপথ্য নায়ক ট্রেন্ট বোল্ট। বল হাতে আগুন ঝরিয়েছেন তিনি। রীতিমতো তার পেস তোপে পুড়ে ছারখার হয়েছে ভারত। একাই ৫ ব্যাটসম্যানকে সাজঘরে পাঠিয়েছেন বাঁহাতি পেসার। কারও স্ট্যাম্প উড়িয়েছেন, কাউকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেছেন তো আবার কাউকে ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরত পাঠিয়েছেন। মাত্র ২১ রান খরচায় ৫ উইকেট নেয়ায় ম্যাচসেরা হয়েছেন তিনিই।

হ্যামিল্টনের সেডান পার্কে টস জিতে ভারতকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান কেন উইলিয়াসন। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি বিশ্রামে থাকায় অধিনায়কত্ব করেন রোহিত শর্মা। ক্যারিয়ারে ২০০তম ওয়ানডে খেলতে নেমে ব্যাট হাতে ৭ রানের বেশি করতে পারেননি তিনি। বোল্টের কট অ্যান্ড বোল্ড হয়ে ফেরেন হিটম্যান। খানিক আগে শিখর ধাওয়ান এলবিডব্লিউর ফাঁদে ফেলে ফেরান এ পেসার।

ভারতীয় শিবিরে বোল্টের ধাক্কাটা দ্বিগুণ করেন কলিন ডি গ্র্যান্ডহোম। দলীয় ৩৩ রানে জোড়া আঘাত হেনে সফরকারীদের চেপে ধরেন তিনি। আম্বাতি রাইডু ও দীনেশ কার্তিককে বিদায় করেন ডাক বানিয়ে। পরে ফের তোপ দাগান বোল্ট। এবার অভিষিক্ত ব্যাটসম্যান শুভমান গিলকে কট অ্যান্ড বোল্ড করেন তিনি। পরক্ষণেই কেদার যাদবকে এলবিডব্লিউ করেন গতিতারকা। এর রেশ না কাটতেই ভুবনেশ্বর কুমারকে সোজা বোল্ড করে ডি গ্র্যান্ডহোম ফেরালে ভারতের স্কোর দাঁড়ায় ৪০/৭। এতে পঞ্চাশের মধ্যেই অলআউট হওয়ার শঙ্কা দেখা দেয়।

তবে তা হতে দেননি হার্দিক পান্ডিয়া। টম লাথামকে ক্যাচ দিয়ে বোল্টের পঞ্চম শিকার হয়ে ফেরার আগে ১৬ রান করে সেই শংকায় জল ঢালেন তিনি। তবে ১০০’র নিচে গুঁড়িয়ে যাওয়া রুখতে পারেনি ভারত। শেষদিকে প্রতিরোধ গড়ে তোলেন কুলদ্বীপ যাদব ও যুজবেন্দ্র চাহাল। রোবটের মতো চেষ্টা করেন উইকেট আঁকড়ে থাকার। কিন্তু একপর্যায়ে হার মানতে হয় যাদবকে। তাকে বলির পাঁঠা বানান অ্যাস্টল। পরক্ষণেই খলিল আহমেদকে সরাসরি বোল্ড করে ৩০.৫ ওভারে রোহিত বাহিনীকে ৯২ রানে অলআউট করেন নিশাম। কুলদ্বীপ ৩৩ বলে লড়াকু ১৫ এবং চাহাল ৩৭ বলে স্কোরবোর্ডে যোগ করেন হার না মানা ১৮ রান।

মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় নিউজিল্যান্ড। সূচনালগ্নেই মার্টিন গাপটিলতে তুলে নেন ভুবনেশ্বর কুমার। দ্বিতীয় উইকেটে শুরুর ধাক্কা সামলে ওঠেন কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলস। তবে হঠাৎ থমকে যান ব্ল্যাক ক্যাপস অধিনায়ক। ব্যক্তিগত ১১ রান করে কার্তিকের হাতে ভুবনেশ্বরের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন তিনি। উইলিয়ামসন ফিরলেও বিজয়ীর বেশে মাঠ ছাড়েন নিকোলস ও রস টেইলর। দুজনের যথাক্রমে অপরাজিত ৩০ ও ৩৭ রানের ওপর ভর করে ১৪.৪ ওভারে জয়ের বন্দরে নোঙর করে কিউইরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×