অধঃপতনের কারণ টাকা: মুরালিধরন

  স্পোর্টস ডেস্ক ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০৭ | অনলাইন সংস্করণ

টাকা,

মাঠ ও মাঠের বাইরে বিতর্কের ঘেরাটোপে শ্রীলংকা ক্রিকেট। প্রভাব পড়ছে সামগ্রিক পারফরম্যান্সে। দলীয় ও ব্যক্তিগত বাজে পারফরম্যান্সে ক্রমাগত অধঃপতনের দিকে দেশটির ক্রিকেট। এজন্য ক্রিকেটার ও সংশ্লিষ্টদের টাকার মোহকে দায়ী করছেন সাবেক লংকান কিংবদন্তি অফস্পিনার মুত্তিয়া মুরলিধরন।

’৯০ দশকে উঠতি ক্রিকেট খেলুড়ে দেশ ছিল শ্রীলংকা। ’৯৬ বিশ্বকাপে সবাইকে চমকে দিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয় দেশটি। সেই সঙ্গে ক্রিকেটের পরাশক্তি হিসেবে আবির্ভূত হয় লংকানরা। সবকিছু ভালোই চলছিল। তবে হঠাৎই পথচ্যুত দেশটির ক্রিকেট। সেখানে এখন নানা অনিয়ম, দুর্নীতি, ফিক্সিং কেলেংকারিতে জর্জরিত খেলাটি।

বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য মুরালিধরন বিষয়টি সহজভাবে মেনে নিতে পারছেন না। এমন দ্রুত অধঃপতনের ব্যাখ্যায় তিনি বললেন, আমাদের কালে ক্রিকেটে অর্থের এত ঝনঝনানি ছিল না। তবে খেলাটির প্রতি দরদ ছিল। আবেগ নিয়ে খেলতাম। উইকেট নেওয়ার, রান করার তাগিদ ছিল। এখন সেসব নেই। খেলার ধরনই বদলে গেছে। ক্রিকেটাররা অর্থের পেছনে ছুটলে খেলার মান পড়ে যায়। তাদের উদ্দেশে বলি, অর্থের পেছনে ছোটার দরকার নেই। সাফল্য এলে অর্থ,যশ, খ্যাতি, প্রভাব-প্রতিপত্তি-সব এমনিতেই মিলবে।

ছিলেন শ্রীলংকা ক্রিকেটের স্বপ্নসারথি। দেখেছিলেন উজ্জ্বল ভবিষ্যত। বরাবরই সেখান থেকে প্রতিভাবান ক্রিকেটার উঠে এসেছে। উল্লেখযোগ্যহারে সেই সংখ্যা কমে আসছে। বিষয়টি ভাবাচ্ছে মুত্তিয়াকেও। তার ভাষ্য, দেশের ক্রিকেটে এখন কোনও প্রতিভা উঠে আসছে না। এটা অত্যন্ত চিন্তার বিষয়। একজন কোচ বড়জোর রাস্তাটা দেখিয়ে দিতে পারেন। কিন্তু সাফল্য পেতে হলে নিজেকেই লড়তে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×