শুভদিনে মাহমুদউল্লাহর জন্মদিন

  স্পোর্টস রিপোর্টার ০৪ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৫৫ | অনলাইন সংস্করণ

মাহমুদুল্লাহ রিয়াদকে কেক খাওয়াচ্ছেন মুমিনুল হক সৌরভ

শঙ্কায় ছিল দলের পরাজয়ের লজ্জায় পড়া নিয়ে। সেই শঙ্কামুক্ত করলেন মুমিনুল (১০৫)-লিটনরা (৯৪)। এই দুই যোদ্ধার সাহসিক লড়াইয়ে পরাজয় এড়িয়ে জহুর আহমেদ টেস্টে দাপটের সঙ্গেই ড্র করে বাংলাদেশ।

প্রথম ইনিংসে মুমিনুলের ১৭৬ রানে ভর করে ৫১৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ৭১৩ রান করে শ্রীলংকা। ২০০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৮১ রানে তিন উইকেট হারিয়ে বিপদে পড়া দলকে খেলায় ফেরান মুমিনুল-লিটনরা। তাদের ১৮০ রানের জুটির কল্যাণে পরাজয় এড়িয়ে দাপটের সঙ্গে ড্র করে বাংলাদেশ।

এমন সাহসিক লড়াইয়ের দিনটা স্মরণীয় হয়ে থাকবে টাইগারদের। তার চেয়েও বেশি স্মরণীয় হয়ে থাকবে মাহমুদউল্লাহ রিয়াদের। দুই ইনিংসে ৮৩* এবং ২৮* রানে অপরাজিত থাকা রিয়াদের এদিন ছিল ৩২তম জন্মদিন।

যে ম্যাচটি ছিল বাংলাদেশ দলের ড্রয়ের চেয়েও জয়ের আনন্দ উদযাপনের। এমন একটি আনন্দঘন দিনে বাড়তি আনন্দ যোগ হয়েছে রিয়াদের জন্মদিন।

মাহমুদউল্লাহ রিয়াদের অধিনায়ক হিসেবে অভিষেক হওয়া টেস্টে দাপটের সঙ্গেই লড়াই করেছে বাংলাদেশ। আর এই আনন্দের দিনটিই বাড়তি মাত্রা পেয়েছে অধিনায়কের জন্মদিনের আনন্দকে ঘিরে। খেলা শেষে ক্রিকেটারদের সঙ্গে নিয়ে মাঠের পাশেই জন্মদিনের কাটেন রিয়াদ।

মাহমুদউল্লাহর এই আনন্দঘন মুহূর্তে পাশে থেকে সঙ্গ দিয়েছেন সদ্য শেষ হওয়া টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করা মুমিনুল হক। কেক কেটে রিয়াদ প্রথমে মুমিনুলকে খাইয়ে দেন। এরপর মুমিনুলকে কেক খাইয়ে দেন রিয়াদকে।

২০০৭ সালের জুলাই মাসে শ্রীলংকার বিপক্ষে কলম্বোতে ওয়নাডে ফর্মেটের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় রিয়াদের। এরপর টি-টোয়েন্টি এবং টেস্টের সাদা পোশাকে অভিষেক হয় এ অলরাউন্ডারের। ময়মনসিংহে জন্ম নেয়া এই ক্রিকেটার প্রায় এক যুগ হলো জাতীয় দলে খেলে যাচ্ছেন। জহুর আহমেদ টেস্টের মধ্য দিয়ে জাতীয় দলের নেতৃত্বে চলে এসেছেন তিনি। বাংলাদেশ দলের হয়ে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটের তিন ফর্মেটে চারটি সেঞ্চুরির সাহায্যে ৬২০৬ রান করার পাশাপাশি বল হাতে শিকার করেন ১৩১ উইকেট।

ব্যাটে বলে লড়াই চালিয়ে যাওয়ার পাশাপাশি নেতৃত্ব দিয়েও বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন মাহমুদউল্লাহ।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ শ্রীলংকা টেস্ট ঢাকা ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter