কাশ্মীর হামলায় পাকিস্তানকে কড়া বার্তা হরভজনের

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৫৪ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

জম্মু-কাশ্মীরে নৃশংস হামলায় মৃতের সংখ্যা বেড়েই চলেছে। ইতিমধ্যে এ সংখ্যা ৪৯-এ দাঁড়িয়েছে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সবাই ভারতীয় আধা-সামরিক বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) সদস্য।

এই হামলার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। রাগে-ক্ষোভে ফুঁসছে গোটা ভারত। সন্ত্রাসবাদ নির্মূলের দাবিতে সোচ্চার দেশটির জনগণ। পাশাপাশি নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা ও তাদের পরিবারের প্রতি সমবেত সমবেদনা জানাচ্ছেন তারা।

ব্যতিক্রমী নন ভারতের ক্রিকেটমহল। একযোগে এ ঘৃণ্য ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন সাবেক, বর্তমান ক্রিকেটার ও সংশ্লিষ্টরা। সেই সঙ্গে নিহত সেনাদের পরিবারকে সহায়তা করার আপ্রাণ চেষ্টা করছেন তারা। সোশ্যাল মিডিয়ায় পাকিস্তানি মদদপুষ্ট বিচ্ছিন্নতাবাদীদের ধিক্কার জানিয়েছেন সবাই।

এই ঘটনা ছাপ ফেলতে শুরু করেছে ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্কেও। ইতিমধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ও '৯২ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক ইমরান খানসহ একাধিক ক্রিকেটারের ছবি ঢেকে দিয়েছে মুম্বাইয়ের অভিজাত ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়া (সিসিআই)।

মোহালি থেকেও সরিয়ে ফেলা হয়েছে শহীদ আফ্রিদি, ওয়াসিম আকরামসহ একাধিক পাক ক্রিকেটারের ছবি। পাকিস্তান সুপার লিগ (পিএসএল) সম্প্রচারের দায়িত্বে থাকা আইএমজি-রিলায়েন্সও টুর্নামেন্টটির সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছে। এমনকি আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটেরও দাবি উঠেছে। এবার সেই সুরে তাল মেলালেন সাবেক ভারতীয় অফস্পিনার হরভজন সিং।

সোমবার রাতে নিজ দেশের এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে খেলা একদমই উচিত হবে না। ভারতীয় দলের যে শক্তি তাতে ওই ম্যাচ ছেড়ে দিলেও আমরা চ্যাম্পিয়ন হতে পারব।

হরভজনের ভাষ্য, পাকিস্তানকে ওই ম্যাচে ওয়াকওভার দিয়ে দিক ভারত। তাতে তিন পয়েন্ট গেলেও ক্ষতি হবে না। আমরা আমাদের সেরাটা দিতে পারলেন সেটি ছাড়াই শিরোপা জিততে পারব।   

ভাজ্জি বলেন, বড় দুঃসময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। যা ঘটছে তা অন্যায়, বড় অপরাধ। আশা করি, ভারত সরকার নিশ্চয়ই কোনো কড়া ব্যবস্থা নেবে। তবে ক্রিকেটে পাকিস্তানের সঙ্গে কোনো সম্পর্ক রাখারই আর দরকার নেই।

এতেই ক্ষ্যান্ত হননি দ্য টার্বুনেটরখ্যাত অফস্পিনার। তিনি বলেন, সব আগে স্বদেশ। বিচ্ছিন্নতাবাদীদের হামলায় নিয়মিত আমাদের সেনা মারা যাচ্ছেন। শুধু ক্রিকেট কেন, পাকিস্তানের সঙ্গে কোনো খেলাই খেলা উচিত নয়।’

এছাড়া বৈরি প্রতিবেশি দেশটির সঙ্গে সবরকম সম্পর্কচ্ছেদ করার দাবি জানিয়েছেন হরভজন। তিনি পরিষ্কার বলেছেন, পাকিস্তানের সঙ্গে কোনো রকম সম্পর্কই রাখা যাবে না। নিহত সেনাদের পরিবারের প্রতিটি সদস্যের পাশে আছি আমরা। আমাদের সতর্ক থাকতে হবে, যেন ওদের আত্মত্যাগ বৃথা না যায়।