বিশ্বকাপ জিতলে টানা ৫০ দিন উদযাপন করব: গেইল

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫০ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

আসছে ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে গড়াবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ-২০১৯। ক্রিকেটের সর্বোচ্চ আসর খেলেই একদিনের ম্যাচকে বিদায় জানাবেন ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং দানব ক্রিস গেইল। তার শেষ ইচ্ছা বিশ্বমঞ্চে সর্বোচ্চটা নিংড়ে দিয়ে শিরোপা জেতা। আর ইচ্ছা পূরণ হলে টানা ৫০ দিন উদযাপনের ঘোষণা দিয়েছেন তিনি।

গেইল বলেন, বিশ্বকাপের পর অবসর নেব। এর আগে বিশ্ব শিরোপা ছুঁয়ে দেখতে চাই। একমাত্র সোনালি ট্রফিটিই হতে পারে আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন।

তিনি বলেন, ৫০ ওভারের বিশ্বকাপ জেতা হবে আমার ক্যারিয়ারের সর্বোচ্চ অর্জন। ফাইনাল ম্যাচ দিয়ে সেই স্বপ্নপূরণ হলে আমি উইকেটে শুয়ে থাকব এবং তৃপ্তির সঙ্গে ঘুমাব। ফাইনালি লড়াইয়ে জিতলে টানা ৫০ দিন উদযাপন করব।

গেইল সবশেষ ওয়ানডে খেলেন বাংলাদেশের বিপক্ষে ২০১৮ সালে। এবার ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ডাক পেয়েছেন তিনি। এই ফরম্যাটের জন্য আসন্ন সিরিজেই নিজেকে ঝালাই করে নিবেন এ  ক্যারিবিয়ান বিস্ফোরক ব্যাটার।

৩৯ বছর বয়সী বিধ্বংসী ক্রিকেটার বলেন, পরের পাঁচ ম্যাচই বলে দেবে ৫০ ওভারের ক্রিকেটে আমার অবস্থান। অবশ্য এই সিরিজের পর আইপিএল খেলব। অর্থাৎ বিশ্বকাপের আগ পর্যন্ত আমি খেলার মধ্যে থাকব।

শুধু নিজে নয়, ইংলিশ সিরিজ চেয়ে আছেন ওয়েস্ট ইন্ডিয়ান নির্বাচকরাও। গেইল বলেন, এই পাঁচটি ম্যাচ অনেক গুরুত্বপূর্ণ। কেবল আমার জন্য নয়, নির্বাচকদের জন্যও। বিশ্বকাপ পেতে হলে দলকে ঐক্যবদ্ধ হতে হবে। এই সিরিজ দেখেই চূড়ান্ত দল দেবেন তারা। যুতসই দল হলেই বিশ্বকাপে আগানো যাবে। হয়তো ট্রফিও ছুঁয়ে দেখা যাবে।

১৯৯৯ সালের ১১ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় গেইলের। এর পর ক্যারিবিয়ানদের জার্সিতে এখন পর্যন্ত ২৮৪টি ওয়ানডে খেলেছেন তিনি। প্রায় ২০ বছরের ক্যারিয়ারে ৮৫.৫২ স্ট্রাইক রেটে ৩৭.১২ গড়ে ৯ হাজার ৭২৭ রান করেছেন ইউনিভার্স বস। ঝুলিতে আছে ২৩টি সেঞ্চুরি ও ৪৯টি হাফসেঞ্চুরি। হাত ঘুরিয়ে নিয়েছেন ১৬৫ উইকেট। ৫ উইকেট নেয়ার কীর্তিও রয়েছে তার।