ধ্বংসস্তূপে দাঁড়িয়ে সাব্বিরের বীরোচিত সেঞ্চুরি

  স্পোর্টস ডেস্ক ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১২:২৬ | অনলাইন সংস্করণ

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে সাব্বিরের বীরোচিত সেঞ্চুরি
সাব্বির রহমান।দুর্দান্ত এক ইনিংস খেলার পথে। আজ নিউজিল্যান্ডে।ছবি সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ব্যাটিংয়ের শুরুটা ছিল একেবারে লেজেগোবরে। একে একে যাওয়া-আসার মিছিলে যোগ দেন টপঅর্ডার-মিডলঅর্ডার ব্যাটসম্যানরা। তাদের মধ্যে একমাত্র ব্যতিক্রম ছিলেন সাব্বির রহমান। মাটি কামড়ে লড়তে থাকেন তিনি। অন্য প্রান্তের ব্যাটসম্যানরা আউট হতে থাকলেও বুক চিতিয়ে লড়াই করেন এ তরুণ। ফিফটি তুলে দ্রুত এগিয়ে যান সেঞ্চুরির পথে। অবশেষে ধ্বংসস্তূপে দাঁড়িয়ে থেকে সেঞ্চুরি করেই ছাড়েন।

এটি সাব্বির রহমানের প্রথম সেঞ্চুরি। এ সেঞ্চুরি দিয়ে বহু কিছুর জবাবও দিলেন সাব্বির। নিউজিল্যান্ড সফরে তাকে দলে অন্তর্ভুক্তি নিয়ে ব্যাপক সমালোচনা হয়। নির্বাচকদের রীতিমতো কাঠগড়ায় দাঁড় করানো হয়। এক নির্বাচক তো ‘অধিনায়ক মাশরাফির চয়েজে সাব্বির দলে’ এমন কথা বলে দায় এড়ানোর চেষ্টা করেন। কিন্তু অধিনায়কও পরে বেঁকে বসেন। তিনিও সাব্বিরকে দলে নেয়ার দায়িত্ব নিতে চাননি।

সেই সাব্বিরই নিউনিজল্যান্ড ট্যুরে ত্রাতার ভূমিকায়। এই ম্যাচে অনবদ্য সেঞ্চুরি করেন। আগের দুই ম্যাচেও হেসেছে তার ব্যাট।

আজ তৃতীয় ম্যাচে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের ভূমিকাতেই ধাক্কা খায় বাংলাদেশ। জয়ের জন্য ৩৩১ রানের লক্ষ্যে খেলতে নেমে টিম সাউথির পেস তোপে ২ রান তুলতেই তিন টপ অর্ডারকে হারায় বাংলাদেশ। তামিম ফিরলেন রানের খাতা না খুলে, ওয়ানডাউনে নামা সৌম্য সরকারও তাকে অনুসরণ করলেন।

লিটন দাসও যথারীতি ব্যর্থ, আউট হলেন ১ রানে। চারে নামা মুশফিকও দলকে টেনে নিতে পারেননি। দলীয় ৪০ ও ব্যক্তিগত ১৭ রানে ট্রেন্ট বোল্টের বলে মুনরোর তালুতে নিজেকে সঁপে দিলেন। ধ্বংসস্তূপে পরিণত হয় বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। ঠিক তখনই জ্বলে উঠলেন সাব্বির।

মাটি কামড়ে মাঠে থেকে শেষ পর্যন্ত ১১০ বলে ১২ চার ও ২ ছক্কায় তিন অংকের ম্যাজিক ফিগার স্পর্শ করেন তিনি। এটি তার ওয়ানডে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি। ঝুলিতে রয়েছে ৫টি হাফসেঞ্চুরির ইনিংস।

সাব্বির এদিন ভালো সঙ্গী পেলে ম্যাচটির ফল অন্যকিছুও হতে পারত। তাকে যা সঙ্গ দেয়ার তা কিছুটা দিতে পেরেছেন অলরাউন্ডার সাইফউদ্দিন ও মিরাজ। এই দুজন করেছেন যথারীতি ৪৪ ও ৩৭ রান।

মুশফিকের বিদায়ের পর ১০ম ওভারে ব্যাটি করতে নামেন হার্ডহিটার সাব্বির। চরম ধৈর্যের পরিচয় দেন। শেষ পর্যন্ত লড়ে যান এই টাইগার ব্যাটসম্যান।

অর্ধশতক করতে বল খেলেন ৫৯টি। ফিফটির পর নির্ভার ব্যাটে নিজেকে ছাড়িয়ে গেছেন। ওয়ানডে ফরম্যাটে এতদিন তার সর্বোচ্চ সংগ্রহ ছিল ৬৫, যা টপকে গেছেন ৩৪তম ওভারে স্যান্টনারকে মিডউইকেট দিয়ে চার মেরে।

এর পর কিছুটা ধীরলয় ব্যাটিংয়ে ছুঁয়ে ফেললেন সেই ম্যাজিক সংখ্যা। সেঞ্চুরিটি তুলে নিতে সাব্বির চার মেরেছেন ১২টি ছয় ২টি। স্ট্রাইক রেট ৯৫.২৩।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশের নিউজিল্যান্ড সফর-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×