সিরিজ জয়ে আত্মবিশ্বাসী মুশফিক

  স্পোর্টস রিপোর্টার ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:০৭ | অনলাইন সংস্করণ

মুশফিকুর রহিম

চট্টগ্রাম টেস্টে দাপটের সঙ্গে ড্র করেছে বাংলাদেশ। চট্টগ্রামের মতো ঢাকা টেস্টেও ইতিবাচক খেলতে চায় টাইগাররা। শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের সিরিজে ১-০তে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ।

বৃহস্পতিবার থেকে শুরু হবে ঢাকা টেস্ট। তার আগে মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন শেষে বিভিন্ন প্রশ্নের জবাব জাতীয় দলের তারকা ক্রিকেটার মুশফিকুর রহিম যা বললেন।

প্রশ্ন : পরাজয়ের শঙ্কা সত্ত্বেও চট্টগ্রামে দাপটের সঙ্গে ড্র করা নিয়ে যদি বলেন?

মুশফিক : চট্টগ্রামের শেষ টেস্ট থেকে আমরা অনেক ইতিবাচক দিক নিয়ে আসতে পেরেছি। এটা আমাদের অনেক বড় প্রাপ্তি, আমরা টেস্ট ম্যাচটি ড্র করেছি। এটা আমাদের খুবই দরকার ছিল।

প্রশ্ন : শেষ দিনে মুমিনুল-লিটনের পারফরম্যান্স নিয়ে যদি বলেন?

মুশফিক : এখানে লিটন ও মুমিনুলের জুটিটা অসাধারণ ছিল। আমি মনে করি চট্টগ্রামের টেস্টের পর টিম আরও বেশি উৎসাহ পাবে। আমরা হয়তো খুব বেশি ভালো বোলিং করতে পারিনি। তারপরও আমি বলব আমাদের বোলাররা ক্যাপাবল ছিল। যেহেতু উইকেটে অনেক রান হয়েছে, আমাদের ব্যাটসম্যানরা সেই সুযোগটি নিয়েছে

প্রশ্ন : চট্টগ্রামে এতটা ভালো খেলার পর ঢাকা টেস্টে আপনাদের পরিকল্পনা কি?

মুশফিক: চট্টগ্রামে দারুণ টেস্ট হয়েছে। আমরা মুখিয়ে আছি ঢাকা টেস্টের জন্য। মিরপুরে ভালো খেলার ব্যাপারে প্রত্যাশী। আমাদের দারুণ সুযোগ আছে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেওয়ার।

প্রশ্ন : চট্টগ্রাম টেস্টে আপনার ব্যাটিং নিয়ে যদি বলেন?

মুশফিক : আমি চেষ্টা করেছি দলকে সেরাটা দিতে। দ্বিতীয় ইনিংসে আনলাটি বলব, বলটা খুব বেশি ভালেও ছিল না। তারপরও চেষ্টা করেছি। সামনের ম্যাচে চেষ্টা করব আরও বেশি বেশি রান করার।

প্রশ্ন : আমাদের বোলিং কি মানসম্মত হচ্ছে না?

মুশফিক : যে কোনো টেস্ট দলের জন্য বোলিং বিভাগটা খুব গুরুত্বপূর্ণ। স্কোর বোর্ডে যতই রান হোক না কেন! ২০ টা উইকেট তো নিতেই হবে। দক্ষিণ আফ্রিকায় সহজ ছিল না। চট্টগ্রামে বোলারদের জন্য অতিরিক্ত কোনো সুবিধা ছিল না। আশা করি মিরপুরের উইকেটটা হয়তো অন্যরকম হতেও পারে। আমাদের পুরো বিশ্বাস আছে বোলারদের ওপর। শেষ কয়েক বছর এখানে আমাদের খুব ভালো স্মৃতি আছে। আমরা ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে ঢাকার মাটিতে হারিয়েছি। এখানে আমরা একটু হলে আত্মবিশ্বাসী হয়ে মাঠে নামতে পারব।

প্রশ্ন : মিরপুরের কেমন উইকেট চাচ্ছেন?

মুশফিক : উইকেট যেমনই হোক, আসলে উইকেট যদি কঠিন হয়, প্রতিপক্ষও কিন্তু সেই কঠিন ব্যাপারটার মধ্য দিয়েই যাবে। আর যদি নরমাল হয়, যেভাবে গত ম্যাচে হয়েছে,দুই দলের জন্যই আসলে উইকেট একই রকম হবে। উইকেট নিয়ে চিন্তা করার খুব বেশি সময় আসলে নেই।

প্রশ্ন : অধিনায়কের ‘বোঝা’ এখন আর কাঁধে নেই। চিন্তামুক্ত থেকে নিজের পারফর্ম করার সুযোগ পাচ্ছেন?

মুশফিক : ব্যাখ্যা করার কিছু নেই। আগে দায়িত্ব ছিল কয়েকটা এখন একটা। সব সময়ই চেষ্টা থাকে সকল দায়িত্বগুলো পালন করার। অধিনায়ক থেকে কিপিং করেও অনেক সময় রান পেয়েছি, আবার অনেক সময় শূন্য রানে আউট হয়েছি। আবার একটি দায়িত্বে থেকেও পারিনি। আমার মনে হয় এই পরিস্থিতিটা সাধারণ। যখন যে পরিস্থিতি আসবে, সেই পরিস্থিতিতে ফেস করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমি সেটাই এখন চেষ্টা করছি। আমার ভালোই লাগছে। আমি খুব উপভোগ করছি।

প্রশ্ন : মাহমুদউল্লাহর অধিনায়কত্ব কেমন দেখলেন?

মুশফিক : আমার কাছে খুবই ভালো লেগেছে। আর এমন কিছু সিদ্ধান্ত ছিল, যা রিয়াদ ভাই সব সময়ই নেন। ঘরোয়া পর্যায়ে, বিপিএলেও রিয়াদ ভাই খুব ভালো অধিনায়কত্ব করেছেন। উনি অধিনায়ক থাকলে পারফর্ম্যান্সটাও অন্যরকম হয়। এইটা আমাকেও অনুপ্রাণিত করেছে। পুরো দলই তার আন্ডারে খেলার জন্য অপেক্ষা করছে।

প্রশ্ন: আগে উইকেট কিপিং করতেন এখন ফিল্ডিং করছেন। ফিল্ডিং কতটা ইনজয় করছেন?

মুশফিক : আমি সব সময়ই ইনজয় করি। কিপিং করলে পিছন থেকে সব কিছু বোঝা যায়। প্রথম ইনিংসে ব্যাটিং না করলে, আগেই উইকেট বোঝা যায়। সে দিক থেকে বলব হ্যাঁ, একটু নতুনত্ব আছে। আমি এটা নিয়ে খুশি। লিটন ব্যাটিং ভালো করছে। কিপিংও ভালো করছে।

প্রশ্ন : স্লিপে ক্যাচিং নিয়ে যদি বলেন?

মুশফিক : আসলে আমার ১০টা আঙুলের মধ্যে দুই তিনট আঙুলে ফাটল আছে। তো আমার জন্য স্লিপে ফিল্ডিং করা খুবই কঠিন। আত্মবিশ্বাস না থাকলে আরও কঠিন হয়ে যায়। এছাড়া আমাদের জেনুইন স্লিপ ফিল্ডার নেই। এটা খুবই গুরুত্বপূর্ণ একটা অংশ।

প্রশ্ন : ছেলের বাবা হলেন..?

মুশফিক : আলহামদুলিল্লাহ খুব ভালো লাগছে। বাবা হওয়ার অনুভূতিটা আসলে বলে বোঝানো যাবে না। সবাই দোয়া করবেন সে যেন দু’জনে সুস্থ থাকে। সে যাতে মানুষের মতো মানুষ হয়, আমি দেশবাসীর কাছে সেই দোয়া চাই।

প্রশ্ন : ছেলের কি নাম রাখছেন?

মুশফিক : ছেলের নাম নিয়ে একটু দ্বিধায় আছি। সাত দিনের মধ্যে আকিকা হবে। তখন নাম রাখা হবে।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ শ্রীলংকা টেস্ট ঢাকা ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.