আশরাফুল কি ব্যাটিং ভুলে গেলেন?

  আল-মামুন ১২ মার্চ ২০১৯, ২২:৫৫ | অনলাইন সংস্করণ

মোহাম্মদ আশরাফুল
কথা বলছে না মোহাম্মদ আশরাফুলের এই ব্যাট। রানে ফিরতে লড়াই চালিয়ে যাচ্ছেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক। ছবি: সংগৃহীত

ক্রিকেট বিশ্লেষকদের মতে দেশের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন মোহাম্মদ আশরাফুল। তার ক্রিকেটজ্ঞান নিয়ে কারোরই প্রশ্ন নেই। কিন্তু তার সমস্যা হলো ধারাবাহিকতার অভাব। এই একটা কারণেই একাধিকবার দল থেকে বাদ পড়তে হয়েছে জাতীয় দলের সাবেক এই অধিনায়ককে।

জাতীয় দল থেকে আনুষ্ঠানিক বিদায় না নিলেও ২০১৩ সালের পর থেকে দলের বাইরে আছেন আশরাফুল। খেলে যাচ্ছেন ঘরোয়া টুর্নামেন্ট। ফিক্সিং কেলেঙ্কারি থেকে ফিরে সদ্য শেষ হওয়া বিপিএলে খেলার সুযোগ পেয়েও প্রত্যাশিত ব্যাটিং করতে পারেননি।

ঢাকা লিগের সবশেষ আসরে পাঁচটি সেঞ্চুরি করে হইচই ফেলে দেয়া আশরাফুল এবারের আসরে রানই করতে পারছেন না। দুই ম্যাচে তার সংগ্রহ মাত্র ১০ রান। আগের ম্যাচে শূন্য রানে আউট হওয়া মোহামেডানের এই তারকা ক্রিকেটার মঙ্গলবার আউট হন ১০ রানে।

ঢাকা লিগের চলতি আসরের আগে হয় টি-টোয়েন্টি ফরম্যাটের টুর্নামেন্ট। প্রথমবার আয়োজিত সেই টুর্নামেন্টেও সুবিধা করতে পারেননি আশরাফুল। মোহামেডানের হয়ে তিন ম্যাচ খেলে করেন মাত্র ২১ রান। বল হাতেও কোনো সাফল্য পাননি।

তার আগে সদ্য শেষ হওয়া বিপিএলে চিটাগাং ভাইকিংসের হয়ে তিন ম্যাচ খেলার সুযোগ পেয়ে করেন মাত্র ২৫ রান।

জাতীয় দলের হয়ে তিন ফরম্যাটের ক্রিকেটে ২৬১টি আন্তর্জাতিক ম্যাচে ৯টি সেঞ্চুরি ও ৩০টি ফিফটির সাহায্যে ৬ হাজার ৬৫৫ রান করেন। বল হাতে ৪৭ উইকেট শিকার করা আশরাফুল, বাংলদেশ দলের হয়ে তিন ফরম্যাটে ৬২ ম্যাচে নেতৃত্ব দেন। তার অধিনায়কত্বে ১০ ম্যাচে জয় পায় বাংলাদেশ।

সবচেয়ে কম বয়সে টেস্টে সেঞ্চুরির ইতিহাস গড়া আশরাফুলের ক্যারিয়ারের শেষ দেখছেন ক্রিকেট বিশ্লেষকরা। তবে ঢাকা লিগ শুরুর আগে যুগান্তরকে দেয়া সাক্ষাৎকারে ৩৪ বছর বয়সী এই অলরাউন্ডার জানিয়েছেন, তিনি আরও বেশ কিছু দিন ক্রিকেট খেলে যেতে চান।

সবশেষ আট ম্যাচে ৮.৬২ গড়ে তার সংগ্রহ ৬৯ রান। বল হাতেও তেমন সাফল্য পাননি। দুই ম্যাচে বোলিং করে ৭২ রান খরচ করে শিকার করেন মাত্র ২ উইকেট। সাম্প্রতিক সময়ে তার ফর্মের যা অবস্থা, তাতে বলা মুশকিল আর কত দূর ক্রিকেট চালিয়ে যেতে পারবেন!

ঘটনাপ্রবাহ : ঢাকা প্রিমিয়ার লিগ ২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×