বিশ্বকে লাহোর হামলার কথা স্মরণ করিয়ে দিল ক্রাইস্টচার্চ!

  স্পোর্টস ডেস্ক ১৬ মার্চ ২০১৯, ১৩:৩০ | অনলাইন সংস্করণ

লাহোর,

দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে মরিয়া পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এজন্য চেষ্টার ত্রুটি রাখছে না বোর্ড। নানা দেনদরবার চালাচ্ছে পিসিবি। বহুমুখী ফলপ্রসূ উদ্যোগ গ্রহণ করছেন কর্তারা। ঠিক সেই মুহূর্তেই ক্রাইস্টচার্চ হামলা। ফের বিশ্ব ক্রিকেটকে লাহোর হামলার কথা স্মরণ করিয়ে দিল এটি।

নিউজিল্যান্ড স্থানীয় সময় শুক্রবার পৌনে ২টায় ক্রাইস্টচার্চের মসজিদ আল নূরে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়। এতে ৪১ জন নিহত হন। আহত হন প্রায় ২৫ জন। সেই মসজিদেই জুমার নামাজ আদায় করতে গিয়েছিলেন তামিম-মিরাজরা। একটু এদিক ওদিক হলেই বড় বিপদ ঘটতে পারত।

নারকীয় সেই হামলার পর নিরাপত্তা ঝুঁকিতে বাংলাদেশ-নিউজিল্যান্ড তৃতীয় টেস্ট বাতিল করা হয়েছে। শনিবার থেকে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। দেশে ফিরে আসছেন টাইগারররা।

বর্বর এ ঘটনার পর সোশ্যাল মিডিয়ায় উঠেছে সমালোচনার ঝড়। তীব্র নিন্দা জানাচ্ছেন সর্বস্তরের লোকজন। শোকে স্তব্ধ ক্রিকেট বিশ্ব। ফের সামনে চলে এলো লাহোর হামলা। ২০০৮-০৯ মৌসুমে পাকিস্তান সফরে গিয়েছিল শ্রীলংকা।

লম্বা সফরে ২০০৯ সালের ৩ মার্চ লাহোর টেস্টের তৃতীয় দিন সকালে টিম হোটেল থেকে স্টেডিয়ামে যাচ্ছিল লংকানদের বহনকারী বাস। সেটি গাদ্দাফি স্টেডিয়ামের সীমানায় ঢোকা মাত্রই অতর্কিত হামলা চালায় সন্ত্রাসীরা। এতে টিম শ্রীলংকার ছয়জন সদস্য আহত হন। আহতদের মধ্যে ছিলেন কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনের মতো কিংবদন্তিরা। নিহত হন ছয় পাকিস্তানি পুলিশ ও দুজন পথচারী। পরে সফর বাতিল করে দেশে ফেরেন জয়াবর্ধনে বাহিনী। সেই থেকে পাকিস্তানে নির্বাসিত আন্তর্জাতিক ক্রিকেট। ওই ঘটনার পর (ক্রাইস্টচার্চ) প্রথম কোনো সন্ত্রাসী হামলার জেরে ক্রিকেট দলের সফর বাতিল হলো।

ঘরের মাঠে ক্রিকেট ফেরাতে যখন প্রাণপণ চেষ্টা করছে পাকিস্তান। ঠিক তখনই ক্রাইস্টচার্চে হামলা হলো। বিশ্লেষকরা বলছেন, এটি পাকিস্তান ক্রিকেটের জন্য হিতে বিপরীত হতে পারে। এখন সেখানে যেতে আরও ভাববে আন্তর্জাতিক ক্রিকেট খেলুড়ে দেশগুলো। ফলে শিগগির সেখানে খেলতে নাও যেতে পারে দলগুলো।

তবে নিজেদের মতো করে কার্যক্রম চালিয়ে যাচ্ছে পাকিস্তান। ঘরের মাঠে ফাইনালসহ এবার পাকিস্তান সুপার লিগের (পিএসএল) আটটি ম্যাচ আয়োজন করছে কর্তৃপক্ষ। ইতিমধ্যে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ দেশটিতে সফর করে গেছে। রথী-মহারথীদের নিয়ে সেখানে খেলে গেছে আইসিসি অনুমোদিত বিশ্ব একাদশ। আশায় বুক বাঁধতে পারে পিসিবিও। কারণ, সন্ত্রাসবাদ এখন কেবল একটি গোষ্ঠী, অঞ্চল বা দেশের সমস্যা নয়, গোটা বিশ্বের। ভয়াবহ হামলা ঘটতে পারে বিশ্ব শান্তিসূচকের প্রথমদিকে থাকা দেশগুলোতেও।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশের নিউজিল্যান্ড সফর-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×