বদলে যাচ্ছে টেস্টের ১৪২ বছরের রীতি

  স্পোর্টস ডেস্ক ১৯ মার্চ ২০১৯, ১৬:০০ | অনলাইন সংস্করণ

অস্ট্রেলিয়া,

বদলে যাচ্ছে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের রীতি! টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো নাম ও নম্বর সম্বলিত জার্সি পরে মাঠে নামতে যাচ্ছেন খেলোয়াড়েরা!

আগামী ১ আগস্ট থেকে শুরু হবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মর্যাদার লড়াই অ্যাশেজ সিরিজ। এতেই নাম ও নম্বর সম্বলিত জার্সি পরে খেলতে নামতে পারেন দুই দলের ক্রিকেটাররা। এ টেস্ট সিরিজ দিয়েই প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে আইসিসির নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।

এ টুর্নামেন্ট থেকে বেছে নেয়া হবে সেরা নয়টি দল। ফাইনালে উঠতে পরবর্তী দুই বছর পয়েন্টের জন্য লড়বে তারা। ইতিহাসে প্রথম টেস্ট গড়ায় ১৮৭৭ সালে। তাতে নাম ও নম্বরহীন সাদা জার্সি পরে খেলেন ইংলিশ ও অজি ক্রিকেটাররা। সেই থেকে পুরো সাদা পোশাকে খেলে আসছে বিশ্বের টেস্ট খেলুড়ে দলগুলো। এবার এর ব্যত্যয় ঘটতে যাচ্ছে!

অস্ট্রেলিয়া ব্যাটসম্যান ট্রাভিস হেড জানিয়েছেন, এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে দর্শকদের খেলোয়াড় চিনতে সুবিধা হবে। বিশেষ করে যাদের খুব বেশি দেখেনি তারা। পাশাপাশি ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করার ক্ষেত্রেও সুবিধা হবে চ্যানেলগুলোর। এটি সমর্থকদের সাহায্য করলে অবশ্যই ভালো কিছু হবে। ইতিমধ্যে শেফিল্ড শিল্ড ক্রিকেটে এর প্রচলন শুরু হয়েছে।

অবশ্য নতুন এ সিদ্ধান্তটি এখনও চূড়ান্ত করেনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে এরই মধ্যে টেস্ট ক্রিকেটে কিছু পরিবর্তন নিয়ে এসেছে সংস্থাটি। এর মধ্যে এক ব্র্যান্ডের বল প্রতি ম্যাচে ব্যবহার করা উল্লেখযোগ্য।

ওয়ানডে ক্রিকেটের প্রথমদিকেও রঙিন জার্সিতে নাম ও নম্বর ছিল না। ১৯৯২ বিশ্বকাপ থেকে এর প্রচলন শুরু হয়। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ক্রিকেটেও এ প্রথা আছে। এবার ক্রিকেটের অভিজাত সংষ্করণেও এর যাত্রা শুরু হতে যাচ্ছে!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×