ক্রিকেট আমার জীবনে পরিবর্তন এনেছে: উসমান খাজা

  স্পোর্টস ডেস্ক ২১ মার্চ ২০১৯, ১৯:৫৮ | অনলাইন সংস্করণ

উসমান খাজা

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রথম মুসলিম ক্রিকেটার উসমান খাজা বলেন, ক্রিকেট আমার জীবনকে পরিবর্তন করেছে।

অস্ট্রেলীয় ক্রিকেট দলের একমাত্র মুসলিম ক্রিকেটার উসমান খাজা। সদ্য শেষ হওয়া ভারত সিরিজে দুর্দান্ত ব্যাটিং করে দলকে শিরোপা উপহার দেন পাকিস্তানে জন্ম নেয়া অস্ট্রেলীয় এই ওপেনার। ভারতের মাঠে ওয়ানডে সিরিজের ফাইনালে ম্যাচসেরার পাশাপাশি সিরিজ সেরার পুরস্কারও জেতেন উসমান।

ভারতের মাঠে পাঁচ ম্যাচে দুই সেঞ্চুরি ও দুটি ফিফটি গড়েন খাজা। যার ব্যাটিং গড়ও ঈর্ষনীয়। ভারত সিরিজে ৭৬.৬০ গড়ে ৩৮৩ রান করেন অস্ট্রেলিয়া দলের প্রথম মুসলিম খেলোয়াড় উসমান খাজা।

ভারতের মাঠে ব্যাটিংয়ে রাজত্ব করা অস্ট্রেলীয় ওপেনার উসমান খাজা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও আলোচনার ঝড় উঠেছে।

পাকিস্তানের ইসলামাবাদে জন্মগ্রহণ করেন উসমান খাজা। তিনি যখন ছোট ছিলেন তার পরিবার অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে স্থায়ীভাবে বসবাস করে।

২০০৮ সালে নিউ সাউথ ওয়েলস দলের হয়ে টপঅর্ডার ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়। ওই বছর তিনি সাউথ ওয়েলসের হয়ে জোড়া সেঞ্চুরি করেন।

অস্ট্রেলিয়ায় বেড়ে ওঠা উসমান ২০১০-১১ মৌসুমে অ্যাশেজে অভিষেক হওয়া অস্ট্রেলীয় প্রথম মুসলিম ক্রিকেটার। শুধু ক্রিকেটার হিসেবেই নয়! পাইলট হিসেবেও তিনি বেশ পরিচিত।

২০১১ সালে টেস্ট ক্রিকেটে অভিষেকের আগে নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে এভিয়েশন স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ড্রাইভিং লাইসেন্স পাওয়ার আগেই পাইলট হিসেবে লাইসেন্স পান। উসমান খাজা ওয়েস্টফিল্ড স্পোর্টস হাইস্কুল থেকে শিক্ষা লাভ করেন।

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত খেলায় ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয়। জাতীয় দলের হয়ে ইতিমধ্যে ৪১টি টেস্ট ম্যাচ খেলে ৮ সেঞ্চুরিতে ৪২.৫৩ গড়ে ২ হাজার ৭৬৫ রান করেন।

২০১৩ সালে ওয়োনডে ক্রিকেটে অভিষেক হওয়া উসমান এবার ভারত সফরে এসে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন। জাতীয় দলের হয়ে ২৬টি ওয়ানডে খেলে দুই সেঞ্চুরিতে ৪২.০০ গড়ে ৯৬৬ রান করেন খাজা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×