ফিঞ্চ-উসমানের ব্যাটে পাকিস্তানকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া

  স্পোর্টস ডেস্ক ২৫ মার্চ ২০১৯, ০১:১৯ | অনলাইন সংস্করণ

উসমান খাজা ও অ্যারন ফিঞ্চ
উসমান খাজা ও অ্যারন ফিঞ্চ। ফাইল ছবি

উসমান খাজা ও ফিঞ্চের রেকর্ড গড়া উদ্বোধনী জুটিতে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেও হেরে গেছে পাকিস্তান। এ সিরিজে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি পেয়েছেন অ্যারন ফিঞ্চ। ১৪৩ বলে ১৫৫ রানের ঝলমলে ইনিংস খেলে ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার পেয়েছেন অস্ট্রেলিয়ার নির্ভরযোগ্য এ ওপেনার।

২০৯ রানের উদ্বাধনী জুটি গড়ার পর ইনিংসের ৩৭তম ওভারে ইয়াসির শাহর বলে ব্যক্তিগত ৮৮ রান করে ইনাম-উল-হকের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন অস্ট্রেলিয়ান দলের একমাত্র মুসলিম খেলোয়াড় উসমান খাজা।

তবে আউট হওয়ার আগেই ফিঞ্চের সঙ্গে মিলে অনেকগুলো রেকর্ডের মালিক হয়ে যান এ দুই ওপেনার। শারজা মাঠে এটি উদ্বোধনী জুটিসহ যে কোনো জুটিতে সর্বোচ্চ রান।

এছাড়াও মার্কওয়াহ ও স্টিভ ওয়াহর গড়া ২০৭ রানের উদ্বোধনী জুটির রেকর্ড ভেঙে দেন তিনি। কেনিয়ার বিরুদ্ধে ১৯৯৬ সালের ২৩ ফেব্রুয়ারি ২০৭ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন অস্ট্রেলিয়ান ক্রিকেটের দুই কিংবদন্তী ওপেনার।

গত ৮ মার্চ ভারতের বিরুদ্ধে রাঁচিতে অ্যারন ফিঞ্চের সঙ্গে ১৯৩ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন উসমান খাজা। দুই দিন পর অর্থাৎ ১০ মার্চ হ্যান্ডসকম্বের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে ১৯২ রান সংগ্রহ করেন উসমান খাজা।

তবে উদ্বোধনী জুটির সর্বোচ্চ রেকর্ডটিও অস্ট্রেলিয়ানদের দখলে। ২০১৭ সালের ২৬ জুন অ্যাডিলেডে পাকিস্তানের বিপক্ষে ডেভিড ওয়ার্নার ও ট্রাবিস হেডের উদ্বোধনী জুটিটিই এখন পর্যন্ত শীর্ষে রয়েছে। এ দুই ওপেনার উদ্বোধনী জুটিতে সংগ্রহ করেছিলেন ২৮৪ রান।

এর আগেও ভারতের বিরুদ্ধে সিরিজ ০-২ ব্যবধানে পিছিয়ে থাকার পর তার দুটি সেঞ্চুরি ও একটি ৯১ রানের ইনিংস অস্ট্রেলিয়াকে শুধু লজ্জার হাত থেকেই বাঁচানো নয় বরং সিরিজ জয়ও নিশ্চিত করেন দলের একমাত্র মুসলিম এ খেলোয়াড়।

রোববার শারজায় অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে মোহাম্মদ রেজওয়ানের অনবদ্য সেঞ্চুরিতে ২৮৪ রান সংগ্রহ করে পাকিস্তান। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে জয়ে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ২৮৫ রান।

সেই লক্ষ্যকে সামনে রেখে উদ্বোধনী জুটিই যদি ২০৯ রান করে ফেলে তখন আর ফল জানার আগ্রহই কি আর থাকে?

শেষ পর্যন্ত ১৩ বল হাতে রেখেই ৮ উইকেটের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে অজিরা।

এর আগে বাংলাদেশ দলের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হওয়া মোহাম্মদ রেজওয়ান ক্যারিয়ারের ২৯তম ম্যাচে সেঞ্চুরির দেখা পান। রোববার আরব আমিরাতের শারজা ক্রিকেট স্টেডিয়ামে সেঞ্চুরি করেন রেজওয়ান।

এ ম্যাচে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন মোহাম্মদ রেজওয়ান। ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে দায়িত্বশীল ব্যাটিং করে ১২৬ বলে ১১টি চারের সাহায্যে ১১৫ রান করেন রেজওয়ান। তার ব্যাটেই ভর করে ৭ উইকেট হারিয়ে ২৮৪ রান তুলতে সক্ষম হয় পাকিস্তান। এছাড়া ৬১ বলে তিন চার ও এক ছক্কায় ৬০ রান করেন অধিনায়ক শোয়েব মালিক। ৩৪ রান করেন আগের ম্যাচে সেঞ্চুরি করা হারিস সোহেল।

২০১৫ সালে বাংলাদেশ দলের বিপক্ষে মিরপুরে অভিষেক হয় রেজওয়ানের। অভিষেক ম্যাচে ৬৭ রান করা পাকিস্তানের এই মিডল অর্ডার ব্যাটসম্যান পারফরম্যান্সের ধারাবাহিকতা অব্যাহত রাখতে না পারায় দলে আসা-যাওয়ার মধ্যেই ছিলেন।

দুই বছর পর গত জানুয়ারিতে জাতীয় দলে ফেরেন রেজওয়ান। সবশেষ তিন ম্যাচে মাত্র ২০ রান করা রেজওয়ান রোববার খেলেন ক্যারিয়ারের সেরা ইনিংস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×