২৬ বছরের রেকর্ড ভাঙলেন ফিঞ্চ-উসমান!

  আল-মামুন ২৫ মার্চ ২০১৯, ০৩:৩৭ | অনলাইন সংস্করণ

২৬ বছরের রেকর্ড ভাঙার পথে  ফিঞ্চ-উসমান। ছবি: টুইটার থেকে সংগৃহীত
২৬ বছরের রেকর্ড ভাঙার পথে ফিঞ্চ-উসমান। ছবি: টুইটার থেকে সংগৃহীত

উসমান খাজার ব্যাটের দ্বৈরথ চলছেই। ভাঙছেন একের পর একেক রেকর্ড। রোববার ফিঞ্চের সঙ্গে উদ্বোধনী জুটিতে ২০৯ রান করে পাকিস্তানকে উড়িয়ে দেয়ার পেছনে অনবদ্য ভূমিকা রাখেন তিনি।

ইনিংসের ৩৭তম ওভারে ইয়াসির শাহর বলে ব্যক্তিগত ৮৮ রান করে ইনাম-উল-হকের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন অস্ট্রেলিয়ান দলের এ উদ্বোধনী ব্যাটসম্যান।

কিন্তু এরই মাঝে নানা রেকর্ডের অংশীদার হয়ে যান অস্ট্রেলিয়া ক্রিকেট দলের একমাত্র মুসলিম খেলোয়াড়।

তবে আউট হওয়ার আগেই ফিঞ্চের সঙ্গে মিলে অনেকগুলো রেকর্ডের মালিক হয়ে যান এ দুই ওপেনার। শারজা মাঠে এটি উদ্বোধনী জুটিসহ যে কোনো জুটিতে সর্বোচ্চ রান।

আর শারজাহ মাঠে ১৯৯৩ সালের ৪ ফেব্রুয়ারি সাঈদ আনোয়ার ও রমিজ রাজা ২০৪ রানের উদ্বোধনী গড়েন। সেটি রোববার ভেঙে দিল এ জুটি।

২০০১ সালের ১৪ জানুয়ারি ব্রিসবেনে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে অ্যাডাম গিলক্রিস্ট ও মার্ক ওয়াহ উদ্বোধনী জুটিতে ২০৬ রান সংগ্রহ করেছিলেন। অর্থাৎ, ১৮ বছর আগের করা সেই জুটির রেকর্ড ভেঙে দিল ফিঞ্চ-খাজা জুটি।

তবে উদ্বোধনী জুটির সর্বোচ্চ রেকর্ডটি পাকিস্তানিদের দখলে। ইমাম-উল-হক ও ফখরে জামানের জুটিই এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটের সেরা উদ্বোধনী জুটি। ২০১৮ সালের ২০ জুলাই জিম্বাবুয়ের বিরুদ্ধে এ জুটি ৩০৪ রান সংগ্রহ করেছিল।

আর অস্ট্রেলিয়ানদের মধ্যে ২০১৭ সালের ২৬ জুন অ্যাডিলেডে পাকিস্তানের বিপক্ষে ডেভিড ওয়ার্নার ও ট্রাবিস হেডের উদ্বোধনী জুটিটিই এখন পর্যন্ত শীর্ষে রয়েছে। এ দুই ওপেনার উদ্বোধনী জুটিতে সংগ্রহ করেছিলেন ২৮৪ রান।

দুরন্ত ফর্মে উসমান খাজা

গত ৮ মার্চ ভারতের বিরুদ্ধে রাঁচিতে অ্যারন ফিঞ্চের সঙ্গে ১৯৩ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন উসমান খাজা। দুই দিন পর অর্থাৎ ১০ মার্চ হ্যান্ডসকম্বের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে ১৯২ রান সংগ্রহ করেন উসমান খাজা।

কে এই উসমান খাজা?

পাকিস্তানের ইসলামাবাদে জন্মগ্রহণ করেন উসমান খাজা। তিনি যখন ছোট ছিলেন তার পরিবার অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে স্থায়ীভাবে বসবাস করে।

২০০৮ সালে নিউ সাউথ ওয়েলস দলের হয়ে টপঅর্ডার ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়। ওই বছর তিনি সাউথ ওয়েলসের হয়ে জোড়া সেঞ্চুরি করেন।

অস্ট্রেলিয়ায় বেড়ে ওঠা উসমান ২০১০-১১ মৌসুমে অ্যাশেজে অভিষেক হওয়া অস্ট্রেলীয় প্রথম মুসলিম ক্রিকেটার। শুধু ক্রিকেটার হিসেবেই নয়! পাইলট হিসেবেও তিনি বেশ পরিচিত।

২০১১ সালে টেস্ট ক্রিকেটে অভিষেকের আগে নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে এভিয়েশন স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ড্রাইভিং লাইসেন্স পাওয়ার আগেই পাইলট হিসেবে লাইসেন্স পান। উসমান খাজা ওয়েস্টফিল্ড স্পোর্টস হাইস্কুল থেকে শিক্ষা লাভ করেন।

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত খেলায় ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয়। জাতীয় দলের হয়ে ইতিমধ্যে ৪১টি টেস্ট ম্যাচ খেলে ৮ সেঞ্চুরিতে ৪২.৫৩ গড়ে ২ হাজার ৭৬৫ রান করেন।

২০১৩ সালে ওয়োনডে ক্রিকেটে অভিষেক হওয়া উসমান এবার ভারত সফরে এসে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন।

সূত্র: ইএসপিএন ক্রিকইনফো ও আইসিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×