২৩ বছর এ যেন নতুন জার্মানি!

  স্পোর্টস ডেস্ক ২৫ মার্চ ২০১৯, ২২:৫২ | অনলাইন সংস্করণ

জার্মানি

বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বিদায়ের পর উয়েফা নেশন্স লিগেও ভরাডুবি। ২০১৮ সালে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ ছয় ম্যাচে হেরেছিল জার্মানি। এরপরই টনক নড়ে জোয়াচিম লোর। জোড়া ব্যর্থতার পর জার্মানি কোচ উপলব্ধি করেন, দলে নতুন ও তরুণদের জায়গা দেয়ার সময় এসেছে।

২০২০ ইউরো বাছাইপর্ব শুরুর আগে তাই মুলার, হামেলস ও বোয়াটেংয়ের মতো অভিজ্ঞ সেনানীদের চিরতরে জাতীয় দল থেকে ছেঁটে ফেলে একঝাঁক তরুণ তুর্কিকে নিয়ে নতুন যুগ শুরুর ঘোষণা দিয়েছিলেন লো।

গত বুধবার নতুন যুগের শুরুতে প্রীতি ম্যাচে সার্বিয়ার সঙ্গে ড্র করলেও তারুণ্যে আস্থা রাখার প্রতিদান ঠিকই পেলেন লো।

তারুণ্যের ঝলকেই ব্যর্থতার ঘেরাটোপ থেকে বেরিয়ে কক্ষপথে ফেরার আভাস দিল চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। রোববার আমস্টারডামে পাঁচ গোলের রোমাঞ্চকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী নেদারল্যান্ডসের বিপক্ষে ৩-২ ব্যবধানে নাটকীয় জয় দিয়ে ইউরো বাছাইপর্ব শুরু করেছে জার্মানি।

বিকল জার্মান যন্ত্র সচল হওয়ার রাতে জোর ধাক্কা খেয়েছে ক্রোয়েশিয়া। ফিফা র‌্যাংকিংয়ে অনেক পিছিয়ে থাকা হাঙ্গেরির কাছে ২-১ গোলে হেরেছে গত বিশ্বকাপের রানার্সআপরা। ক্রোয়েশিয়া পথ হারালেও বাছাইপর্বে টানা দ্বিতীয় জয় পেয়েছে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা বেলজিয়াম। অধিনায়ক ইডেন হ্যাজার্ডের শততম আন্তর্জাতিক ম্যাচে সাইপ্রাসকে ২-০ গোলে হারায় তারা।

বেলজিয়ামের মাত্র তৃতীয় ফুটবলার হিসেবে সেঞ্চুরির উপলক্ষ হ্যাজার্ড স্মরণীয় করে রাখলেন দুর্দান্ত এক গোলে। বেলজিয়ামের জার্সিতে ১০০ ম্যাচে এটি তার ৩০তম গোল। ১০ মিনিটে হ্যাজার্ডের গোল যিনি বানিয়ে দেন, সেই মিচি বাতশুয়াই নিজেই পরে ব্যবধান দ্বিগুণ করেন।

গত অক্টোবরে আমস্টারডামের জোহান ক্রুয়েফ অ্যারেনায় উয়েফা নেশন্স লিগের ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়েছিল জার্মানি। সেই মাঠেই এবার মধুর প্রতিশোধে নেদারল্যান্ডসের মাটিতে ২৩ বছরের জয়খরা কাটাল জার্মানরা।

গত ইউরো ও বিশ্বকাপের ট্রেন মিস করা নেদারল্যান্ডস সম্প্রতি জেগে উঠেছে নতুন করে। ঘরের মাঠে প্রথমার্ধে দুই গোলে পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল ডাচরা। কিন্তু শেষ মুহূর্তের গোলে শেষ হাসি হাসে জার্মানরাই। লোর মুখে হাসি ফুটিয়েছেন তিন তরুণ। লেরয় সানে ও সার্জ জিনাব্রির গোলে ৩৪ মিনিটেই ২-০তে এগিয়ে যায় জার্মানি। কিন্তু নেদারল্যান্ডসও হাল ছাড়ার পাত্র নয়।

ডি লিট ও মেমফিস ডিপাইয়েই গোলে ৬৩ মিনিটের মধ্যেই সমতায় ফেরে ডাচরা। তবে তাতে শেষ রক্ষা হয়নি। ৯০ মিনিটে ডাচদের বুকে ছুরি চালিয়ে নতুন চেহারার জার্মানিকে স্মরণীয় এক জয় এনে দেন ডিফেন্ডার নিকো শুলজ।

তবে টানা দ্বিতীয় জয়ে দুই পরাশক্তিকে পেছনে ফেলে সি-গ্রুপের শীর্ষে উঠে এসেছে উত্তর আয়ারল্যান্ড। গত পরশু রাতে তারা ২-১ গোলে হারিয়েছে বেলারুশকে।

এদিকে ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে নিয়ে যাওয়া মদরিচ, রাকিতিচরা বিশ্বকাপের পর থেকেই ম্লান। বাছাইপর্বের প্রথম ম্যাচে আজারবাইজানের বিপক্ষে কোনোমতে জিতলেও হাঙ্গেরির মাঠে লজ্জার হার এড়াতে পারেনি ক্রোটরা।

ম্যাচের শুরুতে রেবিচের গোলে ক্রোয়েশিয়া এগিয়ে গেলেও আদাম সালাই ও মাতে পাতকাইয়ের গোলে বিজয়ীর হাসি হাসে হাঙ্গেরি।

ই-গ্রুপের আরেক ম্যাচে স্লোভাকিয়াকে ১-০ গোলে হারিয়েছে ওয়েলস। এছাড়া লেওয়ানডোস্কি ও গ্লিকের গোলে লাটভিয়াকে ২-০ ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয় জয় পোল্যান্ডের। আরেক ম্যাচে দেনিস চেরিশেভের জোড়া গোলে কাজাখস্তানের বিপক্ষে ৪-০ ব্যবধানে জিতেছে রাশিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×