আইপিএলের মুসলিম খেলোয়াড়রা কে কোন দলে খেলছেন?

  আল-মামুন ২৫ মার্চ ২০১৯, ২২:৫৪ | অনলাইন সংস্করণ

সরফরাজ, ইউসুফ পাঠান, মঈন আলী, সাকিব
সরফরাজ, ইউসুফ পাঠান, মঈন আলী, সাকিব

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রথম আসর থেকেই দুর্দান্ত পারফর্ম করে যাচ্ছেন বেশকিছু মুসলিম ক্রিকেটার। এবারের চলমান ১২তম আসরেও আইপিএলের বিভিন্ন দলে খেলছেন বিশ্বের নামিদামি মুসলিম তারকা ক্রিকেটাররা।

আইপিএলের আলোচিত সেসব মুসলিম ক্রিকেটারদের নিয়ে আমাদের এই আয়োজন।

সাকিব আল হাসান

বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। জাতীয় দলে অভিষেকের পর থেকেই অসাধারণ পারফর্ম করে যাচ্ছেন মাগুরার এ কৃতী সন্তান।

তিন ফরম্যাটের ক্রিকেটে ৩২২ ম্যাচ খেলে ১০ হাজার ৮৫৫ রান সংগ্রহের পাশাপাশি বল হাতে শিকার করেন ৫৪০ উইকেট।

জাতীয় দলের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগে নিয়মিত খেলে যাচ্ছেন সাকিব। আইপিএলে দীর্ঘদিন কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন সাকিব। কলকাতার দুইবারের শিরোপা জয়ী দলের সদস্য সাকিব। গত আসরের মতো এবারও সানরাইজার্স হায়দরাবাদে খেলছেন বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এ ক্রিকেটার।

ইউসুফ পাঠান

ভারতীয় ক্রিকেট দলের সাবেক একজন তারকা ক্রিকেটার ইউসুফ পাঠান। মুসলিম পরিবারে জন্ম নেয়া এই অলরাউন্ডার ভারতের অসংখ্য ম্যাচজয়ে অবদান রাখেন। ১৯৮২ সালে ভারতের গুজরাটে জন্ম নেয়া এই অলরাউন্ডার জাতীয় দলের হয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলে ৭৯ ম্যাচ খেল দুই সেঞ্চুরিতে ১ হাজার ৪৬ রান সংগ্রহের পাশাপাশি বল হাতে শিকার করেন ৪৬ উইকেট।

আইপিএলের শুরুর আসর থেকেই দুর্দান্ত খেলে যাচ্ছেন পাঠান। বিশেষ করে প্রথম আইপিএলটাই ছিল ইউসুফ পাঠানময়। লম্বা সময় ধরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা পাঠান এবার খেলছেন হায়দরাবাদে।

ইমরান তাহির

দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার মোহাম্মদ ইমরান তাহির এখন দুর্দান্ত ফর্মে রয়েছেন। পাকিস্তানি বংশোদ্ভূত এই ক্রিকেটার খেলছেন আফ্রিকার হয়ে। ১৯৭৯ সালের ২৭ মার্চ পাকিস্তানের পাঞ্জাবের লাহোরে একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ইমরান তাহির। তিনি সুমাইয়া দিলদারের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

দক্ষিণ আফ্রিকার হয়ে তিন ফরম্যাটের ক্রিকেটে ১৫৬ ম্যাচ খেলে ২৮১ উইকেট শিকার করেন। জাতীয় দলে খেলার পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের টি-টোয়োন্টি ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে খেলে যাচ্ছেন ইমরান তাহির। আইপিএলের এবারের আসরে মহেন্দ্র সিং ধোরিন নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন এই স্পিনার। প্রথম ম্যাচে তার দুর্দান্ত বোলিংয়ে বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে জয় পায় চেন্নাই।

মঈন আলী

ইংল্যান্ড জাতীয় দলের একজন তারকা ক্রিকেটার মঈন আলী। আইপিএল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলছেন এই অলরাউন্ডার।

বাংলাদেশের চট্টগ্রামের এই জামাই, ইংল্যান্ড জাতীয় দলের একজন নিয়মিত সদস্য। পাকিস্তানি বংশোদ্ভূত এই ক্রিকেটার ইংল্যান্ডের হয়ে তিন ফরম্যাটের ক্রিকেটে ১৭৫ ম্যাচে আটটি সেঞ্চুরিতে ৪ হাজার ৬৪৯ রান করার পাশাপাশি বল হাতে শিকার করেন ২৭০ উইকেট। আইপিএল এবারের আসরে বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে খেলছেন মঈন।

রশিদ খান

আফগানিস্তানের মতো ছোট দেশের বড় তারকা ক্রিকেটার রশিদ খান। জাতীয় দলের হয়ে নিয়মিত খেলে যাচ্ছেন তিনি।

আফগানিস্তানের হয়ে তিন ফরম্যাটের ক্রিকেটে ৯৭ ম্যাচ খেলে ২০৭টি উইকেট শিকার করেন লেগ স্পিনার রশিদ খান। ২০ বছর বয়সী এই লেগ স্পিনার আইপিএলসহ বিভিন্ন দেশের ফ্রাঞ্চাইজি লিগে খেলে যাচ্ছেন নিয়মতি। আইপিএলের এবারের আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলছেন তিনি। বর্তমানে আইসিসির র‌্যাংকিং টি-টোয়েন্টির সেরা বোলার তিনি। একই সঙ্গে ওয়ানডে ক্রিকেটের সেরা অলরাউন্ডারও তিনি।

মোহাম্মদ নবী

আফগানিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী। ডান হাতে ব্যাটিংয়ের পাশাপাশি অফ স্পিন করে বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাব পান নবী। আফগানিস্তানের হয়ে তিন ফরম্যাটের ক্রিকেটে ১৮১ ম্যাচ খেলে বল হাতে ১৯১ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে এক সেঞ্চুরির সাহায্যে সংগ্রহ করেন ৩ হাজার ৭৫১ রান।

আইপিএল, বিপিএল বিগ ব্যাশসহ বিশ্বের বিভিন্ন ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে নিয়মিত খেলে যাচ্ছেন নবী। আইপিএলর এবারের আসরে সানরাইজার্স হায়দরাদের হয়ে খেলছেন তিনি।

মুজিব উর রহমান

আফগানিস্তান ক্রিকেট দলের একজন ক্রিকেটার। জাতীয় দলের হয়ে তিন ফরম্যাটে ৩৮ ম্যাচ খেলা মুজিব উর রহমান গত বছর কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে আইপিএল খেলার সুযোগ পান। এবার সেই পাঞ্জাবেই আছেন আফগানিস্তানের মুসলিম পরিবারে জন্ম নেয়া মুজিব উর রহমান।

সরফরাজ খান

ভারতের যুব দলের একজন তারকা ক্রিকেটার। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করে আলোচনায় চলে আসেন তিনি। ২০১৫ সালে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে আইপিএলে অভিষেক হয়। এবারের আইপিএলে কিংস একাদশ পাঞ্জাবের হয়ে খেলছেন মুম্বাইয়ে জন্ম নেয়া সরফরাজ।

মোহাম্মদ সামি

ভারতীয় দলের একজন মুসলিম ক্রিকেটার। জাতীয় দলের হয়ে নিয়মিত খেলে থাকেন ২৮ বছর বয়সী এই পেসার। ১৯৯০ সালে ভারতের উত্তর প্রদেশে জন্ম সামির। ভারতের হয়ে তিন ফরম্যাটের ক্রিকেটে ১১০ ম্যাচ খেলে ২৬৫ উইকেট শিকার করেন তারকা এই পেস বোলার। সম্প্রতি স্ত্রী হাসিন জাহানের করা মামলায় বিতর্কে জড়িয়ে যান সামি। স্ত্রীর ঝামেলা মিটিয়ে আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলছেন সামি।

রাশিক আসলাম

আইপিএলের ১২তম আসরে মুম্বাই ইন্ডিয়ান্সে খেলছেন রাশিক আসলাম। রোববার দিল্লি ক্যাপিটালের বিপক্ষে অভিষেক হয় ১৭ বছর বয়সী এই পেসারের। পারভেজ রাসুল এবং মনজুর দারের পর কাশ্মীরের তৃতীয় ক্রিকেটার হিসেবে আইপিএল খেলছেন রাশিক আসলাম।

কাশ্মীরের দক্ষিণাঞ্জলের আশমুদী গ্রামে জন্ম রাশিক আসলামের। ডানহাতি এই ফাস্ট বোলারকে নিলামে ২০ লাখ টাকায় দলে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স। তিনি যশপ্রীত বুমরাহ, মিলেস ম্যাকলঞ্জের সঙ্গে মুম্বাইয়ের হয়ে আইপিএলে গতির ঝড় তুলতে প্রস্তুত।

মোহাম্মদ সিরাজ

ভারতের হায়দরাবাদে মুসলিম পরিবারে জন্ম মোহাম্মদ সিরাজের। ভারতীয় দলের হয়ে চারটি ম্যাচ খেলার সুযোগ পান তিনি। আইপিএলে হায়দরাবাদের পর এবার বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরে খেলছেন সিরাজ।

খলিল আহমেদ

ভারতের রাজস্থানে জন্ম খলিল আহমেদের। জাতীয় দলের হয়ে ১৭টি ম্যাচ খেলেন তিনি। আইপিএলের আগের আসরে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলা খলিল এবার খেলছেন সানরাইজার্স হায়দরাবাদে।

শাহবাজ নাদিম

ভারতের বিহারে জন্ম নেয়া একজন ক্রিকেটার। আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসের পর এবার সানরাইজার্স হায়দরাবাদে খেলছেন নাদিম। প্রথম শ্রেণির ১০৬ ম্যাচ খেলে ৪০১ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে সংগ্রহ করেন এক সেঞ্চুরির সাহায্যে ২ হাজার ১০১ রান। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৯৮ ম্যাচে শিকার করেন ১৪৩ উইকেট। সংগ্রহ করেন ৭৮৩ রান। আর টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ১১৪ ম্যাচ খেলে ৯৬ উইকেট শিকার করেন এই অফ স্পিনার।

কেএম আসিফ

চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন কেএম আসিফ। ১৯৯৩ সালে জন্ম নেয়া ভারতীয় এই ক্রিকেটার ২০১৭ সালে কেরালার হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়। আইপিএলের গত আসরে চেন্নাই সুপার কিংসের খেলার মধ্য দিয়ে অভিষেক হয় তার। গত বছরের ফেব্রুয়ারিতে বিজয় হাজরা ট্রফিতে লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেক হয় আসিফের।

ঘটনাপ্রবাহ : আইপিএল-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×