বিশ্বকাপ দলে ১৩ জন চূড়ান্ত, বাকি দুই স্থানে লড়ছেন ৭ জন

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ১০:১২ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

আগামী ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে গড়াবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ-২০১৯। মঙ্গলবার এজন্য স্কোয়াড ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্বপ্নের বিশ্বমঞ্চে পারফরম করতে কারা ইংল্যান্ডের বিমান ধরছেন তা জানা যাবে দুপুর সাড়ে ১২টায়। ওই সময় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১৫ সদস্যের চূড়ান্ত দল দেবেন নির্বাচকেরা।

ইতিমধ্যে জানা গেছে, স্কোয়াডের ১৩ জন চূড়ান্ত হয়ে গেছেন। তারা হলেন- মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোহাম্মদ মিঠুন।

তারা সবাই নিউজিল্যান্ড সফরের দলে ছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটে পরীক্ষিত বলে ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) তাদের কারো পারফরম্যান্স খারাপ হলেও গুরুত্ব কমেনি টিম ম্যানেজমেন্টের কাছে। এদের অনেকের অবশ্য চোটাঘাত আছে। তবে কারোরই ইনজুরি স্কোয়াডের বাইরে থাকার মতো নয়।

তবে দুটি জায়গা নিয়ে সংশয় আছে। তা নিয়ে কাজ করছেন কোচ-নির্বাচকেরা। নির্ধারিত সময়েই তা পরিষ্কার হয়ে যাবে। এই দুই জায়গায় লড়ছেন সাতজন। ডানহাতি অফস্পিনার নাঈম হাসান, বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু ও স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন এবং পেসার তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও আবু জায়েদ রাহি। একমাত্র ব্যাটসম্যান হিসেবে এ প্রতিযোগিতায় আছেন বিপিএল ও ডিপিএলে আলো ছড়ানো ইয়াসির আলি। এখন দেখার বিষয়, দুই স্থানে স্পিনার, পেসার না ব্যাটার অন্তর্ভুক্ত করে বিসিবি। 

এদিন আয়ারল্যান্ডে তিনজাতি সিরিজের জন্যও দল ঘোষণা করবেন নির্বাচকেরা। বিশ্বকাপের দল ১৫ জনের হলেও আয়ারল্যান্ডের স্কোয়াড হবে ১৭ জনের। যারা ক্রিকেটের বৈশ্বিক আসরের দলে প্রাথমিকভাবে সুযোগ পাবেন না তারা সেই সফরের জন্য বিবেচিত হবেন-এটা প্রায় নিশ্চিত। অবশ্য বিশ্বকাপ দলে ঠাঁই করে নেয়ার সুযোগ থাকছে তাদেরও। আইরিশ দূর্গে ভালো করতে পারলে পরে সংযোজন-বিয়োজনের সময় জায়গা পেতে পারেন ওরা।