বিশ্বকাপের বাংলাদেশ দলে চমক যিনি

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ১৩:৪১ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ দলে সুযোগ পেয়ে আবু জায়েদ রাহীর উড়ারই কথা। ছবি সংগৃহীত

সব জল্পনা-কল্পনা শেষে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের কনফারেন্স রুমে জনাকীর্ণ সংবাদ সম্মেলনে এই স্কোয়াড ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

এসময় তার পাশে বসা ছিলেন আরেক নির্বাচক হাবিবুল বাশার সুমন, বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান এবং বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

১৫ সদস্যের মধ্যে ১৩ জনেরই নাম অনুমেয় ছিল। সংশয় ছিল দুটি জায়গা নিয়ে। চোটাক্রান্ত তাসকিন আহমেদের দলে জায়গা পাওয়া নিয়ে সংশয় ছিল। শেষ পর্যন্ত তাই বাস্তবে দেখা গেল। তার পরিবর্তে পেস আক্রমণে সুযোগ পেয়েছেন আবু জায়েদ রাহী। স্কোয়াডে বড় চমক তিনিই।

এখন পর্যন্ত কোনো ওয়ানডে খেলেননি রাহী। অভিষেকের অপেক্ষার প্রহর গুনছেন। পঞ্চম পেসার হিসেবে দলে সুযোগ পেয়েছেন।  অধিনায়ক মাশরাফি,মোহাম্মদ সাইফউদ্দিন,মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেনদের সঙ্গে আক্রমণ দাগাবেন তিনি।  

নির্বাচকদের ভাষ্য, ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা আবু জায়েদকে ইংলিশ কন্ডিশন বিবেচনায় অন্তর্ভুক্ত হয়েছেন। এছাড়া ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফরমার সে। বলে একটু গতি কম হলেও উইকেটের দুই দিকে সু্ইং করাতে পারে। তাসকিনের ফিটনেস নিয়ে সমস্যা আছে। তাই তাকে দলে নেয়া।

এদিকে আরেকটি স্থানে দলে ডাক পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। ব্যাটিংয়ে মিডলঅর্ডারের জন্য বিবেচিত হয়েছেন তিনি। সাম্প্রতিক সময়ে নারী বিতর্কে জড়ালেও ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফরমার তিনি। চলমান ঢাকা প্রিমিয়ার লিগেও (ডিপিএল)দুর্দান্ত খেলছেন।

বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড থেকে বাদ পড়েছেন জাতীয় দলের আসা-যাওয়ার মধ্যে থাকা ইমরুল কায়েস। বরাবরের মতো এবারো উপেক্ষিত হলেন তিনি। তবে ধারাবাহিক পারফরম না করেও ঠিকই ঠাঁই পেয়েছেন সৌম্য সরকার। স্থান পেয়েছেন ছন্দ খুঁজে ফেরা সাব্বির রহমানও।

এদিকে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। বিশ্বকাপের ১৫ জনই রয়েছে এই দলে। সঙ্গে বাড়তি দুজন যোগ হয়েছেন। তারা হলেন-ইয়াসির আলি রাব্বি ও নাইম হাসান।

বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক),  তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন ও আবু জায়েদ রাহী।

স্ট্যান্ডবাই: ইয়াসির আলি রাব্বি ও নাইম হাসান।