বই কিনলে আফ্রিদির অটোগ্রাফ ফ্রি

  স্পোর্টস ডেস্ক ১৯ এপ্রিল ২০১৯, ২২:৪১ | অনলাইন সংস্করণ

শহীদ আফ্রিদি

তারকাদের অটোগ্রাফ নেয়াটা এই প্রজন্মের তরুণদের একটা অভ্যাস। আর শহীদ আফ্রিদির মতো তারকা ক্রিকেটার হলে তো কোনো কথাই নেই! ভক্ত-সমর্থকদের এই অটোগ্রাফ নিয়ে কৌতূহলের বিষয়টি মাথায় রেখেছেন প্রকাশকরা।

আফ্রিদির আত্মজীবনী ‘গেম চেঞ্চার’ নিয়ে একটি প্রচ্ছদ প্রকাশ করা হয়। সেখানে লেখা আছে বই কিনলে অটোগ্রাফ ফ্রি। তবে নিশ্চিত হওয়া যায়নি কোন প্রকাশনী বাজারে আনছে।

আগামী ২৫ এপ্রিল ভারতে প্রথম প্রকাশ পাবে শহীদ আফ্রিদিকে নিয়ে লেখা আত্মজীবনী গেম চেঞ্জার। এর পাঁচ দিন পর প্রকাশ পাবে পাকিস্তানে।

শুক্রবার সন্ধ্যায় নিজের ভেরিফায়েড টুইটারে এ বিষয়টি নিশ্চিত করেছেন কিংবদন্তি ক্রিকেটার শহীদ আফ্রিদি।

টুইটবার্তায় শহীদ আফ্রিদি বলেন, ‘গত দুই বছর যা নিয়ে ব্যস্ত ছিলাম, তা প্রকাশ করতে গর্ব অনুভব করছি। আমার আত্মজীবনী ‘গেম চেঞ্জার’ আগামী ২৫ এপ্রিল ভারতে, ৩০ এপ্রিল পাকিস্তানে প্রকাশ হতে যাচ্ছে। এটি লিখেছেন, আমার বন্ধু ওয়াজিস খান।’

ওয়াজাহাত সাইদ খান অ্যামি অ্যাওয়ার্ড জয়ী পাকিস্তানের একজন বিখ্যাত সাংবাদিক। তিনি আবার কিংবদন্তি ক্রিকেটার শহীদ আফ্রিদির ঘনিষ্ট বন্ধু।

বইটিতে উঠে এসেছে ১৯৯৬ সালে মাত্র ১৬ বছরে ৩৭ বলে সেঞ্চুরি করা এক অদম্য তরুণের কথা। সেখানে রয়েছে অনেক বাধা সহ্য করেও দলকে আগলে রাখা এক অধিনায়কের কথা।আফ্রিদির আত্মজীবনী নিয়ে লেখা বইতে আছে, এক ক্রিকেট বর্ষে সব থেকে বেশি উইকেট পাওয়া এবং সব থেকে বেশি ছক্কা হাঁকানো ক্রিকেটারের কথা। হারপারকলিনস ইন্ডিয়া নামে প্রকাশনী সংস্থা বইটি প্রকাশ করেছে।

২০১৭ সালে শহীদ আফ্রিদির আত্মজীবনী বই লেখা শুরু হয়। বইটি সম্পর্কে এর আগে আফ্রিদি বলেছিলেন, ‘আমার এত বছরের ক্রিকেট ক্যারিয়ারে আমি হাজারের উপরে সাক্ষাৎকার দিয়েছি, প্রায় ডজন খানেক টিভি শোতে কথা বলেছি, কিন্তু এই বই পড়লে যে কেউ আমার পুরো স্মৃতি পড়ে ফেলবে। আমি এখানে আমার আত্মবিশ্বাস, আমার ভয়, আমার লক্ষ্য, আমার বিফলতা-সফলতা সব কিছু নিয়ে কথা বলেছি।’

১৯৮০ সালের ১ মার্চ পাকিস্তানের খাইবার প্রদেশে জন্মগ্রহণ করেন শহীদ আফ্রিদি। ১৯৯৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় আফ্রিদির। জাতীয় দলের হয়ে ২০১০ সাল পর্যন্ত ২৭টি টেস্ট ম্যাচ খেলে ব্যাট হাতে পাঁচটি সেঞ্চুরির সাহায্যে ১ হাজার ৭১৬ রান করার পাশাপাশি শিকার করেন ৪৮ উইকেট।

ওয়ানডে ক্রিকেটে ৩৯৮ ম্যাচে ছয়টি সেঞ্চুরিতে ৮ হাজার ৬৪ রান সংগ্রহের পাশাপাশি ৩৯৫ উইকেট শিকার করেন। আর টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে জাতীয় দলের হয়ে ৯৯ ম্যাচে ১ হাজার ৪১৬ রান করেন আফ্রিদি।

গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া আফ্রিদি, জাতীয় দলের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের টি-টোয়েন্টির ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে ৩০৩ ম্যাচ খেলে এক সেঞ্চুরিতে ৪ হাজার ১৭৫ রান সংগ্রহ করেন।

ক্রিকেটের তিন ফরম্যাটে আফ্রিদি ৫২৪ ম্যাচে ব্যাট হাতে ১১টি সেঞ্চুরির সাহায্যে ১১ হাজার ১৯৬ রান সংগ্রহের পাশাপাশি বল হাতে শিকার করেন ৫৪১ উইকেট।

ক্রিকেট থেকে অবসরের যাওয়ার ঠিক আগমুহূর্তে ‘হোপ নট আউট’ নামে একটি সমাজসেবা মূলক সংগঠন তৈরি করেন আফ্রিদি। এই সংগঠনের মাধ্যমে পাকিস্তানের পিছিয়ে পড়া মানুষকে আর্থিক সহযোগিতাসহ শিশুদের শিক্ষাসামগ্রী প্রদান করে আসছে ‘হোপ নট আউট’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×