স্কটল্যান্ডের ক্রিকেটারের মৃত্যু, ক্রিকেট বিশ্বে শোকের ছায়া

  স্পোর্টস ডেস্ক ২০ এপ্রিল ২০১৯, ২০:৪৫ | অনলাইন সংস্করণ

চলে গেলন স্কটল্যান্ডের প্রতিভাবান ক্রিকেটার
চলে গেলন স্কটল্যান্ডের প্রতিভাবান ক্রিকেটার। ফাইল ছবি

ব্রেইন টিউমারে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন স্কটল্যান্ডের অলরাউন্ডার কন ডি ল্যাঙ্গে। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে স্কটল্যান্ড ক্রিকেট বোর্ড।

স্কটল্যান্ডের হয়ে ১৩টি ওয়ানডে এবং ৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা ডি ল্যাঙ্গের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার জ্যাক কেলিস। ক্রিকেট থেকে অবসরে কোচিং পেশায় জড়িয়ে যাওয়া অলরাউন্ডার ক্যালিস টুইটবার্তায় লেখেন, তার মৃত্যুতে আমরা শোকাহত। তার বিদেহী আত্মার জন্য প্রার্থনা এবং পরিবারের প্রতি সমবেদনা রইল।

ডি ল্যাঙ্গের মৃত্যুতে শোক প্রকাশ করে দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ক্রিকেটার অ্যালান ডোনাল্ড লেখেন, ল্যাঙ্গে একজন প্রতিভাবান ক্রিকেটার ছিলেন। কিন্তু অল্প বয়সেই সে আমাদের শোকের সাগরে ভাসিয়ে চলে গেল। তার পরিবারের প্রতি গভীর সমবেদনা রইল।

দীর্ঘদিন ব্রেইন টিউমারে আক্রান্ত ছিলেন ডি ল্যাঙ্গে। মস্তিষ্কের টিউমার নিয়েই নর্থাম্পটনশায়ারের জন্য খেলেছিলেন তিনি। অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন ল্যাঙ্গে। গত বৃহস্পতিবার সকালে পৃথিবীর মায়া ত্যাগ করে না ফেরার দেশে পাড়ি জমান।

অবশ্য ডি ল্যাঙ্গের চিকিৎসার জন্য সর্বোচ্চ চেষ্টা করে স্কটল্যান্ড ক্রিকেট বোর্ড। তার উন্নত চিকিৎসার জন্য ফান্ড সংগ্রহের জন্য ক্যাম্পেইনও করা হয়েছিল। ব্রেইন টিউমারের জন্য রেডিয়েশন এবং কেমোথেরাপি অপরারেশ করিয়ে নিয়েছিলেন তিনি। তবুও মৃত্যুর কাছে হার মানতে হয়েছে ৩৭ বছর বয়সী এ ক্রিকেটারকে।

তার মৃত্যুতে স্কটল্যান্ডজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। ডি ল্যাঙ্গের মৃত্যুর খবর নিশ্চিত করে স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান টনি ব্রায়ান বলেন, ‘এত অল্প বয়সে কন ডি ল্যাঙ্গের চলে যাওয়াটা সত্যিই মর্মান্তিক। সে স্কটল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের একজন অ্যাম্বাসেডর ছিল। শুধু জাতীয় দল নয়, ঘরোয়া ক্রিকেটেও নিজের সেরাটা বিলিয়ে দিত ডি ল্যাঙ্গে। কোচ হিসেবেও নিজের প্রতিভার ছাপ রেখেছিল সে।’

১৯৮১ সালে দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করেন ডি ল্যাঙ্গে। ২০১৫ সালে টি-টোয়েন্টি ক্রিকেটের মধ্য দিয়ে আন্তর্জাতিকে অভিষেক হয় ডি ল্যাঙ্গের। ২০১৭ সালের ২৫ নভেম্বর আরব আমিরাতে পাপুয়া নিউগিনির বিপক্ষে জীবনের শেষ আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচটি খেলেন ডি ল্যাঙ্গে।

স্কটল্যান্ডের হয়ে ১৩ ওয়ানডেতে ৪.০৭ ইকোনমি রেটে ১৬ উইকেট শিকার করেছেন ডি ল্যাঙ্গে, ৫ উইকেট শিকার করেছেন একবার। এছাড়া ব্যাট হাতে করেছেন ১২৩ রান। টি-টোয়েন্টি খেলেছেন ৮টি, মাত্র ৬.৩৩ ইকোনমি রেটে ঠিক ৮টি উইকেট রয়েছে তার নামের পাশে।

এছাড়া ২০১২ সালে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে নটিংহ্যামশায়ারেও খেলেছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×