এবারের বিশ্বকাপে যেসব প্রযুক্তি থাকছে

  স্পোর্টস ডেস্ক ১৮ মে ২০১৯, ১৯:২০ | অনলাইন সংস্করণ

বিশ্বকাপে তথ্য প্রযুক্তি

ইংল্যান্ড বিশ্বকাপকে সামনে রেখে ব্যাপক প্রস্তুতি নিয়েছে আয়োজকরা। আগামী ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে শুরু হতে যাওয়া বিশ্বকাপে থাকছে অত্যাধুনিক সব প্রযুক্তি।

এবারের বিশ্বকাপে প্রথম দেখা যাবে ৩৬০ ডিগ্রি রিপ্লে। প্লেয়ার ট্র্যাকিং, ড্রোন ও বাগি ক্যামেরার ব্যবহারও থাকছে।

বিশ্বকাপে একেকটি ম্যাচ সম্প্রচারে ব্যবহার করা হতে পারে ৩২টির বেশি অত্যাধুনিক ক্যামেরা। সাম্প্রতিক সময়ে বেশ জনপ্রিয় হওয়া এলইডি স্ট্যাম্পও থাকবে। বিশ্বকাপে থাকবে রিয়েল-টাইম স্নিকো, হকআই, পিচ ভিশন, আরপিএম নির্ণয়, হটস্পট প্রভৃতি প্রযুক্তির প্রয়োগ তো থাকছেই।

ইংল্যান্ড বিশ্বকাপে প্রযুক্তির ব্যবহার, বিশ্লেষণী তথ্য ও গ্রাফিক্সের দারুণ কাজ অতীতের যেকোনো আসরের চেয়ে বেশি আকর্ষণীয় করবে বলেই আয়োজকদের প্রত্যাশা।

এবারের বিশ্বকাপে দশটি দল অংশ নেবে। রাউন্ড রবিন পদ্ধতিতে খেলা অনুষ্ঠিত হবে। প্রতিটি দলই একে অপরের বিপক্ষে খেলার সুযোগ পাবে। প্রত্যেকেই সমান সুযোগ পাবে। শিরোপার লড়াইয়ে টিকে থাকতে হলে প্রতিটি দলকে নিজেদের সেরাটা দিতে হবে।

বিশ্বকাপের জন্য ইতিমধ্যে ১০ মিলিয়ন ডলার প্রাইজমানি ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮৫ কোটি টাকা। যে অর্থ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারসহ টুর্নামেন্টের সফল আয়োজনে ব্যয় করা হবে।

ইংল্যান্ড বিশ্বকাপে যারা চ্যাম্পিয়ন হবে তারা ৩৪ কোটি টাকা পাবে। আর রানার্সআপ দল পাবে তার এর অর্ধেক। সেমিফাইনালে বাদ পড়া দুই দলকে দেয়া হবে ৬ কোটি ৮০ লাখ টাকা করে। আর প্রথম রাউন্ড থেকে বাদ পড়া ছয় দলকে দেয়া হবে ৮৫ লাখ টাকা করে।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×