মোসাদ্দেক না সাব্বির, আজ ৭ নম্বরে নামছেন কে?

প্রকাশ : ০২ জুন ২০১৯, ১৪:৫৪ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ স্কোয়াডে শেষ মুহূর্তের সংযোজন ছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত। ঢাকা প্রিমিয়ার লিগ থেকে অলরাউন্ডিং পারফরম্যান্স দেখিয়ে বেশ ফর্মে আছেন তিনি। সেই পারফর্মের ঝলক দেখিয়েছেন আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেও।  

অসাধারণ এক ফিনিশারের ভূমিকায় অবর্তীণ হয়ে প্রথম ত্রিদেশীয় সিরিজে শিরোপা জেতান তিনি। করে ফেলেন একটি দ্রুততম ফিফটির রেকর্ড।
 
এদিকে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নিয়েছেন হার্ডহিটার সাব্বির রহমান রুম্মন। মূলত: সাত নম্বর পজিশনে ব্যাটিং করতে বিশ্বকাপের দলে ঠাঁই পেয়েছেন তিনি।  

সে হিসাবে আজ কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাত নম্বর ব্যাটিং পজিশনে কে নামছেন? মোসাদ্দেক না সাব্বির! তা নিয়ে একটা আলোচনা চলছে।

আর সে আলোচনায় যে কথাটি বারবার ওঠে এসেছে, আজ কেনিংটন ওভালের উইকেট স্পিনবান্ধব হবে কিনা!

এর জন্য বারবারই ওভালের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের বিষয়টিই উঠে এসেছে।
 
ইংল্যান্ড বনাম দ. আফ্রিকার ওই ম্যাচে বোলিং শুরু করেন ইমরান তাহির। আর বল করতে এসে ইংলিশ তারকা ওপেনার জনি বেয়ারস্টোকে নিজের দ্বিতীয় বলেই সাজঘরে ফেরান। এরপর ইংল্যান্ড সেরা ব্যাটসম্যান ইয়ন মরগানকেও আউট করেন তাহির।

ইমরান তাহিরের এমন পারফরম্যান্সে ওভালের উইকেট কিছুটা স্পিনবান্ধব বলেই মনে করছেন দুই দলের অধিনায়ক।

প্রেস মিটের আগে ওভালের উইকেট খানিকটা স্পিন বান্ধব হবে বলে প্রোটিয়া লেগ স্পিনারের সঙ্গে একই মত দিয়েছেন মাশরাফি।  

এরইমধ্যে ইমরান তাহির জানিয়েছেন, আজ বাংলাদেশের বিপক্ষে দুই জন স্পেশালিস্ট স্পিনার নিয়ে মাঠে নামবে দ. আফ্রিকা।

সে কারণেই প্রেস ব্রিফিংয়ে মাশরাফিকে জিজ্ঞাস করা হয়েছিল, উইকেট যদি খানিক স্পিনবান্ধব হয়, তা? সাকিব, মিরাজ ছাড়া আর কোনো স্পিন সৈনিক দলে আছে কি?

কেননা কাঁধে ইনজুরির কারণে বল করা থেকে আপাতত বিরতিতে রয়েছে খণ্ডকালীন বোলার মাহমুদউল্লাহ রিয়াদ।

এ বিষয়ে প্রেস কনফারেন্সে অধিনায়ক মাশরাফি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, গত সাত দিনে রিয়াদ একদিন মাত্র নেটে কয়েক ওভার বল করেছে এবং বোলিংয়ের পরপরই ব্যথা অনুভব করেছে। তাই তাকে দিয়ে বল করিয়ে তার ব্যাটিংটা ক্ষতিগ্রস্ত হোক এটা আমি চাই না। গত বিশ্বকাপের সেরা পারফরমার সে।

তা হলে কে হচ্ছেন সাকিব আল হাসানের স্পিনসঙ্গী। সাব্বির যদিও লেগ স্পিন করতে পারেন, তবে তুলনামূলক বেশ ভালো ব্যাটিং করছেন মোসাদ্দেক। তিন জাতি ক্রিকেটে মোসাদ্দেকের ব্যাট সেই কথাই বলছে। কিন্তু ভারতের সঙ্গে প্রস্তুতি ম্যাচে শূন্যরানে আউট হন সাব্বির।

তা ছাড়া অফ স্পিন বোলিংটা ভালোই করতে পারেন মোসাদ্দেক। সেসব বিশ্লেষণে আজ একাদশে সাব্বিরের পরিবর্তে মোসাদ্দেককে দেখার সম্ভাবনাই বেশি।

এদিকে তিন পেসারের মধ্যে মাশরাফি আর মোস্তাফিজ দলে নিশ্চিত। তবে তৃতীয় পেসার হিসেবে কাকে খেলানো হবে, সে বিষয়টিও অনিশ্চিত সমর্থকদের কাছে। পিঠের চোটে ভুগছেন সাইফুদ্দিন। মাত্র দুদিন আগে ইনজেকশন দেয়া হয়েছে তাকে। তাই তার জায়গায় রুবেল হোসেনকে দেখা যাবে এমনটাই ধারণা বিশ্লেষকদের।

সব কিছু বিশ্লেষণ করে আর দ. আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ সম্ভাব্য একাদশ হতে পারে এমন:

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব-আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।