জয়ের জন্য পেসারদের বিশেষ দায়িত্ব নিতে হবে: দুর্জয়

  আল-মামুন ০২ জুন ২০১৯, ১৫:৫৯ | অনলাইন সংস্করণ

নাঈমুর রহমান দুর্জয়
নাঈমুর রহমান দুর্জয়। ফাইল ছবি

ভারতের বিপক্ষে বাংলাদেশের অভিষেক টেস্ট (২০০০ সালে) অধিনায়কত্ব করে দেশের ক্রিকেট ইতিহাসে বিশেষ জায়গা করে নিয়েছেন নাঈমুর রহমান দুর্জয়। সাবেক এ জনপ্রিয় ক্রিকেটার মানিকগঞ্জ-১ আসন থেকে টানা দুবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত। দুর্জয় বাংলাদেশের ক্রিকেট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্বও পালন করছেন।

রোববার বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে যুগান্তর অনলাইনের মুখোমুখি হয়েছিলেন সাবেক এ তারকা ক্রিকেটার। বিশ্বকাপে বাংলাদেশ দল কেমন করবে? কারা খেলবে বিশ্বকাপ সেমিফাইনাল ইত্যাদি বিষয়ে জানিয়েছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন আল-মামুন

যুগান্তর: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ শুরু হচ্ছে। এ ম্যাচ নিয়ে আনার ভাবনা কী?

নাঈমুর রহমান দুর্জয়: আসলে আমাদের বেশ কজন ভালোমানের সিনিয়র ক্রিকেটার আছে। যাদের আন্তর্জাতিক ক্রিকেটে ১৫০-২০০ ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে। তারা সেই অভিজ্ঞতাটা কাজে লাগাবে। আর আমাদের বেশ কিছু ইয়াং স্টার আছে, তারাও বেশ ফর্মে আছে। আত্মবিশ্বাসও ভালো। আমার বিশ্বাস তারা নিজেদের সেরাটা উজাড় করে দেবে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ যে উইকেটে খেলা হচ্ছে, এটা আসলে ব্যাটিং ট্রাক। এখানে পেস বোলারদের একটা ভূমিকা থাকবে। অতীতের বিশ্বকাপেও দেখা গেছে যখন আমাদের পেস বোলাররা ভালো করেছে তখন বাংলাদেশ ম্যাচ জিতেছে।

তা ছাড়া দক্ষিণ আফ্রিকা পেস বোলিংয়ের বিপক্ষে তুলনামূলক ভালো। ভালো ব্যাটিং করে। সেই দিক থেকে আমাদের পেসারদের ভালো করতে হবে।

পাশাপাশি সাকিব-মিরাজ-মাহমুদউল্লাহসহ স্পিনার যারা আছে, তারা সাপোর্ট দিলে ভালো কিছু করা সম্ভব। হয়তো কাগজ-কলমে দক্ষিণ আফ্রিকা আমাদের চেয়ে এগিয়ে। তবে আমাদেরও জেতার সম্ভাবনা কম নয়।

যুগান্তর: আপনি বলছেন বিশ্বকাপে ভালো করতে হলে পেস বোলারদের জ্বলে উঠতে হবে? নাইমুর রহমান দুর্জয়: হ্যাঁ, অবশ্যই। বিশ্বকাপে ভালো করতে হলে পেস বোলারদের দায়িত্ব নিতে হবে। কারণ যে কন্ডিশন এবং যে উইকেটে খেলা হচ্ছে, সেখানে পেস বোলারদের জন্য আদর্শ। তারা সেরাটা না দিতে পারলে ম্যাচ জেতা কঠিন হবে।

যুগান্তর: সবশেষ চার ম্যাচে পাকিস্তান, শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তান সম্মানজনক স্কোর গড়তে পারেনি….

নাইমুর রহমান দুর্জয়: আসলে ওভালের উইকেটটা আমার মনে হয় অন্য উইকেটের চেয়ে ব্যতিক্রম হবে। এখানে বেশি রান হবে। টুর্নামেন্ট যত আগাবে ততদিন উইকেট ফ্লাট হবে। বড় স্কোর হবে। বিশ্বকাপ অনেক লম্বা টুর্নামেন্ট, উইকেটে ঘাস থাকবে। তবে যতদিন যাবে উইকেট ব্যাটিং সহায়ক হবে।

যুগান্তর: এবারের বিশ্বকাপে বাংলাদেশ কতদূর যেতে পারে?

নাঈমুর রহমান দুর্জয়: আপনারা যা ভাবছেন তাই হবে... (হাসি)। আমার মনে হচ্ছে বাংলাদেশ এবার ভালো করবে। এবারের বিশ্বকাপ যে ফরম্যাটে হচ্ছে, তাতে প্রতিটি দলই সমান সুযোগ পাবে। আমরা তো চাই যে, সেমিফাইনাল ও ফাইনালে খেলুক বাংলাদেশ। তবে প্লেয়ারদের ওপর চাপ দেয়া ঠিক হবে না। ওরা ওদের মতো করে ম্যাচ বাই ম্যাচ খেলুক। তা হলে ভালো করবে।

যুগান্তর: দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ম্যাককালাম বলেছেন- এবারের বিশ্বকাপে বাংলাদেশ মাত্র একটি ম্যাচ জিতবে। এ ব্যাপারে আপনার মন্তব্য কী?

নাঈমুর রহমান দুর্জয়: আসলে একেকজন একেক রকম মন্তব্য করতেই পারে। সেটা তার ব্যক্তিগত ব্যাপার। ওগুলো নিয়ে মাথা ঘামালে চলবে না। সাবেকরা কে কী বলল, ওটা মাথায় না নিয়ে মাঠে নিজেদের ভালো খেলে প্রমাণ করতে হবে।

যুগান্তর: এবারের বিশ্বকাপে বাংলাদেশ কয়টি ম্যাচ জিততে পারে?

নাঈমুর রহমান দুর্জয়: আসলে এভাবে হলফ করে বলা যাবে না। তবে আমাদের সমপর্যায় বা তার চেয়ে দুর্বল পজিশনে যার আছে, তাদের সঙ্গে খারাপ করা যাবে না। আর যারা শক্তিশালী আছে তাদের সঙ্গে ভালো করার চেষ্টা করতে হবে। বড় দল বড় দলের সঙ্গে পাল্লা দেবে। আমাদেরও ওই সব দলের সঙ্গে জিততে হবে। ভালো করতে হলে বড় ম্যাচেও আমাদের জিততে হবে।

যুগান্তর: আপনার দৃষ্টিতে এবারের বিশ্বকাপে কোন কোন দল সেমিফাইনাল খেলবে?

নাঈমুর রহমান দুর্জয়: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড সেমিফাইনালে খেলবে। আর বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ থেকে একটা দল বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে।

যুগান্তর: বিশ্বকাপের ফাইনালে কারা খেলবে?

নাঈমুর রহমান দুর্জয়: এটা আসলে এখনই বলা কঠিন। মাত্রই বিশ্বকাপ শুরু হয়েছে। ম্যাচ জিততে থাকলে একটা পর্যায়ে গিয়ে বলা যাবে। এই ফরম্যাটে সবাইকে ম্যাচ বাই ম্যাচ জিততে হবে। এখানে সবারই কামব্যাক করার সুযোগ আছে। বাংলাদেশেরও কামব্যাক করার সুযোগ আছে। তবে শুরুটা ভালো করতে হবে। প্রথম দুই-তিনটা ম্যাচ ভালো করতে হবে। প্রথম তিনটা ম্যাচের ওপর অনেক কিছুই নির্ভর করবে।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×