ইনফর্ম ইংল্যান্ডের মুখোমুখি কোণঠাসা পাকিস্তান

  স্পোর্টস ডেস্ক ০৩ জুন ২০১৯, ১১:৪২ | অনলাইন সংস্করণ

পাকিস্তান,

ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হয় এবারের ক্রিকেট মহাযুদ্ধ। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপযাত্রা করেন ইংলিশরা। অন্যদিকে মুদ্রার উল্টো পিঠ দেখে বিশ্বমঞ্চে সূচনা পাকিস্তানের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটে হেরে পয়েন্ট টেবিলের তলানিতে সরফরাজরা।

আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে পাকিস্তানের থেকে ঢের এগিয়ে ইংল্যান্ড। সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের চেয়ে পাঁচ ধাপ এগিয়ে শীর্ষে ইংলিশরা। আমির-হাফিজদের অবস্থান সাতে। রেটিং পয়েন্টের ব্যবধানও নেহাত কম নয় দুদলের। ইংল্যান্ডের রেটিং ১২৫, সেখানে পাকিস্তানের ৯৪।

সবশেষ টানা ১১ ম্যাচে হেরেছে পাকিস্তান। বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়ার কাছে ৫-০তে ধবলধোলাই হয়েছে দলটি। পরে ইংল্যান্ডের বিপক্ষে ৪-০তে হোয়াইটওয়াশ হয়েছে তারা। এমনকি বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের বিপক্ষেও হেরেছেন সরফরাজরা।

ফর্মের বিচারে ঢের এগিয়ে ইংল্যান্ড। প্রতি ম্যাচে নিজেদের ছাড়িয়ে যাওয়ার প্রত্যয় ইংলিশদের। ফর্মে আছেন দলের সবাই। ব্যাটসম্যান-বোলাররা আছেন অগ্নিঝরা ফর্মে। এদিকে কোণঠাসা পাকিস্তান। ব্যাটসম্যান-বোলাররা নিজেদের সেরাটা দিতে পারছেন না। তবে ‘আনপ্রেডিক্টেবল’ বলে ঘটতে পারে যেকোনো ঘটনা।

খেলা হবে নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে। এখানে ১৯৭৪ সালে ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচ দিয়েই ওডিআই ক্রিকেটের যাত্রা শুরু হয়। এ স্টেডিয়ামেই একদিনের ক্রিকেটের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৪৮১ রান তোলে ইংল্যান্ড, প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। শেষ ১১ ম্যাচের ৭টিতেই দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল জয় পেয়েছে এ ভেন্যুতে।

বিশ্বকাপে এখন পর্যন্ত ৯ ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড-পাকিস্তান। উভয় দলই ৪টি করে ম্যাচ জিতেছে, পরিত্যক্ত হয়েছে ১টি। ওয়ানডেতে দুদল মুখোমুখি হয়েছে ৮২ ম্যাচে। ইংল্যান্ড জয়ী ৪৯টিতে, আর পাকিস্তান ৩১টিতে। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

ইংল্যান্ড স্কোয়াড

ইয়ন মরগ্যান (অধিনায়ক), মইন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কুরান, জোফরা আর্চার, লিয়াম ডসন, জেমস ভিঞ্চ, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস ও মার্ক উড।

পাকিস্তান স্কোয়াড

সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলি, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ ও আসিফ আলি।

তথ্যসূত্র: ইএসপিএন ক্রিকইনফো

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×