বিশ্বকাপে একাধিক দলের পয়েন্ট সমান হলে কী হবে?

প্রকাশ : ০৪ জুন ২০১৯, ১২:৩৮ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

দেখতে দেখতে কেটে গেল চার বছর। শুরু হয়ে গেল আরও একটি বিশ্বকাপ। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকে চমকে দিয়েছে টাইগাররা। মাশরাফিদের নিয়ে দেশ জুড়েই প্রশংসা হচ্ছে। ঈদের ঠিক আগ মুহূর্তে আরও একটি আনন্দঘন মূহুর্তের স্বাক্ষী হলো দেশের ক্রীড়াপ্রেমী মানুষ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অসাধারণ জয়ের পর থেকেই সেমিফাইনালের স্বপ্নদেখা শুরু করে দিয়েছেন টাইগার সমর্থকদের অনেকেই। খুঁজছেন সমীকরণ। আর কয় ম্যাচ জিতলে সেমিফাইনাল নিশ্চিত হবে? এসব নিয়েই চলছে চুলছেড়া বিশ্লেষণ।

সেমিফাইনালের আগে যদি একাধিক দলের পয়েন্ট সমান হয় তখন কোন দল শেষ পর্যন্ত নকআউট পর্বে খেলবে?

আইসিসির নিয়মানুসারে পয়েন্ট টেবিলে যদি একাধিক দল সমান পজিশনে থাকে, তখন দেখা হবে রান রেট। রান রেটে যারা এগিয়ে থাকবে তারা সুবিধা পাবে। 

যদি রান রেটও সমান হয় তখন দেখা হবে মুখোমুখি সাক্ষাত। সেখানে যারা এগিয়ে থাকবে তারা সেমিফাইনালের টিকিট পাবে। তাতেও যদি সমাধান না হয় তখন বিশ্বকাপের বাছাইয়ের (সিডিং) ক্রমিক অনুযায়ি এগিয়ে থাকা দল সুবিধা পাবে।   

বিশ্বকাপের বাছাইক্রম অুনসারে, দক্ষিণ আফ্রিকা, ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, বাংলাদেশ,  শ্রীলঙ্কা, আফগানিস্তান সবার পরে ওয়েস্ট ইন্ডিজ। 

বিশ্বকাপের সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। রিজার্ভ ডেতে খেলা না হলে প্রথম পর্বে এগিয়ে থাকা দল সরসারি ফাইনালে চলে যাবে। আর যদি ম্যাচ টাই হয় তখন খেলা হবে সুপার ওভারে।

আর ফাইনাল ম্যাচে বৃষ্টি হলে রিজার্ভ ডেতে খেলা হবে। রিজার্ভ ডেতে খেলা না হলে যুগ্ন চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

সূত্র: জি নিউজ