বাংলাদেশ না ইংল্যান্ড কে এগিয়ে?

  স্পোর্টস ডেস্ক ০৭ জুন ২০১৯, ১৮:২৪ | অনলাইন সংস্করণ

বাংলাদেশ-ইংল্যান্ড

বিশ্বকাপের অন্যতম হট ফেভারিট ইংল্যান্ড। এবারের বিশ্বকারের শুরু থেকেই দুর্দান্ত খেলছে ইয়ন মরগানের নেতৃত্বাধীন দলটি।

বিশ্বকাপের গত ১১ আসরের মধ্যে তিনবার ফাইনালে খেলে ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের বিপক্ষে ট্রফি হাতছাড়া করে ক্রিকেটের জনকরা।

পঞ্চমবারের মতো বিশ্বকাপের আয়োজক ইংল্যান্ড। বিশ্বকাপের স্বাগতিকরা এবারের অন্যতম সেরা দল। বিশ্বকাপ শুরুর আগ থেকেই দুর্দান্ত ফর্মে রয়েছে ইংলিশরা। গত বছরের জানুয়ারি থেকে ৩৪টি ওয়ানডে ম্যাচ খেলে ২৪টিতে জয় পায় ইংল্যান্ড।

বিশ্বকাপ শুরুর আগে পাকিস্তানের বিপক্ষে দাপট দেখিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৪-০তে জয় পায় ইংল্যান্ড। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

বিশ্বকাপ নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দাপুটে জয় পায় ইংল্যান্ড। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের গড়া বিশাল রানের জবাবে লড়াই করেও হেরে যায় ইংলিশরা।

অন্যদিকে বাংলাদেশ দল গত বছরের জানুয়ারি থেকে বিশ্বকাপের আগ পর্যন্ত ২৪টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়। তার মধ্যে ১৬টিতে জয় পায় টাইগাররা।

বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ বিশ্বকাপেও দুর্দান্ত শুরু করে।

র‌্যাংকিংয়ে তিন নম্বর পজিশনে থাকা দক্ষিণ আফ্রিকার মতো ফেভারিট দলকে হারিয়ে দেয় সাত নম্বরের দল বাংলাদেশ।

তবে নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ ম্যাচে লড়াই করেও ফিল্ডিং দুর্বলতার কারণে পরাজিত হয় টাইগাররা। শনিবার কার্ডিফে দুটি দলই পরাজয়ের বৃত্ত থেকে বের হতে চাইবে।

অতীত পরিসংখ্যান অনুসারে, ২০ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-ইংল্যান্ড। তার মধ্যে ১৬টিতে জয় পায় ইংলিশরা। মাত্র ৪ ম্যাচে জয় পায় টাইগাররা।

তবে বিশ্বকাপে এর আগে তিন ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-ইংল্যান্ড। তার মধ্যে ইংল্যান্ড জয় পায় দুটিতে। তবে সবশেষ সাক্ষাতে জয় পায় বাংলাদেশ। বিশ্বকাপের গত আসরে এই ইংল্যান্ডকে হারিয়েই প্রথমবার কোয়ার্টার ফাইনালে খেলে বাংলাদেশ দল।

অতীতের সেই স্মৃতি বাংলাদেশ দলকে বিশেষ অনুপ্রেরণা জোগাবে!

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×