আমির-বুমরাহর লড়াইয়ে শেষ হাসি কে হাসবে?

  স্পোর্টস ডেস্ক ১৪ জুন ২০১৯, ১৮:১৮ | অনলাইন সংস্করণ

জসপ্রীত বুমরাহ-মোহাম্মদ আমির
জসপ্রীত বুমরাহ-মোহাম্মদ আমির। ফাইল ছবি

এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত-পাকিস্তান। ক্রিকেটে ভারত-পাকিস্তান দ্বৈরথ রোমাঞ্চ ও উত্তেজনাপূর্ণ। এই দুই প্রতিবেশীর দ্বিপাক্ষীয় সম্পর্কের ইতিহাস অনেক পুরোনো। বলা যায়, ক্রিকেট মাঠে এই দুই দেশের প্রতিদ্বন্দ্বিতা যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি তৈরি করে।

সীমান্ত সমস্যার কারণে দীর্ঘদিন ধরেই আইসিসি বা এসিসির ইভেন্ট ছাড়া দুই প্রতিবেশীর দেখা সাক্ষাৎ হয় না। অথচ তাদের লড়াই দেখার জন্য অধীর আগ্রহে বসে থাকেন এশিয়ার কোটি কোটি ক্রিকেট ভক্ত।

রোববার ইংল্যান্ডের ম্যানচেস্টারে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। হাই ভোল্টেজ এই ম্যাচের পার্থক্য গড়ে দিতে পারেন দুই দেশের দুই তারকা পেসার মোহাম্মদ আমির ও জসপ্রীত বুমরাহ।

সবশেষ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও আগুনঝরা বোলিং করেন মোহাম্মদ আমির। বিশ্বকাপেও তার সেই পারফরম্যান্সের পুনরাবৃত্তি চাইছেন পাকিস্তান ভক্তরা।

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিপক্ষে হেরে যাওয়া ভারত পুরোনো সেই স্মৃতি ভুলে নতুন ইতিহাস গড়তে মরিয়া। ম্যানচেস্টারে প্রতিপক্ষের ব্যাটিংয়ে ধস নামাতে তৈরি বুমরাহ ও আমির।

সবশেষ দুই পেসার মুখোমুখি হয়েছিলেন ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে। সেই ম্যাচটিতে একজন জীবনে অন্যতম সেরা পারফর্ম করলেও অন্য জনের কাছে সেই ম্যাচ দুঃস্বপ্নের মতো।

২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতীয় দলের ব্যাটিং ধস নামান মোহাম্মদ আমির। মাত্র ৬ ওভারে ১৬ রানে সাজঘরে ফেরান রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও বিরাট কোহলিকে।

অন্যদিকে ফখর জামানকে আউট করলেও দাগের বাইরে পা রাখার জন্য তা নো বল হয়ে যায় বুমরাহর। সেঞ্চুরি করে দলকে জিতিয়ে দেন ফখর জামান। এর জন্য ম্যাচ শেষে বুমরাহকে নিয়ে কম সমালোচনা হয়নি।

তবে সেসব এখন অতীত। আমির ও যশপ্রীত বুমরাহ দুজনেই এখন বিশ্বের সেরা বোলারদের তালিকায় অন্যতম। আইসিসি র‌্যাংকিংয়ে ২৭ নম্বরে থাকলেও এই বিশ্বকাপেও দারুণ ফর্মে আছেন আমির।

ইতিমধ্যেই বিশ্বকাপে সর্বাধিক উইকেট নেয়ার তালিকায় আছেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ ম্যাচে ৫ উইকেট শিকার করেন তিনি। বিশ্বকাপের সবশেষ তিন ম্যাচে ১০ উইকেট শিকার করে শীর্ষে রয়েছেন আমির।

অন্যদিকে আইসিসির র‌্যাংকিংয়ে বিশ্বের সেরা বোলার হলেও এই বিশ্বকাপে এখনও নিজের প্রতি সেভাবে সুবিচার করতে পারেননি বুমরাহ।

এই বিশ্বকাপে সর্বাধিক উইকেট নেয়ার তালিকায় প্রথম দশে তার নাম নেই। বিশ্বকাপের সবশেষ দুই ম্যাচে তার সংগ্রহ ৫ উইকেট।

তবে অতীতের ইতিহাস বলে ইংল্যান্ডের ওল্ড ট্রাফোর্ড পেসারদের জন্য স্বর্গ। ভারত-পাকিস্তান ম্যাচে আমির না বুমরাহ; শেষ হাসি কে হাসবেন সেটাই দেখার।

সূত্র: ক্রিকেটনেক্সট, আনন্দবাজারপত্রিকা

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×