পিটারসনকে ছাড়িয়ে জো রুটের রেকর্ড

  স্পোর্টস ডেস্ক ১৪ জুন ২০১৯, ২২:৫১ | অনলাইন সংস্করণ

জো রুট-কেভিন পিটারসন
জো রুট-কেভিন পিটারসন। ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করার মধ্য দিয়ে কেভিন পিটারসনকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়েছেন জো রুট। ইংল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে তিনটি সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তিনি। চলতি বিশ্বকাপের আগে ইংল্যান্ডের হয়ে দুটি সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন পিটারসন।

তবে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ৬টি সেঞ্চুরির রেকর্ড গড়েছেন কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। তিনি বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ ম্যাচ খেলে ৬টি সেঞ্চুরিতে ২ হাজার ২৭৮ রান করে শীর্ষে রয়েছেন। তার চেয়ে এক ম্যাচ বেশি খেলে ৫টি সেঞ্চুরিতে ১ হাজার ৭৪৩ রান সংগ্রহ করেছেন রিকি পন্টিং।

ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপে ২১ ম্যাচ খেলে একটি সেঞ্চুরিতে সর্বোচ্চ ৮৯৭ রান করেছেন সাবেক অধিনায়ক গ্রাহাম গুচ। ১৩ ম্যাচ খেলে দুই সেঞ্চুরিতে ৫৭৫ রান করেছেন ইংল্যান্ডের সাবেক তারকা ব্যাটসম্যান পিটারসন। ইতিমধ্যে ১০ ম্যাচ খেলে ৩টি সেঞ্চুরিতে ৪৮১ রান করেছেন জো রুট।

শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাউদাম্পটনে ওশান থমাসের বলে সিঙ্গেল নেয়ার মধ্য দিয়ে ৯৩ বলে শতরানের ম্যাজিক ফিগার স্পর্শ করেন রুট। ওয়ানডে ক্রিকেটে এটা তার ১৬তম সেঞ্চুরি। তবে এর আগে টেস্টেও ১৬টি সেঞ্চুরি করেছেন ইংলিশ এ তারকা ব্যাটসম্যান।

এবারের বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১০৪ বলে ১০৭ রান করেছিলেন রুট। এর আগে গত বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে ১২১ রানের ইনিংস খেলেছেন তিনি।

শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৩ রানের টার্গেট তাড়া করতে নেমে জনি বেয়ারস্টোর সঙ্গে উড়ন্ত সূচনা করেন রুট। উদ্বোধনী জুটিতে ১৪.৪ ওভারে স্কোরবোর্ডে যোগ করেন ৯৫ রান।

ব্যক্তিগক ৪৫ রানে জনি বেয়ারস্টো আউট হলেও ব্যাটিং তাণ্ডব চালিয়ে যান রুট। ৫০ বলে ফিফটি পূর্ণ করার পর সেঞ্চুরির জন্য একের পর এক বাউন্ডারি হাঁকান তিনি। দ্বিতীয় উইকেটে ক্রিস ওকসের সঙ্গে গড়েন ১০৪ রানের জুটি। তাদের এই জুটিতেই জয়ের দুয়ারে চলে যায় ইংল্যান্ড।

জয়ের জন্য শেষ দিকে ১০৯ বলে প্রয়োজন ছিল মাত্র ১৪ রান। এমন অবস্থায় উইকেট হারান ওকস। তার আগে ৫৪ বলে ৪০ রান করেন তিনি। তবে ক্রিস ওকস বিদায় নিলেও বেন স্টোকসকে সঙ্গে নিয়ে ১০১ বল হাতে রেখে ৮ উইকেটের বিশাল জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন জো রুট।

উইন্ডিজের বিপক্ষে ক্লাসিক রুট। এর আগে ১৬ ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে করেছেন তিনটি সেঞ্চুরি ও সমান হাফ সেঞ্চুরি। শুক্রবারের আগে ক্যারিবীয়দের বিপক্ষে ৫৮.৬৬ গড়ে ৭০৪ রান করেন রুট।

এবারের বিশ্বকাপের সবশেষ তিন ম্যাচে তার রান ৫১, ১০৭ ও ২১। বেশ কয়েক বছর ধরে মিডল অর্ডারে ইংল্যান্ড রুটের ওপর আস্থা রেখে আসছে।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×