ভারত-পাকিস্তান দুই দেশের হয়েই ক্রিকেট খেলেছেন যারা

প্রকাশ : ১৫ জুন ২০১৯, ১৭:২১ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

ফের ‘যুদ্ধে’ নামছে পাক-ভারত। তা অবশ্য ক্রিকেটের মাঠে। অস্ত্র সেখানে ব্যাট-বল।

আগামীকাল রোববার বাংলাদেশ সাড়ে সময় সাড়ে ৩টায় ‘কুরুক্ষেত্র’ হতে যাচ্ছে ওল্ড ট্র্যাফোর্ড।

ইতিমধ্যে পাক অধিনায়ক সরফরাজ জানালেন, বিশ্বকাপ মঞ্চে এখন পর্যন্ত তেমন একটা ভাল না করলেও কোহলিদের বধ করার মিশনে এবার প্রস্তুত তারা।

এদিকে পাকিস্তানের চেয়ে অনেকটাই এগিয়ে টিম ইন্ডিয়া। তা র‌্যাংকিংয়ে হোক বা এবারের বিশ্বকাপ আসরের পারফরম্যান্স দিয়ে হোক।

ফেভারিটের তকমা কিন্তু কোহলিদের গায়েই লাগানো। সবার থেকে একটি ম্যাচ কম খেলে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে তারা।

এদিকে ৮ ম্যাচ খেলে পাকিস্তানের ঝুলিতে পয়েন্ট ৩।
 
আগামীকালের ম্যাচটির ইতিহাস কোন দলের পক্ষে যাবে তা নিয়ে নানা সমীকরণ ও পরিসংখ্যান চলছে। এর মাঝে যে বিষয়টি বের হয়ে এসেছে তা শুনলে চমকে যাবেন অনেক ক্রিকেটভক্তই।

বিষয়টি হল- ভারত ও পাকিস্তানের চরম বৈরিতার মধ্যেও দুই দেশের হয়েই ক্রিকেট খেলেছেন তিনজন ক্রিকেটার!

তারা হলেন - আমির এলাহী, গুল মোহাম্মদ ও আব্দুল হাফিজ কার্দার।

পরিসংখ্যান বলছে, ক্রিকেট বিশ্বে মাত্র ২৯ জন ক্রিকেটারের ভাগ্যে এমন ঘটনা ঘটেছে যারা দুটি দেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে খেলেছেন।

এ তালিকায় উপমহাদেশীয় ক্রিকেটার রয়েছেন মাত্র তিনজন। আর এ তিনজনই ভারত ও পাকিস্তানের মতো চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের হয়ে খেলেছেন।

আমির এলাহী:  তার জন্ম লাহোরে। ডানহাতি লেগ স্পিনার ছিলেন তিনি।  লেগ ব্রেক গুগলি বল বেশ ভালো হতো তার। ১৯৪৭ সালে সিডনিতে ভারতের হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি টেস্ট খেলেছিলেন আমির। ১৯৫২-৫৩ মৌসুমে পাকিস্তান টেস্ট স্ট্যাটাস পেলে তিনি পাকিস্তানে চলে যান। পরে তিনি পাকিস্তানের হয়ে পাঁচটি টেস্ট ম্যাচ খেলেন। তিনিই প্রথম খেলোয়াড় যিনি প্রথমবারের মতো পাকিস্তানের জন্য ১ নম্বর ক্যাপ নিয়ে খেলেন।

১৯৮০ সালের ১ সেপ্টেম্বরে ইন্তেকাল করেন এই ক্রিকেটার।

গুল মোহম্মদ, আমির এলাহী ও আব্দুল হাফিজ কার্দার (বাঁ থেকে)

গুল মোহম্মদ: ভারতীয় দলের অলরাউন্ডার ছিলের গুল মোহম্মদ।  বাঁ হাতি এই ব্যাটসম্যান মিডিয়াম পেস বলও করতেন। ভারতের হয়ে ৮ টি আর্ন্তজাতিক ম্যাচ খেলেছেন এই অলরাউন্ডার।  তবে তিনি পাকিস্তানের হয়েও একটি টেস্ট খেলেছিলেন। সেটা ১৯৫৬ সালে। অসাধারণ ফিল্ডার হিসাবেও তার পরিচিতি ছিল।  তিনি ১৯৫১-৫২ সালে ভারতের হয়ে পাকিস্তানে গিয়ে পাকিস্তানের বিরুদ্ধেও টেস্ট খেলেছিলেন।

১৯৯২ সালের ৮ মে না ফেরার দেশে চলে যান এই কৃর্তীমান ক্রিকেটার।

আব্দুল হাফিজ কার্দার: লাহোরে জন্ম হয় পাকিস্তানের এই বিশিষ্ট আন্তর্জাতিক ক্রিকেটারের।  বাঁ হাতি ব্যাটসম্যান ছিলেন তিনি।  এছাড়াও স্লো লেফট আর্ম অর্থোডক্স স্পিনারের দায়িত্ব পালন করতেন। ১৯৪৬-১৯৪৮ সালে ভারতের হয়ে খেলতেন এই ক্রিকেটার।
১৯৪৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে ভারতের হয়ে তার অভিষেক হয়। দেশভাগের পর তিনি পাকিস্তানে চলে যান।

এবং পাকিস্তান দলে যোগ দেন তিনি। পাকিস্তানের হয়ে টানা ১০ বছরে ২৬ টেস্ট খেলেছিলেন এই অলরাউন্ডার। পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

তিনি প্রথম পাকিস্তানি টেস্ট অধিনায়ক যার নেতৃত্বে ১৯৫২-৫৩ মৌসুমে ভারত সফর করে পাকিস্তান। এছাড়া তিনি জুলফিকার আলী ভুট্টো সরকারের খাদ্যমন্ত্রী ছিলেন এবং সুইজারল্যান্ডে পাকিস্তানের অ্যাম্বাসেডরের দায়িত্ব পালন করেন। ১৯৯৬ মারা যান এই ক্রিকেটার।