ধর্ম নিয়ে পাক ক্রিকেটারের সঙ্গে হরভজনের হাতাহাতি!

  স্পোর্টস ডেস্ক ১৬ জুন ২০১৯, ১৬:১৯ | অনলাইন সংস্করণ

হরভজন,

ভারত-পাকিস্তান ম্যাচ! কত আবেগ, কত স্মৃতি, কত ঐতিহ্য। মাঠে গড়িয়েছে ক্রিকেটের এল ক্ল্যাসিকো। ২২ গজের মহারণে নেমেছেন আমির-কোহলিরা। বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে চলছে ইন্দো-পাক লড়াই।

স্বাভাবিকভাবেই দুই দেশে বিরাজমান পাগলপারা আবেগ। ক্রিকেটীয় জোয়ারে সওয়ার হয়েছেন উভয় দেশের আমজনতা। এমন যুদ্ধংদেহী দ্বৈরথের আগে প্রকাশ্যে এলো হরভজন সিংয়ের এক তিক্ত স্মৃতি।

চাউর করেছেন খোদ তিনি নিজেই। পুরনো স্মৃতি রোমন্থন করতে গিয়ে টাইম মেশিনে চড়ে ২০০৩ সালে গিয়েছিলেন অফস্পিনার। ১৬ বছর আগের সেই স্মৃতি অবশ্য উত্তেজনাকে কেন্দ্র করে।

পাকিস্তানি ক্রিকেটারের সঙ্গে প্রায় হাতাহাতি বেধে গিয়েছিল হরভজনের। বিষয়টি এতদূর গড়িয়েছিল যে, দুই দলের বাকি ক্রিকেটার সেসময় উপস্থিত না থাকলে রক্তারক্তি হয়ে যেত পারতো!

ওই সময় দুই দলের মুখোমুখি সংঘাতের জের আছড়ে পড়েছিল ক্রিকেটারদের ওপরেও। সেই ঘটনা প্রসঙ্গে সম্প্রতি হরভজন বলেন, দুপুরের খাবার সময় টেবিলে বসেছিলাম। অন্যদিকে মুখোমুখি বসেছিল মোহাম্মদ ইউসুফ ও শোয়েব আখতার। আমরা পাঞ্জাবি ভাষায় কথা বলছিলাম। হঠাৎ আমার ধর্ম নিয়ে ব্যঙ্গ করে ইউসুফ। আমিও সঙ্গে সঙ্গে জবাব দিয়েছিলাম। কেউ বুঝতে পারার আগেই কাঁটাচামচ হাতে নিয়ে একে অন্যকে মারতে চেয়ার ছেড়ে উঠে গিয়েছিলাম।

বিষয়টি যে এর বেশি গড়ায়নি, সেজন্য কৃতিত্ব প্রাপ্য রাহুল দ্রাবিড় ও ওয়াসিম আকরামের। টার্বুনেটরখ্যাত স্পিনার জানাচ্ছেন, দ্রাবিড় ও জাভাগাল শ্রীনাথ আমাকে আটকে রেখেছিল। অন্যদিকে, ইউসুফকে সরিয়েছিল আকরাম ও সঈদ আনোয়ার।

এরপর কেটে গিয়েছে অনেক বছর। শত্রুতার তিক্ত স্মৃতি সরিয়ে দুজনই এখন ভালো বন্ধু। এখনও উভয় মুখোমুখি হলে বিব্রত হয়ে পড়েন অতীতের সেই ঘটনার জন্য।

হরভজন বলছেন, মাঠের বাইরে শহীদ আফ্রিদি ও শোয়েব আখতারের সঙ্গেও আমার বন্ধুত্ব বেশ জমজমাট। তবে মাঠের মধ্যে অবশ্য বন্ধুত্বের কোনও গল্প থাকে না। সেখানে মুখোমুখি হলেই রণংদেহী মেজাজ! এটাই ভারত, পাকিস্তান ক্রিকেট!

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×