বিশ্বকাপে আইসিসির পক্ষপাতিত্বে হতাশ সাঙ্গাকারা

  স্পোর্টস ডেস্ক ১৬ জুন ২০১৯, ১৭:১৩ | অনলাইন সংস্করণ

সাঙ্গাকারা,

বিশ্বকাপে উইকেট নিয়ে আইসিসি পক্ষপাতিত্ব করায় হতাশা ঝরেছে শ্রীলংকা কিংবদন্তি কুমার সাঙ্গাকারার কণ্ঠে। তিনি মনে করেন, বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে সব দলের জন্য উইকেট একইরকম হওয়া দরকার। দলগুলো কার্যত সেটাই চায়।

ইতিমধ্যে অভিন্ন উইকেট না পাওয়ায় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার কাছে অভিযোগ করেছে শ্রীলংকা। পাকিস্তান দলপতি সরফরাজ আহমেদও জানিয়েছেন, উইকেট থেকে অন্য দল যে সুবিধা পাচ্ছে, তা তারা পায় না।

এ প্রসঙ্গে তাদের পাশেই দাঁড়ালেন সাঙ্গাকারা। তিনি জানিয়েছেন, উইকেট নিয়ে তাদের এ অসন্তোষ নিতান্তই অমূলক নয়।

লংকান কিংবদন্তি বলেন, এরকম বৈশ্বিক আসরে সবচেয়ে প্রয়োজনীয় হচ্ছে সব দলের জন্য একরকম উইকেট। দুর্ভাগ্যবশত, যদিও এটা সবসময় হয় না। দলগুলোকে অবশ্যই এর সঙ্গে মানিয়ে নিতে হবে। তবে কিছু দলের এ ব্যাপারে অসন্তোষ বা বিরক্তি প্রকাশ করাটা মোটেও অমূলক নয়।

বিশ্বকাপে নিজেদের খেলা পাঁচ ম্যাচের সবক’টিতেই সবুজ উইকেট পেয়েছে শ্রীলংকা। ফলে ভুরি ভুরি উইকেট পড়ছে, প্রত্যাশিত রান উঠছে না। কারণ, এ ধরনের উইকেট পেসবান্ধব। সেখানে একই ভেন্যুতে অন্যান্য দল বাদামি (স্পোর্টিং) উইকেট পাচ্ছে। ফলে রান উঠছে আকাশচুম্বী। কারণ, সেগুলো ব্যাটিং সহায়ক।

এরই মধ্যে উইকেটের পক্ষপাতিত্ব নিয়ে আইসিসির কাছে অভিযোগ করেছে লংকা ক্রিকেট বোর্ড (এসএলসি)। সাঙ্গাকারা বলেন, প্রচুর ঘাসে ভরা কিংবা সবুজাভ উইকেট শ্রীলংকা ক্রিকেটের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এটি লংকান ক্রিকেটের আর্ট ফর্ম হয়ে দাঁড়িয়েছে। নিজেদের ক্রিকেট রক্ষার্থে এ থেকে বেরিয়ে আসার শলা-পরামর্শ দিয়েছেন তিনি।

বাঁহাতি ব্যাটার বলেন, সবুজ উইকেট শ্রীলংকার ক্রিকেটাদর্শের সঙ্গে সুসামঞ্জস্যপূর্ণ নয়। এটা আমাদের জন্য আর্ট ফর্ম হয়ে উঠেছে। মৌসুম বা কন্ডিশনভিত্তিক উপসর্গ থেকে ক্রিকেটকে রক্ষা করতে আমাদের জনবলের দরকার।

বিশ্বকাপে বিভিন্ন ভেন্যুর ড্রেনেজ সিস্টেম নিয়েও অসন্তুষ্টি প্রকাশ করেছেন তিনি। এর উদাহরণ টানতে ব্রিস্টলে পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষে ম্যাচের কথা বলেছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

সাঙ্গা বলেন, স্পষ্টতই আলাদা মাঠে পয়:নিষ্কাশন ব্যবস্থা ভিন্নতর হয়। আমরা ব্রিস্টলে পাক-লংকা ম্যাচে দেখেছি। সুর্যের আলো ফুটলেও পিচ ভেজা থাকায় ম্যাচ পরিত্যক্ত হয়েছে। আবার সাউদাম্পটনে ভারী বৃষ্টির পরও ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ খেলা হয়েছে।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×