শচীনকে ছাড়িয়ে কোহলির আরও একটি রেকর্ড

  স্পোর্টস ডেস্ক ১৬ জুন ২০১৯, ২০:২৬ | অনলাইন সংস্করণ

বিরাট কোহলি
পাকিস্তানের বিপক্ষে ফিফটি উদযাপন করছেন বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে থিতু হওয়ার পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বিরাট কোহলি। রোববার পাকিস্তানের বিপক্ষে ৬৫ বলে ৭৭ রান করার মধ্য দিয়ে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন কোহলি। আর এই রানের রেকর্ড গড়ার পথে শচীন টেন্ডুলকার ও রিকি পন্টিংয়ের মতো কিংবদন্তি ক্রিকেটারকে ছাড়িয়ে যান কোহলি।

রোববার ইংল্যান্ডের ম্যানচেস্টারে পাকিস্তানের বিপক্ষে ৭টি চারের সাহায্যে ৭৭ রান করেন কোহলি। আর এই রান করার মধ্য দিয়ে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম (২৩০ ম্যাচে) ১১ হাজার রান পূর্ণ করেন তিনি। ওয়ানডেতে বিরাট কোহলির রান এখন ১১,০২০।

এর আগে একদিনের ক্রিকেটে ভারতের সাবেক তারকা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার দ্রুততম (২৮৪ ম্যাচে) ১১ হাজার রান করেছিলেন। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ২৯৫ ম্যাচে ১১ হাজার রান করেছেন।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ৪৯টি সেঞ্চুরির সাহায্যে ১৮ হাজার ৪২৬ রান করে ক্রিকেট থেকে অবসর নেন শচীন। ১৪ হাজার রান সংগ্রহ করেছেন শ্রীলংকার কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। রান সংগ্রহের দিক থেকে নয় নম্বর পজিশনে আছেন কোহলি।

তবে ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরি করার দিক থেকে শচীন টেন্ডুলকারের ঠিক পরেই আছেন কোহলি। একদিনের ক্রিকেটে ৪৬৩ ম্যাচে ৪৯টি সেঞ্চুরি করেন শচীন। ইতিমধ্যে ২৩০ ম্যাচে ৪১টি সেঞ্চুরি করেছেন বিরাট। ৩৭৫ ম্যাচে ৩০টি সেঞ্চুরির সাহায্যে ১৩ হাজার ৭০৪ রান করেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×