আরেকটি মাইলফলকের সামনে সাকিব

  স্পোর্টস ডেস্ক ১৭ জুন ২০১৯, ১০:১৬ | অনলাইন সংস্করণ

আরেকটি মাইলফলকের সামনে সাকিব

ইংল্যান্ড বিশ্বকাপটাই যেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। বৈশ্বিক এই আসরে ব্যাট-বলে দারুণ নৈপূণ্য দেখাচ্ছেন দেশসেরা এই খেলোয়ার। তিন ম্যাচ খেলে করেছেন ২৬০ রান। বৃষ্টির কারণে একটি ম্যাচ বাতিল না হলে হয়তো ওই ম্যাচেই আরও একটি কীর্তি গড়ে ফেলতেন সাকিব।

আজ টনটনে ক্যারিবীয়দের বিপক্ষে মাঠে নামছে মাশরাফি-সাকিবরা। স্বাভাবিক কারণেই বাংলাদেশের ক্রিকেট ফ্যানদের ফোকাস থাকবে সাকিবের দিকে। বৈশ্বিক আসরে এই ক্রিকেটার যে নিজেকে মেলে ধরতে পারেন।

বিশ্বসেরা এই অলরাউন্ডার আজ আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে। বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ছয় হাজার রানের মাইলফলকের দুয়ারে তিনি। সতীর্থ তামিম ইকবালের রেকর্ডে আজ ভাগ বসানোর পালা সাকিবের।

সাকিব আর ২৩ রান করলেই ওয়ানডে ক্যারিয়ারে ছয় হাজার রান পূর্ণ করবেন। গড়বেন নতুন কীর্তি। বাংলাদেশের জার্সি গায়ে এখন পর্যন্ত ২০১ ম্যাচে আটটি সেঞ্চুরি ও ৪৪টি হাফসেঞ্চুরিতে ৫৯৭৭ রান করেছেন তিনি।

সাকিবের আগে একমাত্র খেলোয়ার হিসেবে বাংলাদেশের হয়ে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন সাকিবের বন্ধু ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ১৯৬ ম্যাচে ১১টি সেঞ্চুরি ও ৪৬টি হাফসেঞ্চুরিতে ৬৬৯৫ রান করেছেন তিনি।

এদিকে চলতি বিশ্বকাপে সাকিব বাংলাদেশের প্রথম তিন ম্যাচে দুটি হাফসেঞ্চুরি ও একটি সেঞ্চুরি করেছেন। তিনি ম্যাচে ৮৬ দশমিক ৬৬ গড়ে ২৬০ রানের পাশাপাশি বল হাতে এ পর্যন্ত তিন উইকেট নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

আর এবারের বিশ্বকাপেই ওয়ানডে ফরম্যাটে নিজের ২৫০তম উইকেট শিকার করেন সাকিব। তাই ওয়ানডে ক্রিকেটে দ্রুত ৫০০০ রান করার পাশাপাশি ২৫০ উইকেট নেয়ার বিশ্বরেকর্ড করেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। রেকর্ডের দিন তিনি খেলেছিলেন ১৯৯তম ম্যাচ।

চলমান বিশ্বকাপে সাকিবের ঝুলিতে জমা পড়েছে আরও কয়েকটি রেকর্ড। ওয়ানডে ক্যারিয়ারে ২০০তম ম্যাচ খেলেন এই বিশ্বকাপেই।

এর আগে বাংলাদেশের পক্ষে দুজন ২০০ বা তার চেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলেছেন। মাশরাফি বিন মুর্তজা ও মুশফিকুর রহিম। মাশরাফি ২১২ এবং মুশফিকুর রহিম ২০৮তম ওয়ানডে ম্যাচ খেলতে নামছেন আজ।

এছাড়া পঞ্চপাণ্ডবের বাকি দুজন তামিম ইকবাল ১৯৬ ও মাহমুদউল্লাহ ১৭৮টি ওয়ানডে ম্যাচ খেলেছেন বাংলাদেশ দলের হয়ে। আর সাকিব খেলছেন ২০১ ম্যাচ।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×