ছয় হাজারি ক্লাবে সাকিব

  স্পোর্টস ডেস্ক ১৭ জুন ২০১৯, ২০:৫৭ | অনলাইন সংস্করণ

সাকিব আল হাসান
ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করার পথে সাকিবের একটি শট। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে থিতু হওয়ার পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন সাকিব আল হাসান। বিশ্বকাপের আগে বিশ্বসেরার মুকুট ফিরে পান বাংলাদেশ দলের এই তারকা ক্রিকেটার।

সোমবার ইংল্যান্ডের টনটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৩ রান করার মধ্য দিয়ে ছয় হাজারি ক্লাবের সদস্য হন সাকিব।

সাকিবের আগে বাংলাদেশ দলের হয়ে ওয়ানডে ক্রিকেটে ছয় হাজারি ক্লাবের একমাত্র সদস্য ছিলেন তামিম ইকবাল।

তবে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ১৮ হাজার ৪২৬ রান করেন কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। ভারতের এই তারকা ক্রিকেটার ৪৯টি সেঞ্চুরি ও ৯৬টি ফিফটির সাহায্যে এই রান করেছিলেন।

তবে শ্রীলংকার কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারা ওয়ানডে ক্রিকেট দ্বিতীয় সর্বোচ্চ ১৪ হাজার ৩৪৩ রান সংগ্রহ করেন। তিনি ২৫টি সেঞ্চুরি ও ৯৩টি ফিফটির সাহায্যে এ রান করেন। একদিনের ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ ১৩ হাজার ৭০৭ রান করেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার রিকি পন্টিং।

তবে টেস্ট ক্রিকেটে ৫৫ ম্যাচে ৫টি সেঞ্চুরিতে ৩ হাজার ৮০৭ রান করেন সাকিব। দেশের হয়ে টেস্টে সর্বোচ্চ ৪ হাজার ৩২৭ রান সংগ্রহ করেন তামিম ইকবাল। তিনি ৯টি সেঞ্চুরি ও ২৭টি ফিফটি এ রান করেন। এছাড়া ৬৬ টেস্টে ৬টি সেঞ্চুরিতে ৪ হাজার ৬ রান করেন মুশকিুর রহিম।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×