চতুর্থ উইকেটে সাকিব-লিটনের জুটির রেকর্ড

  স্পোর্টস ডেস্ক ১৭ জুন ২০১৯, ২৩:৫১ | অনলাইন সংস্করণ

চতুর্থ উইকেটে ১৮৯ রানের জুটির রেকর্ড  গড়েন সাকিব আল হাসান ও লিটন কুমার দাস।
ওয়ানডে ক্রিকেটে চতুর্থ উইকেটে দেশের হয়ে সর্বোচ্চ ১৮৯ রানের জুটির রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান ও লিটন কুমার দাস। ছবি: টুইটার

বিশ্বকাপের মতো বড় ইভেন্টে দাপুটে ব্যাটিং করেছেন সাকিব আল হাসান ও লিটন কুমার দাস। চতুর্থ উইকেটে তাদের অনবদ্য ব্যাটিংয়ের সুবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩২২ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৫১ বল হাতে রেখে ৭ উইকেটের দাপুটে জয় পায় বাংলাদেশ।

দলের জয়ে অসামান্য অবদান রাখেন সাকিব আল হাসান ও লিটন দাস। দলীয় ১৩৩ রানে সৌম্য সরকার, তামিম ইকবাল ও মুশফিকুর রহিম আউট হওয়ার পর জুটি বাঁধেন সাকিব-লিটন।

এই জুটিতে ১৩৫ বল খেলে ১৮৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন সাকিব-লিটন। চতুর্থ উইকেটে তাদের এই জুটি বিশ্বকাপে বাংলাদেশের সেরা জুটি। শুধু তাই নয়; বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে চতুর্থ উইকেটে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়েন তারা।

এর আগে চতুর্থ উইকেটে ১৭৫ রানের জুটির রেকর্ড গড়েছিলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন ও রাজিন সালেহ। তারা ২০০৬ সালে নারায়নগঞ্জের ফতুল্লাহ খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে কেনিয়ার বিপক্ষে এই জুটি গড়েছিলেন। তাদের সেই জুটি এক যুগেরও বেশি সময় স্থায়ী ছিল।

তবে ওয়ানডে ক্রিকেটে যেকোনো উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটির মালিক সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির মতো গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় নিউজিল্যান্ডের বিপক্ষে তারা ২২৪ রানের জুটির রেকর্ড গড়েন।

বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ৩৭২ রানের জুটির রেকর্ড গড়েন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও মারলন ম্যাসুয়েলস। তার ২০১৫ সালের বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় উইকেটে এই রেকর্ড গড়েন।

তবে বিশ্বকাপে চতুর্থ উইকেটে ২০৪ রানের জুটির রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার মাইকেল ক্লার্ক ও ব্রাড হজ। তার ২০০৭ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলেন।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×