ভিলিয়ার্সকে ছাড়িয়ে হাশিম আমলার রেকর্ড

  স্পোর্টস ডেস্ক ১৯ জুন ২০১৯, ২০:০৪ | অনলাইন সংস্করণ

হাশিম আমলা
ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে দ্রুততম ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন হাশিম আমলা। ছবি: সংগৃহীত

এবি ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে রেকর্ড গড়েছেন হাশিম আমলা। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ৮ হাজার রান সংগ্রহে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক স্পর্শ করেন দক্ষিণ আফ্রিকান এ ওপেনার।

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ১৭৫ ম্যাচে দ্রুততম ৮ হাজার রানের রেকর্ড গড়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এক ম্যাচ বেশি খেলে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন আফ্রিকান মুসলিম ক্রিকেটার হাশিম আমলা।

আর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে (১৮২ ম্যাচে) দ্রুততম ৮ হাজার রান করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ২০০ ম্যাচ খেলে এই রেকর্ড গড়েছেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী। সমান ম্যাচ খেলে ৮ হাজার রান করেন আরেক ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা।

বুধবার ইংল্যান্ডের বার্মিংহামে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ে নামার আগে ১৭৮ ম্যাচে ৭ হাজার ৯৭৬ রান করে নতুন মাইলফলকের অপেক্ষায় ছিলেন আমলা। আট হাজার রান পূর্ণ করতে আমলার প্রয়োজন ছিল মাত্র ২৪ রান। এদিন ৮৩ বলে ৪টি চারের সাহায্যে ৫৫ রান করার মধ্য দিয়ে আট হাজার রানের মাইলফলকে পৌঁছান তিনি।

ওয়ানডে ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৩২৩ ম্যাচে ১১ হাজার ৫৫০ রান করে অবসরে গেছেন কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিস। গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া এবি ডি ভিলিয়ার্স ২২৩ ম্যাচে ৯ হাজার ৪২৭ রান করেছেন।

২৪৮ ম্যাচে ৮ হাজার ৯৪ রান করে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের মধ্যে তৃতীয় পজিশনে আছেন হার্সেল গিভস। তার ঠিক পরেই অবস্থান আমলার। ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানি বংশোধভূত হাশিম আমলা দক্ষিণ আফ্রিকার হয়ে ১৭৯ ম্যাচে ৮০৩১ রান করেন।

তবে ওয়ানডে ক্রিকেটে ৪৬৩ ম্যাচে সর্বোচ্চ ১৮ হাজার ৪২৬ রান করেছেন কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। ৪০৪ ম্যাচে ১৪ হাজার ২৩৪ রান করে দ্বিতীয় পজিশনে আছেন শ্রীলংকার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। ৩৭৫ ম্যাচে ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ ১৩ হাজার ৭০৪ রান করেছেন অস্ট্রেলিয়ার কিংবদিন্ত ক্রিকেটার রিকি পন্টিং।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×