আরেকটি মাইলফলকের সামনে মাশরাফি

  স্পোর্টস ডেস্ক ২০ জুন ২০১৯, ১১:৪৯ | অনলাইন সংস্করণ

আরেকটি মাইলফলকের সামনে মাশরাফি
মাশরাফি বিন মর্তুজা। ফাইল ছবি

নিজেদের ষষ্ঠ ম্যাচে আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ। বিকাল সাড়ে ৩টায় নটিংহ্যামের ট্রেন্টব্রিজে মুখোমুখি হবে দুদল।

এই ম্যাচে আরেকটি মাইলফলকের সামনে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আজ অন্যরকম এক সেঞ্চুরির দ্বারপ্রান্তে তিনি।

সোমবার টনটনে ক্যারিবীয়দের বিপক্ষে অধিনায়ক হিসেবে টস করতে নেমে মাশরাফি ছুঁয়েছেন ওয়ানডেতে ২১৩তম ম্যাচ। এর মধ্যে এশিয়া একাদশের হয়ে খেলেছেন দুটি ম্যাচ। দেশের জার্সিতে এটি ম্যাশের ২১১তম ম্যাচ। এর মধ্যে লাল-সবুজের দলটিকে নেতৃত্ব দিয়েছেন ৮১তম ম্যাচে।

আজ ৮২তম ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিতে নামবেন মাশরাফি। অধিনায়ক হিসেবে ৮১ ম্যাচে মাশরাফি পেয়েছেন ৯৯ উইকেট। আজ তার সেঞ্চুরির পালা।

উইন্ডিজদের বিপক্ষে ইনিংসের প্রথম ওভারে মেডেন নেন ম্যাশ। ৮ ওভারে ৩৭ রান দিয়ে কোনো উইকেট পাননি। তবে চাপের মধ্যেই রেখেছিলেন গেইল-লুইসদের। উইকেট না পাওয়ায় টাইগারদের অধিনায়ক হিসেবে ১০০ উইকেট পূর্ণ করার অপেক্ষটা রয়েই গেছে। আজ কি সেই আক্ষেপ ঘুচবে?

বাংলাদেশকে সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন নড়াইল এক্সপ্রেস। সাফল্যও যতটুকু আসার তার হাত ধরেই এসেছে। ৮১ ম্যাচে মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ জিতেছে ৪৬ ম্যাচ, হেরেছে ৩৩ ম্যাচে। আর দুটি ম্যাচ পরিত্যক্ত হয়। যার একটি এই বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে। ম্যাশের নেতৃত্বে টাইগারদের জয়ের হার ৫৮.২২ শতাংশ।

শুধু তাই নয়, গত ৪-৫ বছর ধরে বাংলাদেশ যে ধারাবাহিক পারফর্ম করছে, তার নেপথ্য কারিগর মাশরাফি। তিনি মাঠে ও মাঠের বাইরে সতীর্থদের আগলে রাখেন। তিনি মাঠে থাকলে খেলোয়াড়রা উজ্জীবিত হন, প্রাণ উজাড় করে খেলেন। মাঠের বাইরেও ক্রিকেটাররা সমস্যায় পড়লে বুক চিতিয়ে এগিয়ে যান মাশরাফি। তাই তার নেতৃত্ব একাট্টা টিম টাইগার্স।

মাশরাফি উইন্ডিজের বিপক্ষে আগের ১৮ ম্যাচ খেলে ৩০ উইকেট যোগ করেছেন নামের পাশে। যেখানে মাশরাফির বোলিং গড় ছিল ২৪.৮০ আর ইকোনমি রেট ছিল মাত্র ৪.৬৫।

এই ম্যাচটি বাদ দিলে পুরো ক্যারিয়ারে মাশরাফি খেলেছেন ২১২টি আন্তর্জাতিক ওয়ানডে। যেখানে উইকেট পেয়েছেন ২৬৬টি। সেরা বোলিং ফিগার ২৬/৬। ৪ উইকেটে পেয়েছেন সাতবার আর পাঁচ উইকেট পেয়েছেন একবার।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×