তামিমের আক্ষেপ ঘোচানোর দিন আজ

প্রকাশ : ২০ জুন ২০১৯, ১৫:৩১ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

তামিম ইকবাল। ফাইল ছবি

বিশ্বকাপটাই যেন ওপেনার তামিম ইকবালের আক্ষেপের। দেশের অন্যতম সেরা এই ব্যাটসম্যান বৈশ্বিক আসরে এখনও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। এই বিশ্বকাপে তার কোনো হাফসেঞ্চুরি নেই। অথচ বিশ্বকাপের আগের কয়েকটি সিরিজে তার ব্যাটে ছিল দারুণ ধারাবাহিকতা। রান পাওয়ার পাশাপাশি অর্ধশতক ও শতকও করেছেন। কিন্তু বিশ্বকাপে এসে অনেকটাই নিষ্প্রভ এই ড্যাশিং ওপেনার। তবে আজ কি তামিমের আক্ষেপ ঘোচানোর দিন? 

বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে শেষ চার বছরে সর্বাধিক রান করা তামিম ওই সময়ে বিশ্বের সফলতম ১৩ নম্বর ব্যাটসম্যানও।এটিই শেষ নয়, এই চার বছরে তামিমের ব্যাট থেকে এসেছে ৭ শতক ও ১৮টি অর্ধশতক। ওয়ানডেতে তার গড় রান ৫৭.০৬।

সেই তামিমই এবার বিশ্বকাপে নিষ্প্রভ। প্রথম তিন ম্যাচে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড আর ইংল্যান্ডের সঙ্গে তামিম লম্বা কোনো ইনিংস খেলতে পারেননি। একটি হাফসেঞ্চুরিও নেই। তিন ম্যাচে তামিমের সংগ্রহ ১৬, ২৪ ও ১৯। সবশেষ ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে করেছেন ৪৮ রান। এদিন শুরুটা দারুণ হলেও দুই রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন। 

সোজা কথায় বলা যায়, বৈশ্বিক আসরে এখনও নামের প্রতি সুবিচার করতে পারেননি বাংলাদেশ দলের এ ব্যাটিং নিউক্লিয়াস। 

তামিম এ নিয়ে চতুর্থ বিশ্বকাপ খেলছেন, এখন কোনো সেঞ্চুরি করতে পারেননি। তার সামনে সুযোগ থাকছে। ২০১৯ বিশ্বকাপে আজকের ম্যাচসহ আরও চারটি ম্যাচ খেলবেন টাইগাররা।

আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচেই কি সেঞ্চুরি করতে না পারার আক্ষেপ ঘোচাবেন বাঁহাতি এ ব্যাটসম্যান? 

এখন পর্যন্ত বিশ্বকাপে ২৫ ম্যাচে ৫৯০ রান করেছেন তামিম। বিশ্বকাপে তামিম ইকবালের ব্যক্তিগত সর্বোচ্চ রান ৯৫। গত বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে ১০০ বলে ৯৫ রান করেন তিনি। ২৩.৬০ তামিম ইকবাল বিশ্বকাপে ২৫ ম্যাচে ২৩.৬০ গড়ে ৫৯০ রান করেছেন। ৭৩.৪৭ বিশ্বকাপে ২৫ ম্যাচে ৫৯০ রান করেছেন তামিম। তার স্ট্রাইক রেট ৭৩.৪৭।

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ ম্যাচ খেলেছেন তামিম। আজ তার নবম ম্যাচ, এই ম্যাচ রাঙাতে চান তামিম।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আজকের ম্যাচে তামিমের কাছে প্রত্যাশা বেশি ভক্তদের। তাই রানে ফেরার তাগিদ অনুভব করছেন তামিম নিজেও। আজকেই ম্যাচেই রানে ফিরতে চান তিনি। ভক্তদের একটু ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন তামিম।