বাংলাদেশ-আফগানিস্তান কী চিরপ্রতিদ্বন্দ্বী?

  স্পোর্টস ডেস্ক ২৪ জুন ২০১৯, ১২:৫০ | অনলাইন সংস্করণ

আফগানিস্তান

বিশ্বকাপের ৩১তম ম্যাচে বিকালে আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। ম্যাচটি টাইগারদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। জিতলেই কেবল সেমিফাইনালে খেলার স্বপ্ন বেঁচে থাকবে তাদের। এর আগে ঘুরেফিরে চলে আসছে দুদলের মধ্যে কে এগিয়ে।

ইতিহাস, রেকর্ড ও পরিসংখ্যানের বিচারে আফগানিস্তানের চেয়ে খানিকটা এগিয়ে বাংলাদেশ। এ দেশে ক্রিকেটের গোড়াপত্তন হয় ৮০’র দশকে। সেখানে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে খেলাটির প্রচলন ঘটে ৯০’র দশকে। খুব পুরনো বলা না গেলেও আফগানদের চেয়ে তুলনামূলক 'সিনিয়র' টাইগাররা। তবে বরাবর লাল-সবুজ জার্সিধারী শিবিরে ত্রাস সৃষ্টি করে আসছেন আফগানরা।

বাংলাদেশ-আফগানিস্তান এখন পর্যন্ত সাতটি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে। টাইগারদের চার জয়ের বিপরীতে আফগানরা জিতেছে তিনটিতে। দুই দলের প্রথম সাক্ষাতে জয় পেয়েছে আফগানিস্তান। তাও আবার বাংলাদেশের মাটিতে, ২০১৪ সালের এশিয়া কাপে। ২০১৫ বিশ্বকাপে আফগানদের ১০৫ রানে হারিয়ে সমতায় ফেরেন টাইগাররা।

২০১৬ সালে বাংলাদেশের ঘরের মাঠে দ্বিপক্ষীয় ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আফগানিস্তান হারে মাত্র ৭ রানে। তবে দ্বিতীয় ম্যাচে ২ উইকেটের জয় তুলে নেয় তারা। কিন্তু তৃতীয় ম্যাচে ১৪১ রানের বড় জয়ে এগিয়ে যায় বাংলাদেশ।

২০১৮ সালে আবার সমতায় ফেরে আফগানিস্তান। সেই বছর এশিয়া কাপে প্রথম দেখায় ১৩৬ রানের বড় ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে ৩ রানের জয় নিয়ে শেষ পর্যন্ত ফাইনালে ওঠেন মাশরাফি-সাকিবরা। এতে উভয় দলের প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে যান তারা।

পরিশেষে বলা যায়, অভিজ্ঞতায় এগিয়ে বাংলাদেশ। তবে পরিসংখ্যানে এবং মাঠের লড়াইয়ে তাদের সঙ্গে সমানে সমান টক্কর দিয়ে আসছে আফগানিস্তান।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×