সৌরভ গাঙ্গুলীকে ছাড়িয়ে গেলেন সাকিব

  স্পোর্টস ডেস্ক ২৪ Jun ২০১৯, ২০:১৪:৩১ | অনলাইন সংস্করণ

বিশ্বকাপে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ১ হাজার রান সংগ্রহ করেছেন সাকিব আল হাসান। সোমবার আফগানিস্তানের বিপক্ষে৬৯ বলে একটি চারের সাহায্যে ৫১ রান করার মধ্য দিয়ে বিশ্বকাপে এক হাজারী ক্লাবের সদস্য হন সাকিব।

আর এই রান করার মধ্য দিয়ে ভারতের কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী, ওয়েস্ট ইন্ডিজের সাবেক তারকা ক্রিকেটার স্যার ভিভ রিচার্ডস, অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার মার্ক ওয়াহ, পাকিস্তানের সাঈদ আনোয়ারের মতো কিংবদন্তিক্রিকেটারকেছাড়িয়ে যান সাকিব।

বিশ্বকাপে ২৭ ম্যাচ খেলে দুটি সেঞ্চুরি এবং ৮টি ফিফটিতে ১ হাজার ১৬ রান করেছেন সাকিব। ২৩ ম্যাচে ১ হাজার ১৩ রান করেছিলেন ভিভ রিচার্ডস। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ২১ ম্যাচে সংগ্রহ করেছেন ১ হাজার ৬ রান। মার্ক ওয়াহ ২২ ম্যাচে সংগ্রহ করেছেন ১ হাজার ৪ রান। পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার সাঈদ আনোয়ার ২১ ম্যাচে ৯১৫ রান করেন।

তবে বিশ্বকাপের ইতিহাসে ৪৫ ম্যাচে সর্বোচ্চ ২২৭৮ রান সংগ্রহ করেছেন শচীন টেন্ডুলকার। এক ম্যাচ বেশি খেলে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং সংগ্রহ করেন ১৭৪৩ রান। ৩৭ ম্যাচ খেলে ১৫৩২ রান করেন শ্রীলংকার কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারা।

বিশ্বকাপে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে রান সংগ্রহের দিক থেকে সাকিব আল হাসানের পরেই আছেন মুশফিকুর রহিম। তিনি ২৭ ম্যাচে ৮৩৭ রান করেছেন।

এবারের বিশ্বকাপে ছয় ম্যাচে (৭৫, ৬৪, ১২১, ১২৪*, ৪১ ও ৫১) সবমিলে ৪৭৬ রান সংগ্রহ করে শীর্ষে রয়েছেন সাকিব। সমান ম্যাচ খেলে ৪৪৭ রান করে দ্বিতীয় পজিশনে ওয়ার্নার। ৬ ম্যাচে ৪২৪ রান নিয়ে তৃতীয় পজিশনে আছেন ইংলিশ তারকা ব্যাটসম্যান জো রুট।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত